php glass

মার্কস অলরাউন্ডার

জমে উঠেছে প্রতিভাবানদের লড়াই

114 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
‘প্রতিভার ঝলকে সেরা হও পলকে’ স্লোগানে শুরু হওয়া মার্কস অলরাউন্ডার প্রতিযোগিতাকে ঘিরে জমে উঠেছে প্রতিভাবানদের লড়াই। শুক্রবার নগরীর নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে এ প্রতিযোগিতার চট্টগ্রাম অঞ্চল-৩ এর বাছাই পর্ব শুরু হয়েছে। এতে ২৫০টি স্কুলের প্রায় ১০ হাজার প্রতিযোগী অংশ নিচ্ছে বলে জানিয়েছেন অনুষ্ঠানের আয়োজকরা।

চট্টগ্রাম: ‘প্রতিভার ঝলকে সেরা হও পলকে’ স্লোগানে শুরু হওয়া মার্কস অলরাউন্ডার প্রতিযোগিতাকে ঘিরে জমে উঠেছে প্রতিভাবানদের লড়াই।

শুক্রবার নগরীর নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে এ প্রতিযোগিতার চট্টগ্রাম অঞ্চল-৩ এর বাছাই পর্ব শুরু হয়েছে। এতে ২৫০টি স্কুলের প্রায় ১০ হাজার প্রতিযোগী অংশ নিচ্ছে বলে জানিয়েছেন অনুষ্ঠানের আয়োজকরা।

সকাল দশটায় বেলুন উড়িয়ে বাছাই পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্কুলের প্রধান শিক্ষক দেবব্রত দাশ। এসময় অন্যান্যদের মধ্যে কবি ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী, অভিনেত্রী জিনাত বরকতুল্লাহ, মার্কস অলরাউন্ডার প্রতিযোগিতার পৃষ্ঠপোষক আবুল খায়ের গ্রুপের পরামর্শক তাসনিম এ করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধন কালে দেবব্রত দাশ বলেন,‘ক্ষুদে শিক্ষার্থীদের প্রতিভা যাচাইয়ে মার্কস অলরাউন্ডার একটি সুপরিচিত নাম। শিক্ষার্থীদের মধ্যে বিদ্যমান সুপ্ত প্রতিভাগুলোকে বের করে আনতে এ ধরণের প্রতিযোগিতা অব্যাহত রাখতে হবে।’

তাসনিম এ করিম বলেন,‘২০০৮ সালে শুরু হওয়া মার্কস অলরাউন্ডার প্রতিযোগিতা প্রথমদিকে চট্টগ্রামে সীমাবদ্ধ থাকলেও তা এখন দেশব্যাপী ছড়িয়ে পড়েছে। শিশুদের প্রতিভা বিকাশের সুযোগ করে দেওয়ার উদ্দেশ্যে এ প্রতিযোগিতার আয়োজন। আমরা বিশ্বাস করি, এ প্রতিযোগিতা শিশুদের আত্মবিশ্বাস বাড়াবে, সুস্থ-স্বাভাবিকভাবে বেড়ে উঠতে সাহস যোগাবে।’

বিভিন্ন স্কুল থেকে প্রাথমিক (প্রথম থেকে পঞ্চম শ্রেণী) এবং মাধ্যমিক (ষষ্ঠ থেকে দশম শ্রেণী) এই দুটি গ্রুপের শিক্ষার্থীদের নিয়ে বাছাই পর্ব চলছে।

প্রতিযোগিতার বিষয়গুলো হলো—নৃত্য, গান, অভিনয় (একক), চিত্রাঙ্কন, আবৃত্তি, গল্প বলা,  উপস্থিত বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতা।

এর আগে, গত ২৮ মার্চ শুক্রবার এ প্রতিযোগিতার বাছাই পর্ব শুরু হয়েছিল। ওই দিন চট্টগ্রামে সরকারি কলেজিয়েট স্কুল প্রাঙ্গনে অঞ্চল-১ এর বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছিল। এছাড়া, গত ৪ এপ্রিল হালিশহর সিলভার বেলস স্কুলে চট্টগ্রাম অঞ্চল-২ এর বাছাই পর্ব অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, আবুল খায়ের গ্রুপের মার্কস ফুলক্রিম মিল্ক পাউডারের আয়োজনে এ প্রতিযোগিতায় দেশের সাতটি বিভাগকে ১৫টি অঞ্চলে বিভক্ত করে বাছাই পর্ব অনুষ্ঠিত হচ্ছে। এ ক্ষেত্রে ঢাকাকে ১৩, চট্টগ্রাম ৫, সিলেট ২, রাজশাহী ১, খুলনা ২, রংপুর ১ ও বরিশালকে ১টি অঞলে ভাগ করা হয়েছে।

প্রতিযোগিতায় দুটি গ্রুপের প্রত্যেক সেরা অলরাউন্ডারের জন্য রয়েছে ১০ লাখ টাকার বৃত্তি অথবা একটি গাড়ি। গ্র্যান্ড ফাইনালে রানারআপ চারজনের প্রত্যেকে পাবেন ১ লাখ টাকা করে বৃত্তি। সেরা ১০০ জন অলরাউন্ডারের স্কুল পাবে একটি করে কম্পিউটার। দুটি গ্রুপের সাতটি বিষয়ের প্রত্যেকটিতে সেরা তিনজন করে ৪২ জন দেশ সেরা পারফর্মারের প্রত্যেকে পাবেন যথাক্রমে স্বর্ণ, রোপ্য ও ব্রোঞ্জ পদক। এছাড়াও বাছাই পর্বেরে বিভিন্ন ধাপে বিজয়ীদের জন্যও রয়েছে আকর্ষণীয় পুরষ্কার।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৪

মহাসড়কে পশুর হাট বসতে না দিতে ডিসিদের নির্দেশনা
খালেদা জিয়ার ১১ মামলার শুনানি ফের পেছালো
জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা
শাহবাগ ছেড়েছেন আন্দোলনকারীরা
মৎস্য সম্পদে ঘাটতি নয়, উদ্বৃত্ত থাকবে: খসরু


দালাইলামার জন্মদিন: ভারতে ঢুকে শাসিয়ে গেলো চীনা সৈন্যরা
 মেসি ফুটবলের আদর্শ: গ্রিজম্যান
গণতন্ত্র পুনরুদ্ধারে খালেদার মুক্তির বিকল্প নেই
তীব্র স্রোতে ফেরি চলাচলে বাধা
‘গণমাধ্যমের সমস্যা সমাধানে কাজ করছে সরকার’