অর্থ আত্মসাত মামলায় দক্ষিণ কোরিয়ার নাগরিক কারাগারে

155 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
তিন লক্ষ মার্কিন ডলার অর্থ আত্মসাতের অভিযোগে দায়ের হওয়া একটি মামলায় সিয়ং চু থিম (৪৪) নামে দক্ষিণ কোরিয়ার এক নাগরিককে কারাগারে পাঠিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। একই মামলায় একই আদালত জুন থেই কিম (৪৫) নামে একই দেশের আরেক নাগরিককে জামিন দিয়েছেন।

চট্টগ্রাম: তিন লক্ষ মার্কিন ডলার অর্থ আত্মসাতের অভিযোগে দায়ের হওয়া একটি মামলায় সিয়ং চু থিম (৪৪) নামে দক্ষিণ কোরিয়ার এক নাগরিককে কারাগারে পাঠিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। একই মামলায় একই আদালত জুন থেই কিম (৪৫) নামে একই দেশের আরেক নাগরিককে জামিন দিয়েছেন।

বুধবার চট্টগ্রাম মহানগর হাকিম আহমেদ সাঈদ এসব আদেশ দিয়েছেন।

মামলায় বাদিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট অনুপম চক্রবর্তী বাংলানিউজকে বলেন, অর্থ আত্মসাতের মামলায় দক্ষিণ কোরিয়ার দু’নাগরিক আদালতে আত্মসমর্পণ করেন। বিচারক একজনকে জামিন দিয়ে আরেকজনকে কারাগারে পাঠান।

আদালত সূত্রে জানা গেছে, ক্যাম্প ভ্যালি হংকং লিমিটেড নামে একটি তাঁবু কারখানার পরিচালক চৈ খং জোন বাংলাদেশে বসবাসরত তার প্রতিনিধি কিম লিয়ন জুল্টের মাধ্যমে গত ৩০ এপ্রিল চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম আদালতে একটি মামলা দায়ের করেন।

মামলার এজাহারে চৈ খং অভিযোগ করেন, সিইপিজেডের নূরানী এক্সেসরিজ লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের শেয়ার কিনে দেয়ার কথা বলে কর্মসূত্রে বাংলাদেশে বসবাসরত দক্ষিণ কোরিয়ার চারজন নাগরিক তিন লক্ষ মার্কিন ডলার নেন। হংকং থেকে পাঠানো এ টাকা ২০১২ সালের ১৫ জুন ব্যাংক এশিয়ার ইপিজেড শাখা থেকে চারজন উত্তোলন করেন। এরপর শেয়ার কিনে দেয়ার কথা বলে বারবার সময়ক্ষেপণ করতে থাকেন।

কয়েক দফা তাগাদা দেয়ার পরও এ বিষয়ে কোন সন্তোষজনক জবাব না পেয়ে চৈ খং বুঝতে পারেন, তিনি প্রতারণার শিকার হয়েছেন। এ ঘটনায় তিনি প্রতিনিধির মাধ্যমে দন্ডবিধির ৪০৬, ৪১৮ ও ১০৯ ধারায় চারজনের বিরুদ্ধে আদালতে একটি মামলা দায়ের করেন।

অভিযুক্ত চারজন হল, ডো কিউন থিম (৪৪), সিয়ং চু থিম (৪৪), জুন থেই কিম (৪৫) এবং সি অং থিম কিম (৪৪)।

অ্যাডভোকেট অনুপম চক্রবর্তী জানান, মামলাটি সরাসরি আমলে নিয়ে আদালত আসামীদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এরপর বুধবার অভিযুক্ত দু’জন আদালতে আত্মসমর্পণ করেন। বাকি দু’জন এখনও পলাতক আছেন। 

বাংলাদেশ সময়: ১৮০০ঘণ্টা, মে ২১,২০১৪

সরে দাঁড়ালেন বার্নি স্যান্ডার্স
হাসপাতালে রোগীর খাবার পৌঁছাতে এগিয়ে এলো পুলিশ
গোডাউন থেকে ২১ বস্তা সরকারি চাল উদ্ধার
৪০০ পরিবহন শ্রমিককে খাবার দিলেন ফারাজ করিম
সার্কভুক্ত দেশের বাণিজ্য ক্ষতি পোষাতে ৫ সুপারিশ


ইসরায়েলে করোনা আক্রান্ত বেড়ে প্রায় ১০ হাজার, মৃত্যু ৭১
করোনা প্রতিরোধে দোষারোপ নয়, একযোগে কাজ করতে জাসদের আহ্বান
বিশ্বকাপ ফাইনালের ম্যাচসেরা অনুপ্রেরণা হিসেবে দেখছেন আকবর
গৃহহীনদের অস্থায়ী আবাসনের দাবি গণসংহতি আন্দোলনের
করোনায় আক্রান্ত মার্কিন রণতরী থিওডোর রুজভেল্টের ২৮৬ নাবিক