php glass

রেকর্ড ছাড়িয়েছে পূর্বরেলে ট্রেন দুর্ঘটনা

189 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চলতি বছরের মার্চ মাসে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের ঢাকা ও চট্টগ্রাম বিভাগে ট্রেন দুর্ঘটনা ঘটেছে মোট ২৫ বার। এরমধ্যে ঢাকা বিভাগে ৮ ও চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনার সংখ্যা ১৭।

চট্টগ্রাম: চলতি বছরের মার্চ মাসে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের ঢাকা ও চট্টগ্রাম বিভাগে ট্রেন দুর্ঘটনা ঘটেছে মোট ২৫ বার। এরমধ্যে ঢাকা বিভাগে ৮ ও চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনার সংখ্যা ১৭।

বিগত দুই বছরের মধ্যে এক মাসে এতো সংখ্যক দুর্ঘটনা ঘটেনি। ফলে এক মাসে ২৫ দুর্ঘটনায় বিস্মিত সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারাও।

অবশ্য অবকাঠামো ও রেলপথ সংস্কারের কারণে বিগত সময়ের তুলনায় বর্তমানে ট্রেন দুর্ঘটনা কমেছে বলে দাবি করেছেন রেলওয়ের মহাপরিচালক (ডিজি) তাফাজ্জল হোসেন।

এদিকে রেলে দুর্ঘটনায় উদ্বিগ্ন কর্মকর্তারা বলছেন, দুর্ঘটনা হোক এটা কারো কাম্য নয়। কিন্তু এরপরও দুর্ঘটনা রোধ করা যাচ্ছে না।

দুর্ঘটনার কারণে রেল কর্মকর্তাদের উদ্বিগ্নের বিষয়টি স্বীকার করলেও রেলওয়ে মহাপরিচাল বলছেন, দুর্ঘটনাকে নিছক দুর্ঘটনা হিসেবে দেখা ছাড়া কোন উপায় নেই।

তিনি বাংলানিউজকে বলেন, ‘বিভিন্ন কারণে দুর্ঘটনা ঘটছে। কখন যে কোন কারণে দুর্ঘটনা ঘটে তা বলা মুষ্কিক। ফলে চাইলেও দুর্ঘটনা রোধ হচ্ছে না। তবে দুর্ঘটনা রোধে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।’

সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে, বিগত দুই বছরে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে মোট ৩০১ বার ট্রেন দুর্ঘটনা ঘটেছে। এরমধ্যে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে চট্টগ্রাম বিভাগে। এ বিভাগে ১৫৬ এবং ঢাকা বিভাগে ১৪৫ বার দুর্ঘটনা ঘটে।

আর চলতি বছরের বিগত তিনমাসে (জানুয়ারি-মার্চ) উভয় বিভাগে ৪৪ বার ট্রেন দুর্ঘটনা ঘটে। এরমধ্যে চট্টগ্রাম বিভাগে ২৫ ও ঢাকা বিভাগে ঘটে ১৯ দুর্ঘটনা।

২ বছরের রেকর্ড ভাঙলো একমাসে ২৫ দুর্ঘটনা:

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন দপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরের মার্চ মাসে মোট ২৫টি দুর্ঘটনা ঘটে। যা বিগত দুই বছরে এক মাসে সর্বোচ্চ।

৬ মার্চ হঠাৎ গতি নিয়ন্ত্রণ করায় ময়মনসিংহ-শম্ভুগঞ্জ এলাকায় ওয়াগনের ৪টি চাকা লাইনচ্যুত হয়ে দুর্ঘটনা ঘটে। ওই ঘটনার জন্য ট্রেনের চালক(এলএম) মো. সাইদুল হক ও সহকারী ট্রেন চালক(এএলএম) আবদুস সাত্তারকে দায়ী করা হয়।

একই দিন দৌলতকান্দী-ভৈরববাজার এলাকায় একটি অবৈধ রেলক্রসিং এ ট্রাকের সঙ্গে সংঘর্ষে অপর দুর্ঘটনাটি ঘটে। 

এরপর ১০ মার্চ ভৈরববাজার-দৌলতকান্দী, ১২ মার্চ শায়েস্তাগঞ্জ-শাহজীবাজার, ১৩ মার্চ সরারচর-কলিয়ারচর, ১৫ মার্চ ভৈরববাজার-দৌলতকান্দী, ২৭ মার্চ আড়িখোলা এলাকায় ট্রেন দুর্ঘটনা ঘটে।

এছাড়া ১০ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত চট্টগ্রাম বিভাগের বিভিন্ন এলাকায় মেইন লাইনে ৬, শাখা লাইনে ৭ এবং ইয়ার্ডে ৪টিসহ মোট ১৭টি দুর্ঘটনা ঘটে।

এরমধ্যে নির্ধারিত গতির চেয়ে অতিরিক্ত গতিতে ট্রেন চালানোর কারণে ১ মার্চ হাসেমপুর সেকশানে দোহাজারী পিডিবি সাটেল‘র দুর্ঘটনা ঘটে। ২৮ মার্চ ঘটে কুমিল্লা-লালমাই সেকশানে। রেল পথের তারতম্যের কারণে ট্রলির ৪ চাকা লাইনচ্যুত হলে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় প্রকৌশল বিভাগের ২৪ হাজার ৭৫ টাকা ক্ষতি হয়। ওই ঘটনায় বিভাগের মেট মমতাজ মিয়াকে ‍দায়ী করা হয়।

সংশ্লিষ্ট বিভাগ থেকে প্রাপ্ত তথ্য মতে, ২০১২ সালে উভয় বিভাগে মোট ১৩৫ বার দুর্ঘটনা ঘটে। এরমধ্যে ঢাকা বিভাগে ৬৮ ও চট্টগ্রাম বিভাগে ৬৭ বার।

২০১২ সালের জানুয়ারি মাসে উভয় বিভাগে ১৪, ফেব্রুয়ারিতে ৫, মার্চে ৯, এপ্রিলে ৭, মে‘তে ১০, জুনে ৯, জুলাইতে ১৭, আগস্টে ১৭, সেপ্টেম্বরে ১৮, অক্টোবরে ১৩, নভেম্বরে ৬ এবং ডিসেম্বরে ১০ বার দুর্ঘটনা ঘটে।

২০১৩ সালে জানুয়ারি মাসে উভয় বিভাগে ১৩ বার দুর্ঘটনা ঘটে। ফেব্রুয়ারিতে ১০, মার্চে ১১, এপ্রিলে ৮, মে’তে ১৬, জুনে ১৫, জুলাইতে ১৬, অগাস্টে ১১, সেপ্টেম্বরে ১৭, অক্টোবরে ২৪, নভেম্বরে ১৬ বার দুর্ঘটনা ঘটে।

বাংলাদেশ সময়:২০৪০ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৪

আদালতে মিন্নি
টেকনাফে ইয়াবা কারবারিদের গুলিবিনিময়কালে নারী নিহত
মহাসড়কে পশুর হাট বসতে না দিতে ডিসিদের নির্দেশনা
খালেদা জিয়ার ১১ মামলার শুনানি ফের পেছালো
জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা


শাহবাগ ছেড়েছেন আন্দোলনকারীরা
মৎস্য সম্পদে ঘাটতি নয়, উদ্বৃত্ত থাকবে: খসরু
দালাইলামার জন্মদিন: ভারতে ঢুকে শাসিয়ে গেলো চীনা সৈন্যরা
 মেসি ফুটবলের আদর্শ: গ্রিজম্যান
গণতন্ত্র পুনরুদ্ধারে খালেদার মুক্তির বিকল্প নেই