php glass

চট্টগ্রামে বেড়েছে পাসের হার ও জিপিএ ৫

619 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : সোহেল সরওয়ার / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় এবারও পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। সামগ্রিক ফলাফলে প্রথম হয়েছে কলেজিয়েট স্কুল।

চট্টগ্রাম: চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় এবারও পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। সামগ্রিক ফলাফলে প্রথম হয়েছে কলেজিয়েট স্কুল।

চট্টগ্রাম বোর্ডে এবার পাশের হার ৯১ দশমিক ৪০ শতাংশ, যা গতবারের চেয়ে ৩ দশমিক ৩৬ শতাংশ বেশী। ২০১২ সালে পাশের হার ছিলো ৮৮ দশমিক ০৪ শতাংশ।

এবার জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৮৮৪ জন। গতবার এ সংখ্যা ছিলো ৭ হাজার ৩৫৮ জন।

শনিবার বেলা এগারটায় চট্টগ্রাম শিক্ষাবোর্ড কার্যালয়ে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. পীযুষ দত্ত আনুষ্ঠানিকভাবে এই ফলাফল ঘোষণা করেন।

পীযুষ দত্ত এসময় বলেন, ‘চট্টগ্রাম বোর্ডে এবার সার্বিক বিচারেই এসএসসির ফলাফল সন্তোষজনক। মহানগর ও জেলার স্কুলগুলোর পার্থক্যও অনেকটাই কমে এসেছে। পার্বত্য অঞ্চলগুলোতে পাশের হার বাড়লে ফলাফল আরো ভালো হতো।’

চট্টগ্রাম বোর্ডে এবার ৯৬৩ টি স্কুল থেকে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৯২ হাজার ১২৩ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৯১ হাজার ৮৪৭ জন।

পাশের হারে মেয়েদের তূলনায় এবারও এগিয়ে রয়েছে ছেলেরা। এবার ছাত্র পাসের হার ৯২ দশমিক ৩৩ এবং ছাত্রী পাশের হার ৯০ দশমিক ৫৮ শতাংশ।

শাখাগুলোর মধ্যে বিজ্ঞান বিভাগ এগিয়ে রয়েছে। বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৩ দশমিক ৮৭ শতাংশ। এছাড়া, মানবিক বিভাগে ৮৫ দশমিক ৯৯ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৯২ দশমিক ৯৪ শতাংশ শিক্ষার্থী পাশ করেছে।

চট্টগ্রাম মহানগরে পাসের হার ৯৫ দশমিক ৬০ শতাংশ। মহানগর বাদে জেলার পাশের হার ৯১ দশমিক ৭০ শতাংশ।

জেলাগুলোর মধ্যে সবচেয়ে কম শিক্ষার্থী পাশ করেছে রাঙ্গামাটি জেলায়। এ জেলায় পাশের হার ৮০ দশমিক ১৫ শতাংশ যা গতবোরের তূলনায় ২ দশমিক ০৮ পয়েন্ট কম।

অন্যান্য জেলার মধ্যে কক্সবাজারে ৯১ দশমিক ৩১ শতাংশ, খাগড়াছড়ি জেলায় ৮৩ দশমিক ১৫ এবং বান্দরবান জেলায় ৮৬ দশমিক ২৮ শতাংশ শিক্ষার্থী পাশ করেছে।

এবারে শতভাগ শিক্ষার্থী পাশ করেছে ৯১ টি বিদ্যালয়ে। শতভাগ ফেল করেছে এ ধরণের কোন বিদ্যালয় নেই।


বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, মে ১৭, ২০১৪

ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু
নাম্বরপ্লেট বিহীন বিআরটিসি বাস ফেরত পাঠালেন শ্রমিকরা
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা
বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন


সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ
আজ মানিকগঞ্জের তেরশ্রী গণহত্যা দিবস
ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদ’র জন্ম
ভারতে পালানোর সময় আটক হন নির্যাতনকারীরা