php glass

জাহাজে চাকরি সংকটে এনএমআই’র নাবিকরা

468 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দেশি-বিদেশি জাহাজে অপেক্ষাকৃত কম বয়সী ও দক্ষ নাবিকদের চাহিদা থাকলেও চাকরি সংকটে রয়েছে বাংলাদেশের সরকারি একমাত্র নাবিক প্রশিক্ষণ একাডেমী ন্যাশনাল মেরিটাইম ইনিস্টিটিউটের নাবিকরা।

চট্টগ্রাম: দেশি-বিদেশি জাহাজে অপেক্ষাকৃত কম বয়সী ও দক্ষ নাবিকদের চাহিদা থাকলেও চাকরি সংকটে রয়েছে বাংলাদেশের সরকারি একমাত্র নাবিক প্রশিক্ষণ একাডেমী ন্যাশনাল মেরিটাইম ইনিস্টিটিউটের নাবিকরা।

নৌ-বাণিজ্য অধিদপ্তরের কিছু অসাধু কর্মকর্তার সহায়তায় ম্যানিং এজেন্টদের গড়ে তোলা বেসরকারি প্রশিক্ষণ একাডেমীর কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ সংশ্লিষ্ট বিভাগের।

সংশ্লিষ্টরা বলছেন, চাকরির নিশ্চয়তা দিয়ে ৬ থেকে ৭ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে নাম সর্বস্ব এসব প্রশিক্ষণ একাডেমী। তবে সেখানে কিছুই সেখানো হচ্ছে না। টাকার বিনিময়ে একটি সনদ পেলেও জাহাজে গিয়ে কাজ করতে পারছে না এসব নাবিকরা।

ফলে বিভিন্ন দেশ থেকে অদক্ষ এসব ‍নাবিকদের ফেরত পাঠাচ্ছে। এতে সুনাম ক্ষুণ্ন হচ্ছে বাংলাদেশের। এভাবে চলতে থাকলে যে কোন সময় বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেরিটাইম ওরগানাইজেশানের (আইএমও) কালো তালিকাভুক্ত হতে পারে বলে আশঙ্কা করছেন তারা। 

এদিকে এনএমআই‘র উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক বিষয়ে গত ১১ ফেব্রুয়ারি নৌ-মন্ত্রীর সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। এতে এনএমআই থেকে প্রশিক্ষণপ্রাপ্ত নাবিকদের বাংলাদেশি পতাকাবাহী জাহাজে নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এনএমআই থেকে পাশ করা নাবিকদের চাকরি নিশ্চিত করতে সে বিষয়ে দেশি বিদেশি নিয়োগকারী সংস্থার সঙ্গে আলোচনার জন্য ইনস্টিটিউটের ‍অধ্যক্ষকে উদ্যোগ নিতে বলা হয়েছে।

এনএমআই সূত্র জানায়, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশি নাবিকদের জন্য সরকারের একমাত্র নৌ-বিদ্যা কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠান ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট। এ প্রতিষ্ঠানে ডেক, ইঞ্জিন, কুক, স্টুয়ার্ড, ফিটার কাম ওয়েল্ডার, ইলেকট্রিশিয়ান পদে বেকার যুবকদের আন্তর্জাতিক নৌ-সংস্থা প্রণীত সিলেবাস অনুযায়ী প্রশিক্ষণ দিয়ে সমুদ্রগামী জাহাজে চাকুরি উপযোগী করে তোলা হয়।

এনএমআই’র অধ্যক্ষ ক্যাপ্টেন ফয়সাল আজিম বাংলানিউজকে বলেন, চট্টগ্রামে অবস্থিত এনএমআই’র গুণগত মান, শিক্ষার পরিবেশ, প্রশিক্ষণ যন্ত্রপাতি এবং ইউরোপীয় ইউনিয়ন স্বীকৃত এশিয়ায় অন্যতম একটি প্রতিষ্ঠান। এখানে স্বল্প খরচে প্রশিক্ষণের সুযোগ রয়েছে।

তিনি বলেন, বেসরকারি প্রতিষ্ঠানে একজন নাবিককে ৬ থেকে ৭ লাখ টাকা খরচ করতে হয়। অন্যদিকে এনএমআইতে মাত্র ৮০ হাজার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

সূত্র জানায়, অপেক্ষাকৃত তরুণদের চাহিদা থাকলেও অভিজ্ঞা না থাকার অজুহাতে বাংলাদেশি জাহাজে সদ্য পাশ করা নাবিকদের চাকরি দেওয়া হচ্ছে না। অন্যদিকে বেসরকারি প্রশিক্ষণ একাডেমী থেকে পাশ করা নাবিকদের মিথ্যা তথ্য দিয়ে জাহাজে চাকরি দেওয়া হচ্ছে।

সূত্র জানায়, আগে যারা ম্যানিং এজেন্ট হিসেবে কাজ করতো তারাই বেসরকারি প্রশিক্ষণ একাডেমী খুলে বসায় এ সমস্যার সৃষ্টি হয়েছে।

নৌ-মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় বিষয়টি তুলে ধরে বলা হয়, সমুদ্র পরিবহন অধিদপ্তর বেশ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানকে প্রি সী নাবিকদের প্রশিক্ষণের অনুমতি দিয়েছে। এসব প্রতিষ্ঠান তাদের নিজস্ব ম্যানিং এজেন্ট ছাড়াও অন্যান্য এজেন্ট পরিচালিত জাহাজে চাকরি নিয়ে যাচ্ছে বলে অভিযোগ করা হয়।

এছাড়া সমুদ্র পরিবহণ ‍অধিদপ্তর প্রায় দুই হাজার লোককে নন কনভেনশনাল জাহাজে চাকরির জন্য আইডি প্রদান করলেও বিভিন্ন ম্যানিং এজেন্টদের মাধ্যমে তারা কনভেনশনাল জাহাজে চাকরিতে যাচ্ছেন বলেও অভিযোগ করা হয়।

সভায় আরো বলা হয়, নৌ-বাহিনীর অবসরপ্রাপ্ত সদস্যদের সিডিসি প্রদান করায় তুলনামূলকভাবে তারা কম বেতনে চাকরিতে যাচ্ছেন। ফলে এনএমআই থেকে প্রশিক্ষণ নেওয়া নাবিকদের চাকিরর ‍বাজার ছোট হচ্ছে।

সরকারি শিপিং অফিস জাহাজে সঠিকভাবে সেইফ ম্যানিং সার্টিফিকেট যাচাই করলে ক্যাডেটদেরকে এবং আইডি ধারীদের নাবিক হিসেবে নিয়োগ বন্ধ করা যাবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এনএমআই থেকে প্রশিক্ষণপ্রাপ্ত নাবিকদের বাংলাদেশি পতাকাবাহী জাহাজে সেইফ ম্যানিং সার্টিফিকেটে প্রতি জাহাজে দুইজন ডেক, দুইজন ইঞ্জিন, একজন ফিটার কাম ওয়েল্ডার, একজন কুক এবং একজন ইলেকট্রিশিয়ান নাবিককে চাকরি দেওয়া বাধ্যতামূলক করার দাবি জানিয়েছেন ইনস্টিটিউটের শিক্ষকরা।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, মে ১৪, ২০১৪

কেরানীগঞ্জে উদ্ধার কদমতলীর অপহৃত নারী, আটক ১
বেনাপোল কাস্টমসে নিয়োগ পরীক্ষার্থীদের ভোগান্তি 
জ্যাঠা শ্বশুরের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ
শ্রীমঙ্গলে ক্রেতা সেজে দুটি ডাহুক উদ্ধার
গোলাপি বলের প্রথম দিনে ‘ব্যর্থ’ বাংলাদেশ


৪১ বছরে ইবি, শিক্ষার্থী ৩০০ থেকে ১৪ হাজার 
কৃষক-শ্রমিকের মুক্তি ছিল ভাসানীর রাজনীতির মূলমন্ত্র
ইবতেদায়ি পরীক্ষার্থীকে কেন্দ্র থেকে বের করে দেয়ার অভিযোগ
ইসরায়েলের জেলে নায়েলের ৪০ বছর, আশাবাদী পরিবার
রাজশাহীতে আখমাড়াই শুরু