php glass

রোগী জিম্মি করে ধর্মঘট ও গণমাধ্যম কর্মীদের উপর হামলার নিন্দা

145 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
রোগী জিম্মি করে চিকিৎসকদের ধর্মঘট ও তথ্য সংগ্রহরত গণমাধ্যম কর্মীদের উপর হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ ও নিন্দা জানিয়েছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। এসব ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানিয়েছে তারা।

চট্টগ্রাম: রোগী জিম্মি করে চিকিৎসকদের ধর্মঘট ও তথ্য সংগ্রহরত গণমাধ্যম কর্মীদের উপর হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ ও নিন্দা জানিয়েছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। এসব ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানিয়েছে তারা।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ বলেন, সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে চিকিৎসকদের উপর হামলাসহ বিভিন্ন অযুহাতে হাসপাতালে রোগীদেরকে জিম্মি করে কর্মবিরতি, ধর্মঘট ও তথ্য সংগ্রহকালে গণমাধ্যম কর্মীদের উপর হামলার ঘটনা ন্যাক্কারজনক ও অনভিপ্রেত। সাধারণ রোগীদেরকে জিম্মি করে দাবি আদায়ের ঘটনা জাতিকে হতাশ করেছে। কারন চিকিৎসরা একটি মহৎ পেশায় নিয়োজিত এবং মানুষের জীবন বাঁচা-মরার মতো একটি অতি জনগুরুত্বপূর্ণ কাজে নিয়োজিত, সেখানে এ ধরনের অনৈতিক আন্দোলন ও সন্ত্রাসী আচরণ কোনভাবেই হতে পারে না এবং এটাকে কোন ভাবেই সমর্থন করা যায় না।

বিবৃতিতে বলা হয়, এমনিতেই সরকারী হাসপাতালে চিকিৎসা সেবার মান নিয়ে ভোগান্তির কোন শেষ নেই। ভোগান্তির প্রতিকার জানানোর কোন সুনির্দিষ্ট সহজ উপায়ওু নেই। আবার তার উপর দুর্নীতি, অনিয়ম, রোগী হয়রানি, দালাল, প্রাইভেট ক্লিনিক, ল্যাবরেটরীর পরীক্ষা নিরীক্ষা ইত্যাদি অনিয়মের কারনে চিকিৎসা সেবা পুরোপুরি ভেঙ্গে পড়েছে। সাধারণ রোগীরা সরকারি হাসপাতালে বিনা চিকিৎসায় মরতে মরতে প্রাইভেট ক্লিনিকে যায়, শুধুমাত্র প্রাণের মায়ায়, আর উপরি পাওনা না দিলে হাসপাতালে চিকিৎসা সেবা যেন সোনার হরিণ।

ক্যাব নেতৃবৃন্দ বলেন, সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল একটি অন্যতম জনগুরুত্বপূর্ণ সেবা প্রতিষ্ঠান হলেও ভুক্তভোগীদের কোন অভিযোগ জানানোর কোন উপায় নেই। ক্যাব থেকে হটলাইন সার্ভিস ও অভিযোগ কেন্দ্র স্থাপনের জন্য বারবার দাবি করা হলেও প্রশাসন সেটা আমলে নেয়নি। হাসপাতালের পরিচালনা কমিটিতে ভোক্তাদের কোন প্রতিনিধি নেই। যারা আছেন তারা সবাই সুবিধাভোগী ও কিছু সরকারি আমলা।

নেতৃবৃন্দ সরকারকে অবিলম্বে মেডিকেল কলেজ ও হাসপাতালসহ নিত্যপ্রয়োজনীয় জীবনরক্ষাকারী সেবা সার্ভিসগুলোকে সত্যিকার অর্থে জনমুখী, সেবাধর্মী প্রতিষ্ঠানে পরিণত করার দাবি জানান। সেবামূলক প্রতিষ্ঠানে অভিযোগ কেন্দ্র স্থাপন, হটলাইন সার্ভিস এবং ব্যবস্থাপনায় ভোক্তার প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। এ ছাড়াও সেবার মান পরিবীক্ষণে নাগরিক পরিবীক্ষণ কমিটি গঠন করা, রোগী ও স্বার্থসংশ্লিষ্টদের নিয়ে নিয়মিত সংলাপ আয়োজনের দাবি জানান।

নেতৃবৃন্দ সাংবাদিক ও মানবাধিকার কর্মী শিশির মোড়লকে রাজধানীর সিকদার মেডিকেল কলেজ ও হাসপাতালে কার্র্ডিয়াক বিভাগের প্রধান শফিউল আজম সাক্ষাতকার প্রদানের কথা বলে ডেকে নিয়ে নিয়ে নির্যাতনের ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করে চিকিৎসকদের মহান পেশায় নিয়োজিত কিছু অপেশাদার ও সন্ত্রাসী আচরণকারীদের শাস্তির আওতায় আনার দাবি জানান। গণমাধ্যম কর্মীদের উপর এভাবে সন্ত্রাসী হামলার বিচার না হলে মুক্ত ও স্বাধীন গণমাধ্যম এবং সাধারন জনগণের অধিকার পুরোপুরি ভুলন্ঠিত হবে। কারন জনগণের মানবাধিকার সুরক্ষা, অনিয়ম বন্ধ ও সুশাসন প্রতিষ্ঠায় অন্যতম রক্ষাকবচ এখন গণমাধ্যম। তাদের উপর হামলা হলো সাধারন জনগণের আর কোন বিকল্প উপায় থাকবে না।
 
বিবৃতিদাতারা হলেন (ক্যাব) কেন্দ্রীয় কার্যকরী পর্ষদ সদস্য এস এম নাজের হোসাইন, জেলা সামাজিক উদ্যোক্তা পরিষদের সভাপতি সাংবাদিক এম নাসিরুল হক, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, নগর শাখার  সভানেত্রী জেসমিন সুলতানা পারু,  সদস্য সচিব অজয় মিত্র শংকু, ক্যাব নেতা অধ্যক্ষ দবির উদ্দীন খান, আবদুল ওয়াহাব চৌধুরী, ফজলুল গনি মাহমুদ, হাজী ইকবাল আলী আকবর, আবদুল মান্নান, অধ্যাপক শাহনেয়াজ আলী মির্জা, আবিদা আজাদ, রাশেদ খান মেনন, উম্মে কুলসুম আরজু, হাজী আবু তাহের, উপাধ্যক্ষ কুতুব উদ্দীন, শিক্ষক নেতা লকিয়ত উল্লাহ, অঞ্চল চৌধুরী, শাহাদৎ হোসেন, ক্যাব নেতা জানে আলম, তৌহিদুল ইসলাম, দেলোয়ার হোসেন, হারুন গফুর ভুইয়া, আনোয়ার হোসেন সোহাগ, মোনায়েম বাপ্পী, কাজী সমিতির নেতা ইউসুফ চৌধুরী, নারী নেত্রী সায়মা হক, দীপিকা বড়–য়া, শাহনাজ পারভীন লুনা, রুখসানা আখতারুন্নবী, রেজিয়া বেগম, অ্যাডভোকেট বাসন্তী প্রভা পালিত, মো. নুরুল হক।

বাংলাদেশ সময়: ১৭৩৩ঘণ্টা, মে ১৪, ২০১৪

কসবায় দুইটি ট্রেনের সংঘর্ষে নিহত ১০
আসামি ধরতে গিয়ে হামলায় ৩ পুলিশ জখম
আড়িয়াল বিলে বিমানবন্দরের সম্ভাবনা বহু দূরে চলে গেছে 
রাস্তায় আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করা যাবে না
বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ এখন ভালো: গণপূর্তমন্ত্রী


মুক্তি পেল দণ্ডিত ১২১ শিশু
বড় ভাইকে গলা কেটে হত্যা, সৎভাই আটক
উন্মোচিত হলো নুমাইর আতিফ চৌধুরীর ‘বাবু বাংলাদেশ’
চুরির দায়ে বেনাপোল কাস্টমস হাউজের ৫ সদস্য বরখাস্ত 
বিএনপি জাতীয়তাবাদী শক্তির প্লাটফর্ম: গয়েশ্বর