php glass

রূপ বিশেষজ্ঞ নিগার সুলতানার বৈশাখের সাজ

403 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
খোঁপায় লাল গোলাপ। কপালে লাল টকটকে টিপ। হাতে চুড়ি। লাল-সাদার শাড়ি। এমনটিই ছিল বাঙালির চিরন্তন বৈশাখী সাজ। তবে সময়ের সঙ্গে সঙ্গে সাজেও এসেছে নতুনত্ব।

চট্টগ্রাম: খোঁপায় লাল গোলাপ। কপালে লাল টকটকে টিপ। হাতে চুড়ি। লাল-সাদার শাড়ি। এমনটিই ছিল বাঙালির চিরন্তন বৈশাখী সাজ। তবে সময়ের সঙ্গে সঙ্গে  সাজেও এসেছে নতুনত্ব। এখন আর লাল-সাদায় সীমাবদ্ধ নেই বৈশাখ। বৈশাখী সাজে এসেছে নতুন মাত্রা। প্রাচ্য এবং পাশ্চত্যের মিশেল।

কেউ হয়তো একেবারে ভিন্ন রঙের পোশাক পরে কপালের টিপ হাতের চুড়িতে রাখছেন লাল। কিংবা খোঁপায় সাদা ফুল পরেই বৈশাখী সাজটিকে সুন্দরভাবে ফুটিয়ে তুলছেন। সাজ যাই হোক তা যেন মানানসই এবং আরামদায়ক হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। বৈশাখের সাজ নিয়ে বিস্তারিত জানিয়েছেন চট্টগ্রামের জনপ্রিয় বিউটি পারলার 'নিউলুক' এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও মুম্বাইয়ের ল্যাকমে ট্রেনিং একাডেমি এবং ব্যাংকক থেকে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত রূপ বিশেষজ্ঞ নিগার সুলতানা ।

মেকআপ

বৈশাখের দিনে প্রচন্ড গরম ও রোদ থাকবে, তাই দুপুরের রোদে বের হতে চাইলে অয়েল ফ্রি মেকআপ নিতে হবে। যতটা সম্ভব হালকা ও পানি নিরোধক মেকআপ ব্যবহার করবেন। কারণ গরমে ভারী মেকআপ নিলে গরম ও ঘামে তা নষ্ট হয়ে যেতে পারে। এ ছাড়া অতিরঞ্জিত মেকআপে দৃষ্টিকটূ মনে হতে পারে। চোখের মেকআপের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে ব্রোঞ্জ, কালো, সোনালি, মেরুনের কম্বিনেশন। চোখকে আকর্ষণীয় করে তুলতে পারেন সোনালি আর লালের যুগলবন্দিতে- আইশ্যাডো ও আইলাইনার ব্যবহারের মাধ্যমে। ঠোঁটে অবশ্যই আপনার পছন্দের রংটি ব্যবহার করবেন। তবে বর্তমানে গাঢ় লাল রঙের লিপস্টিকই বেশি পছন্দ করছেন তরুণীরা।

চুলের সাজ

যারা খোলা চুলে থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করেন, তারা কানের পাশের একদিকের চুল ক্লিপ দিয়ে আটকে ফুল ব্যবহার করতে পারেন। চুলের রং ও কাটের ধরন অনুযায়ী ফুল নির্বাচন করুন। ইচ্ছে হলে শাড়ির সঙ্গে বেছে নিতে পারেন পছন্দ অনুযায়ী খোঁপা। সাজানোর জন্য করুন ফুলের ব্যবহার। শাড়ি ও সালোয়ার-কামিজের সঙ্গে লম্বা বেণী ভালোই মানায়। বৈশাখ উপলক্ষে চুলে রঙও করতে পারেন। ফলে আপনার বৈশাখী সাজটিকে আরো বেশি আকর্ষণীয় করে তুলবে।
অন্যান্য অনুষঙ্গ

বাঙালী সংস্কৃতিতে চুড়ির উপস্থিতি অবশ্যই আছে। রেশমি চুড়ির পাশাপাশি অন্যান্য সাধারণ মানের কাচের চুড়ি জায়গা করে নিয়েছে, যাতে ব্যবহার হচ্ছে স্টোন, চুমকি, গ্লিটার ইত্যাদি। শাড়ি বা সালোয়ার-কামিজের সঙ্গে পরতে পারেন হাতভর্তি এসব চুড়ি। বাঙালির প্রাণের উৎসবে চুড়ির মতো নিখাদ বাঙালি ফ্যাশন অনুষঙ্গ বৈশাখের সাজকে সত্যিই দেয় পূর্ণতা। এ ছাড়া বৈশাখী সাজের পূর্ণতা এনে দিতে পারে কপালের লালটিপ। মুখে এঁকে নিতে পারেন লোকজ নকশা। ব্যস! হয়ে গেল আপনার বৈশাখী সাজ। পরনে দুপুরে সালোয়ার-কামিজ হলেও রাতে পরতে পারেন গর্জিয়াস কোনো শাড়ি। হতে পারে লাল-সাদা কিংবা ডার্ক কালার।

পহেলা বৈশাখ উপলক্ষে নগরীর চট্টেশ্বরী রোড়ের ‘নিউলুক’ দিচ্ছে বিশেষ অফার। ১০ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত বিভিন্ন সাজের উপর রয়েছে ১৫ শতাংশ ছাড়। পহেলা বৈশাখে সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত মেকাপ, চুল ও শাড়ির সাজ মাত্র এক হাজার টাকায়। এছাড়া ফেসিয়াল, মেনিকিউর, পেডিকিউর এক সঙ্গে করলে পাবেন বিশেষ ছাড়। এতে খরচ হবে মাত্র ১ হাজার টাকা।

নিউলুকে হেয়ার কাট ৮০ থেকে ৫০০টাকা ও ফেসিয়াল ২০০ থেকে ১১০০ টাকার মধ্যে। নানা ডিজাইনের হেয়ার কাট ও ফেসিয়ালসহ বিভিন্ন সাজে পহেলা বৈশাখ পর্যন্ত বিশেষ ছাড় দিচ্ছে নি‌উ লুক।

বাংলাদেশ সময়: ২৩০০ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৪

নয়নার হাত ধরে কলকাতা পাচ্ছে বাংলাদেশের স্বাদ
‘মোবাইল ছিনতাইয়ের জেরে’ রিফাত খুন!
রিইমাজিং নেটওয়ার্কিং ও ডেটা সেন্টারস সামিট অনুষ্ঠিত
বাংলাদেশি পাসপোর্টে বিদেশে রোহিঙ্গা পাচার
রিফাত হত্যা: রাব্বি আকনের স্বীকারোক্তি


জিম্বাবুয়ে ক্রিকেটের সদস্য পদ স্থগিত করলো আইসিসি
ইঁদুরের উপদ্রবে বাঁধ ঝুঁকিতে!
টাঙ্গাইলে বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে বাড়ি-ঘর
একুশে পদকের জন্য মনোনয়ন আহ্বান
হুমায়ূন আহমেদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

হুমায়ূন আহমেদের প্রয়াণ