ইব্রাহিম গ্রুপের চুরি-ছিনতাই

শুরু রিক্সায় চড়ে, এখন প্রাইভেট কারে

138 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
২০০৮ সাল থেকে চট্টগ্রাম শহরে মোবাইল ছিনতাই ও চুরি শুরু করে ইব্রাহিম খলিল (২৫)। ছয় বছর পর সে এখন একটি বিশাল গ্রুপের দলনেতা। চুরি-ছিনতাইয়ের হরেক রকমের কৌশল জানে ইব্রাহিম ও তার দলের সদস্যরা।

চট্টগ্রাম: ২০০৮ সাল থেকে চট্টগ্রাম শহরে মোবাইল ছিনতাই ও চুরি শুরু করে ইব্রাহিম খলিল (২৫)। ছয় বছর পর সে এখন একটি বিশাল গ্রুপের দলনেতা। চুরি-ছিনতাইয়ের হরেক রকমের কৌশল জানে ইব্রাহিম ও তার দলের সদস্যরা।

মঙ্গলবার আটকের পর ইব্রাহিম পুলিশকে জানিয়েছে, প্রথমদিকে রিক্সা নিয়ে ঘুরে ঘুরে চুরি-ছিনতাই করত। প্রায় দু’বছর পর এ কাজে কয়েকজনকে সহযোগী হিসেবে পেয়ে রিক্সা বাদ দিয়ে সিএনজি অটোরিক্সাকে চুরি-ছিনতাইয়ের বাহন হিসেবে ব্যবহার শুরু করে। সম্প্রতি অটোরিক্সা বাদ দিয়ে প্রাইভেট কারে চড়ে নগরজুড়ে অপরাধ করে বেড়ায় ইব্রাহিম ও তার দলের সদস্যরা।

মঙ্গলবার নগরীর আকবর শাহ থানা পুলিশ প্রাইভেট কারসহ ইব্রাহিম এবং তার দলের আরও তিন সদস্যকে আটক করে। নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ কমিশনার বাবুল আক্তার থানায় গিয়ে তাদের ব্যাপক জিজ্ঞাসাবাদ করেন।

জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ কমিশনার বাবুল আক্তার বাংলানিউজকে বলেন, ইব্রাহিম ও তার গ্রুপের সদস্য পেশাদার অপরাধী। তারা চুরি-ছিনতাই, ডাকাতিতে নানা ধরনের কৌশল প্রয়োগ করে। ছয় বছরে তাদের চুরি-ছিনতাইয়ের পরিমাণ কয়েক হাজার বলে তারা জানিয়েছে। দীর্ঘ সময় ধরে তারা পুলিশের চোখ ফাঁকি দিয়ে নগরীতে অপরাধ করে বেড়াচ্ছিল।

পুলিশ সূত্রমতে, মঙ্গলবার পুলিশ তাদের কাছ থেকে যে প্রাইভেট কারটি আটক করেছে সেটি সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির। ওই গাড়ির চালক মো.রিপন (২৬) ইব্রাহিমের দলের সদস্য। গাড়ি চালানোর পাশাপাশি বাড়তি আয়ের জন্য রিপন গাড়িটি ব্যবহার করে এ ধরনের অপরাধ করে বলে পুলিশকে জানিয়েছে।

সূত্রমতে, প্রাইভেট কারে চড়ে চুরি-ছিনতাইয়ের অভিনব কৌশলের বর্ণনাও দিয়েছে ইব্রাহিম। সে পুলিশকে জানিয়েছে, তারা পাঁচজন মিলে প্রাইভেট কারে উঠে। ড্রাইভারের পাশে একজন বসে। বাকি তিনজন সিটের পেছনে খালি জায়গায় শুয়ে থাকে। তারা এমনভাবে থাকে যাতে তাদের দেখা না যায়।

রাস্তায় নেমে তারা এমন লোকজনকে টার্গেট করে যারা গন্তব্যে পৌঁছানোর জন্য রিক্সা, অটোরিক্সা কিংবা কোন ধরনের গণপরিবহন পাচ্ছেনা। এ ধরনের কয়েকজনকে তারা গন্তব্যে পৌঁছানোর কথা বলে তুলে নেয়। এরপর সুযোগ বুঝে নির্জন কোন স্থানে এনে গাড়ি থেকে নামিয়ে অস্ত্রের ভয় দেখিয়ে টাকাপয়সা হাতিয়ে নেয়।

নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ কমিশনার বাবুল আক্তার বাংলানিউজকে বলেন, প্রাইভেট কারে তারা গ্রীল ও তালা কাটার যন্ত্রপাতিও রাখে। সুযোগ বুঝে কোথাও দোকান বন্ধ পেলে কিংবা নিরাপত্তারক্ষীবিহীন মার্কেট পেলে গাড়ি থামিয়ে দ্রুত চুরি করে পালিয়ে যায়।

নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (পশ্চিম) এস এম তানভির আরাফাত বাংলানিউজকে জানান, ইব্রাহিমের দলের অপরাধের নির্দিষ্ট কোন জায়গা নেই। চট্টগ্রাম নগরীর পতেঙ্গা থেকে কাপ্তাই রাস্তার মাথা, কালুরঘাট পর্যন্ত এলাকায় এ অপরাধী চক্রটি দাপিয়ে বেড়ায়। তবে নগরী থেকে তারা কখনও বের হয়না।

দীর্ঘদিন ধরে ইব্রাহিমের দল এ অপকর্ম করে বেড়ালেও কখনোই তারা পুলিশের কাছে ধরা পড়েনি। এতে বিস্মিত নগর পুলিশের কর্মকর্তারাও। সূত্রমতে, ইব্রাহিম পুলিশকে জানিয়েছে, অপরাধ সংঘটনের সময় তারা খুবই সাধারণ বেশে থাকে। এজন্য দু’য়েকবার জনতার হাতে ধরা পড়লেও তাদের হালকা ধোলাই দিয়ে ছেড়ে দিয়েছে।

পুলিশ সূত্রমতে, ইব্রাহিমের অপরাধী দলের খোঁজ পুলিশের কাছে না থাকলেও ঢাকা-মেট্রো-খ-১৩-১০৭৬ নম্বরের একটি প্রাইভেট কার বিভিন্ন ছোটখাট অপরাধে ব্যবহার হয় বলে পুলিশের কাছে তথ্য ছিল। এ তথ্যের ভিত্তিতেই মঙ্গলবার ভোরে গাড়িটি সিটি গেইট এলাকায় পেয়ে পুলিশ চ্যালেঞ্জ করে এবং চারজনকে আটক করতে সক্ষম হয়।

আটক হওয়া চারজনের মধ্যে আছে, দলনেতা নোয়াখালীর সুধারামের ইসমাইল মিয়ার ছেলে ইব্রাহিম খলিল (২৫), একই এলাকার আব্দুল মতলবের ছেলে মো. হাসান(৩৫), কালা মিয়ার ছেলে মো.সিরাজ(৪৮) এবং লক্ষ্মীপুরের রামগঞ্জের নূরুল ইসল‍ামের ছেলে মো.রিপন(২৬)।

তাদের কাছ থেকে বড় ছোরা, গ্রীল কাটার যন্ত্রপাতিসহ ডাকাতির বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, মে ২০,২০১৪

শেবামেকে করোনা ল্যাব, বুধবার শুরু হচ্ছে প্রশিক্ষণ-টেস্ট 
যাত্রাবাড়ীতে কর্মহীন মানুষের মধ্যে যুবলীগের ত্রাণ বিতরণ
স্বাস্থ্যকর্মীরা করোনায় আক্রান্ত হলে অর্থ সহায়তা দেওয়া হবে
চলে গেলেন রিয়াল, বার্সা, অ্যাতলেটিকোর সাবেক কোচ অ্যান্টিচ
করোনা: বরিশাল জেলায় প্রবেশে নিষেধাজ্ঞা


সাজেকে ‘হাম-রবেলা’ টিকা ক্যাম্পেইন শুরু
ত্রিপুরায় করোনায় আক্রান্ত একজন শনাক্ত
বিনিয়োগ বাড়লেও ইপিজেডে কমেছে জনবল
করোনা: লালমনিরহাটে বেগুনের কেজি ২ টাকা!
হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়ায় রাস্তায় ইজিবাইকে জন্ম নিলো শিশু