php glass

‘পেশী শক্তি থাকলেই ছাত্রনেতা হওয়া যায় না’

160 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
পেশী শক্তি থাকলেই ছাত্রনেতা হওয়া যায় না বলে মন্তব্য করেছে ছাত্রলীগের সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ।

চট্টগ্রাম: পেশী শক্তি থাকলেই ছাত্রনেতা হওয়া যায় না বলে মন্তব্য করেছে ছাত্রলীগের সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ।

বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান অডিটরিয়ামে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের এক কর্মী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বদিউজ্জামান সোহাগ বলেন, কাউকে লাঞ্চিত করা, পেশি শক্তি দেখানো, চাঁদাবাজি, টেন্ডারবাজি ও সাবেক নেতাকে জুতার মালা দেওয়ার মত ন্যাক্কারজনক ঘটনার মধ্য দিয়ে ভাল ছাত্রনেতা হওয়া যায় না। যারা ছাত্রলীগের নামে এসব কর্মকান্ড করে তাদেরকে সংগঠনে প্রয়োজন নেই।

তিনি বলেন, দেখা যায় প্রতিবারই বিশ্ববিদ্যালয় কমিটি ঘোষণার পর কিছু নেতা বিদ্রোহ করে। তারা কেন্দ্রীয় ও স্থানীয় আওয়ামী লীগনেতার বিরুদ্ধে বিভিন্ন স্থানে সভা-সমাবেশ করে। এ ধরণের তথাকথিত বিদ্রোহীদের কাছে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতারা মাথা নত করবে না। তাদের কঠোর হস্তে দমন করা হবে। প্রয়োজনে তাদেরকে সংগঠন থেকে বহিষ্কার করা হবে।

ছাত্রলীগ সভাপতি বলেন, প্রয়োজনে ছাত্রলীগ কর্মীর সংখ্যা কম হবে, কিন্তু মেধাবীরা যাতে রাজনীতিতে আসে সে দিকে লক্ষ্য রাখতে হবে।

তিনি বলেন, ছাত্রলীগকে এ দেশের ছাত্র রাজনীতির মডেল হতে হবে। গুটি কয়েক ছাত্রলীগ নামধারী ছাত্রের অপকর্মের দায় সংগঠন নেবে না। যারা অপকর্ম করছে তাদের সনাক্ত করে সংগঠন থকে বহিষ্কার করা হবে। প্রয়োজনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দেওয়া হবে। মেধাবী, যোগ্য ও অভিযোগহীন ছাত্রদের হাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রীলগের দায়িত্ব তুলে দেওয়া হবে। চাঁদাবাজ ছিনতাইকারীদের ঠাঁই এ সংগঠনে হবেনা।

তিনি আরো বলেন, ছাত্রলীগের নেতাকর্মীদের ত্যাগ স্বীকার করতে হবে। যদি নিজেদের মধ্যে অন্ত:কোন্দল থাকে তবে স্বাধীনতা বিরোধীরা সুযোগ নিবে। যা ছাত্রলীগের জন্য মঙ্গলকর কিছু বয়ে আনবে না। ছাত্রলীগে গ্রুপিং বলতে কিছু থাকতে পারবে না।

তিনি হুশিয়ারি করেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আগামীতে যদি কেউ গ্রুপিং এর মাধ্যমে আন্তকোন্দলের চেষ্টা করে তবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করা হবে।

কর্মী সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সভাপতি আব্দুল কাদের মহিউদ্দিন মাহী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এমএ খালেদ চৌধুরীর পরিচালনায় সম্মেলনে এছাড়াও বক্তব্য রাখেন কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সভাপতি রিয়াজ উদ্দিন সুমন, মহসিন করিম রিয়েল, যুগ্ম সাধারণ সম্পাদক হাসানুজ্জামান তারেক, সাংগঠনিক সম্পাদক শওকত ইসলাম , তথ্য ও গবেষণা সম্পাদক এরশাদুর রহমান প্রমুখ।

গঠনতন্ত্র পড়েনি ছাত্রলীগ নেতাকর্মীরা
প্রধান অতিথির বক্তব্য চলাকালে বিশ্ববিদ্যালয় শাখায় কে কে সভাপতি হতে চায় তাদেরকে মঞ্চে ডাকেন বদিউজ্জামান সোহাগ।

এসময় তিনি প্রত্যেকের কাছে ছাত্রলীগের দলীয় সঙ্গীত ও গঠনতন্ত্র জানে কিনা জিজ্ঞেস করলে সবাই নিরবতা পালন করেন।

তখন সোহাগ বলেন, যারা দলের গঠনতন্ত্র ও দলীয় সঙ্গীত জানে না তাদের হাতে ছাত্রলীগ নিরাপদ নয়। সভাপতি বা গুরুত্বপূর্ণ পদে এধরণের কারো দরকার নেই।

সাবেক নেতার লাঞ্ছনাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা
 
প্রধান অতিথির বক্তব্যে সোহাগ বলেন,যে সকল শিক্ষার্থী বড়দের সম্মান করতে জানে না তাদের ছাত্রলীগ করার প্রয়োজন নেই। চাঁদাবাজি ও পেশী শক্তি দেখানোর জন্য ছাত্রলীগ করে লাভ নেই।  আজকে যারা নেতৃত্ব দিচ্ছে তাদেরকেও একদিন অবসর নিতে হবে। তখন তাদের সঙ্গে জুনিয়ররাও একই আচরন করবে।

তিনি ক্ষোভের সঙ্গে বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ কমিটির সহ সম্পাদক ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নাছির হায়দার বাবুলকে যারা লাঞ্ছিত করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাংবাদিক সমিতির সঙ্গে মতবিনিময় :
সম্মেলন শেষে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বিশ্ববিদ্যালয় সাংবাদিকদের সাথে মতবিনময় করেন। এসময় তিনি বলেন, সাংবাদিকরা জাতির বিবেক। তাদের সাথে যদি কোন ছাত্রলীগ নেতাকর্মী খারাপ আচরণ করে তবে কেন্দ্রীয় নেতৃবৃন্দ তাদের ছাড় দিবে না।

তিনি বলেন, গত বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে তালা দেওয়ায় চারজনকে বহিষ্কার করা হয়েছিল। ভবিষ্যতে সাংবাদিকদের সঙ্গে কোন ধরণের অস্মানজনক আচরণ সহ্য করা হবে না।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৪

বন্যার পানিতে ভেসে উঠলো নিখোঁজ শিশুর মরদেহ
পশ্চিম রামপুরায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ শ্রমিকের মৃত্যু
চাঁদ অভিমুখে মানুষের যাত্রা
ক্রসিংয়ে বিয়ের গাড়িতে ট্রেনের ধাক্কা, নিহত বেড়ে ১০
ইয়াবা মামলার ৩ আসামির জামিন বাতিল, গ্রেপ্তারের নির্দেশ


কোনো বিশৃঙ্খলা সহ্য করা হবে না: তথ্যমন্ত্রী
রোহিঙ্গা নির্যাতন তদন্তে ঢাকায় আসছে আইসিসি প্রতিনিধিদল
চোখের জল বানের জল একাকার সাতকানিয়ায়
‘কিছু কিছু মানুষের জন্য সবকিছু এলোমেলো হয়ে যায়’
র‌্যাবের অভিযানে ৪০০ টন নকল ‌‘টিএসপি’ সার জব্দ