php glass

সিডিএ চেয়ারম্যানের অপসারণ দাবিতে আল্টিমেটাম

103 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালামকে ‘দুর্নীতিবাজ’ ও আওয়ামী লীগে ‘অবৈধ অনুপ্রবেশকারী’ আখ্যায়িত করে তার অপসারণের দাবিতে এক সপ্তাহ সময় বেঁধে দিয়েছে আওয়ামী লীগের সহযোগী সংগঠন শ্রমিক লীগ।

চট্টগ্রাম: চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালামকে ‘দুর্নীতিবাজ’  ও আওয়ামী লীগে ‘অবৈধ অনুপ্রবেশকারী’ আখ্যায়িত করে তার অপসারণের দাবিতে এক সপ্তাহ সময় বেঁধে দিয়েছে আওয়ামী লীগের সহযোগী সংগঠন শ্রমিক লীগ।

বুধবার দুপুরে সিডিএ ভবনের সামনে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে এ আলিটমেটাম ঘোষণা করেন শ্রমিক লীগ নেতারা।

সিডিএ চেয়াম্যানের পদ থেকে আবদুচ ছালামের অপসারণ এবং সিডিএ কর্মচারী লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমানের চাকুরিচ্যুতি আদেশ প্রত্যাহারের দাবিতে এ কর্মসুচি পালন করে শ্রমিক লীগ।

নগর শ্রমিক লীগের সভাপতি বখতেয়ার উদ্দিন খানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের  শ্রম বিষয়ক সম্পাদক আবদুল আহাদ।

সমাবেশে বক্তারা বলেন, সিডিএ চেয়ারম্যান কর্মচারী লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমানকে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষে শ্রম আইনের ১৮৭ ধারা লংঘন করে বদলি করেন। বদলি আদেশের বিরুদ্ধে মামলা বিচারাধীন থাকা অবস্থায় শ্রম আইনের ২২৮ ধারা অমান্য করে গত ১৩ মার্চ হাবিবুর রহমানকে চাকুরিচ্যুত করা হয়। চেয়ারম্যান মূলত: সিডিএকে বিএনপি-জামায়াতের ঘাঁটিতে পরিণত করেছেন।

সিডিএ চেয়ারম্যানের বিভিন্ন দুর্নীতির বর্ণনা দিয়ে নগর শ্রমিক লীগের নেতারা বলেন, চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ বাড়ানোর জন্য আবদুচ ছালাম প্লট বরাদ্দ নীতিমালা লঙ্ঘন করে মন্ত্রী-এমপি ও তার আত্মীয়স্বজনকে ৬০টি প্লট বরাদ্দ দিয়েছেন।‍
cda_agitetion_01
দুর্নীতির মাধ্যমে অযোগ্য ঠিকাদার প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয়ায় বহদ্দারহাটে নির্মাণাধীন  ফ্লাইওভার ধসে ১২ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেন শ্রমিক লীগের নেতারা।

শ্রমিক নেতাদের দাবি, আবদুচ ছালাম ওয়ান ইলেভেন পরবর্তী দলের মধ্যে ষড়যন্ত্রকারীদের একজন। তিনি কখনও রাজনীতি করেননি। তিনি আওয়ামী লীগে অনুপ্রবেশকারী। ক্ষমতা দখলকারী সামরিক-বেসামরিক চক্র দলের ভাবমূর্তি ক্ষুন্ন এবং বিভেদ সৃষ্টির জন্য তাকে আওয়ামী লীগে ঢুকিয়ে দিয়েছে।

বক্তারা বলেন, আমরা সরকার, আওয়ামী লীগ কিংবা সিডিএ’র বিরুদ্ধে নই। আমরা দলের ভাবমূর্তি ক্ষুন্নকারী আবদুচ ছালামের অপসারণ চাই।

নগর শ্রমিক লীগের সভাপতি বখতেয়ার উদ্দিন খান বলেন, এক সপ্তাহের মধ্যে কর্মচারী লীগ নেতা হাবিবুর রহমানের চাকুরিচ্যুতি আদেশ প্রত্যাহার ও সিডিএ’র দুর্নীতিবাজ চেয়ারম্যান আবদুচ ছালামকে অপসারণ করা না হলে লাগাতার আন্দোলনের ঘোষণা দেওয়া হবে।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কাজী মাহাবুবুল হক  চৌধুরী এটলী, সিডিএ কর্মচারী লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, নগর শ্রমিক লীগ নেতা আবুল হোসেন আবু, তাজুল ইসলাম, মিরণ হোসেন মিলন, মহাব্বত আলী, মাহফুজুর রহমান, আবদুল মালেক, প্রদীপ কুমার বড়ুয়াসহ নগর ও বিভিন্ন শ্রমিক ইউনিয়নের নেতারা।
cda_agitetion_02
ছালামের পক্ষে বহিরাগতদের মিছিল

সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালামের অপসারণ দাবিতে শ্রমিক লীগের মানববন্ধন চলাকালে সিডিএ চত্বরে বহিরাগতরা পাল্টা মিছিল সমাবেশ করেছে। আবদুচ ছালামের অনুসারী হিসেবে পরিচিত চান্দগাঁও থানা ছাত্রলীগ নেতা রফিকুল আলম বাপ্পীর নেতৃত্বে এ সমাবেশ করে তারা। এসময় শ্রমিক লীগ ও শ্রমিক লীগ নেতাদের উদ্দেশ্য করে অশ্লীল স্লোগান ও গালিগালাজ করে তারা।

সিডিএ কর্মকর্তা-কর্মচারীরা বলেন,‘আবদুচ ছালামের অনুসারী কয়েকজন ছাত্রলীগ নামধারী ঠিকাদার ছালাম সাহেবের বাড়ি থেকে লোকজন এনে এ সমাবেশের আয়োজন করেছে। এদের সঙ্গে সিডিএ’র কোনো কর্মকর্তা-কর্মচারি নেই।’
  
শ্রমিক নেতাদের উপর চড়াও বহিরাগতরা

সকাল সাড়ে এগারটার দিকে শ্রমিক লীগের সমাবেশ চলাকালে আবদুচ ছালামের গ্রামের বাড়ি নগরীর মোহরা থেকে আসা লোকজন শ্রমিক লীগ নেতাদের উপর চড়াও হয়। এসময় তারা অশ্লীল ভাষায় শ্রমিক লীগ নেতাদের গালি গালাজ করে। পরে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের সরিয়ে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

নগর শ্রমিক লীগের সভাপতি বখতেয়ার উদ্দিন খান বাংলানিউজকে বলেন,‘আমাদের শান্তিপূর্ণ মানববন্ধন সমাবেশ চলাকালে আবদুচ ছালামের কিছু ভাড়াটিয়া লোকজন বিনা উস্কানিতে আমাদের উপর চড়াও হয়। অশ্লীল ভাষায় দল ও দলের নেতাদের গালিগালাজ করে। আমরা ধৈর্য্য ধারণ করে আমাদের কর্মসুচি পালন করেছি। আগামী দিনে যদি এ ধরণের কোনো ঘটনা ঘটে তাহলে তাদেরকে রুখে দেওয়া হবে।’

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৪

২০২০ সালের জুনের মধ্যেই নতুন ১৫ ট্রেন
ঢাবিতে ভর্তি: দেড় ঘণ্টার পরীক্ষায় এমসিকিউ ৭৫, লিখিত ৪৫
গুজবে সরকারবিরোধী পক্ষের যোগসূত্র পেয়েছে পুলিশ
সামাজিক নিরাপত্তায় ১৪ কোটি ইউরো দেবে ইউরোপীয় ইউনিয়ন
সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি


১০০ গান করবেন তারা
ডাক বিভাগে ৬৫ পদে নিয়োগ
গুজব ঠেকাতে সরকার কঠোর: কাদের
নিজেকে নয় উইলিয়ামসনকে সেরা মানছেন স্টোকস
সাগ‌রে ধরা পড়‌ছে ই‌লিশ, দেখা মিলছে বাজারেও