অস্থিরোগ ও মুত্রনালীর চিকিৎসায় রোবটিক সার্জারি

205 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
অস্থিরোগ ও মুত্রনালী বিষয়ক রোগের চিকিৎসায় রোবটিক সার্জারির মাধ্যমে যুগান্তকারী সফলতা পাওয়া গেছে বলে দাবি করেছেন সিঙ্গাপুরের দুই বিশেষজ্ঞ চিকিৎসক।
php glass

চট্টগ্রাম: অস্থিরোগ ও মুত্রনালী বিষয়ক রোগের চিকিৎসায় রোবটিক সার্জারির মাধ্যমে যুগান্তকারী সফলতা পাওয়া গেছে বলে দাবি করেছেন সিঙ্গাপুরের দুই বিশেষজ্ঞ চিকিৎসক।

শনিবার বিকালে নগরীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের অর্থোপেডিক সার্জন ডা. জেফরী চু ও ইউরোলজিস্ট ডা. জেরাল্ড ট্যান।

ডা. জেফরী চু বলেন, আর্থ্রাইটিস ও স্পোর্টস ইনজুরিতে আক্রান্ত অসংখ্য রোগীর হাঁটু প্রতিস্থাপন চিকিৎসায় রোবটিক সার্জারিতে যুগান্তকারী সাফল্য পাওয়া ‍গেছে। এছাড়া ম্যাকোপ্লাস্টির মত উন্নততর পদ্ধতি ব্যবহারের ফলে রোগীরা হাঁটু প্রতিস্থাপনের পরও অনেকটাই স্বাভাবিক জীবনযাপন করতে পারছে। রোবটিক সার্জারীর ফলে অতি অল্প সময়েই রোগী স্বাভাবিকভাবে চলাফেরা, এমনকি প্রাত্যহিক কর্মকাণ্ডে স্বাচ্ছন্দের সঙ্গে অংশ নিতে পারেন।।

ডা. জেরাল্ড ট্যান বলেন, প্রোস্টেট ক্যান্সার, ব্লাডার প্রতিস্থাপনসহ মুত্রনালী বিষয়ক রোগব্যাধীর চিকিৎসায় দ্য ভিঞ্চি রোবটিক সিস্টেম সফলভাবে কাজ করছে। বাংলাদেশে দ্রুত সম্প্রসারণশীল প্রোস্টেট ক্যান্সারের ভয়াবহতাকে রুখে দিতে সতর্কতার সঙ্গে রোগ শনাক্তকরণ ও বর্তমান সময়ে সবচাইতে উন্নততর রোবটিক প্রোস্টেকটমির ওপর গুরুত্বারোপ করেন। দ্রুততম সময়ে নিরাময়যোগ্য এ শল্য চিকিৎসার ফলে রোগীকে ৩-৪ দিনের বেশী হাসপাতালে অবস্থান করতে হয় না। অপারেশনের অল্প কয়েকমাসের মধ্যেই রোগী যৌনক্রিয়াসহ স্বাভাবিক দৈনন্দিন কর্মকাণ্ডে অংশ নিতে পারে।

চিকিত্সকেরা দাবি করেছেন, রোবটিক পদ্ধতিতে সার্জারি পদ্ধতিটি প্রচলিত পদ্ধতির চেয়ে নিরাপদ। প্রচলিত সার্জারির সময় অতিরিক্ত কাটতে হয়। তবে, রোবটিক পদ্ধতিতে সামান্য অংশ কেটে রোবটিক বাহুর সাহায্যে প্রতিস্থাপন বা অস্ত্রোপচার করা হয়। রোবটের সঙ্গে থাকা থ্রিডি ক্যামেরা আক্রান্ত স্থানের থ্রিডি দৃশ্য চিকিত্সকের সামনে থাকা মনিটরে ফুটিয়ে তোলে। এর মাধ্যমে সার্জন বা শল্য-চিকিত্সক কন্ট্রোল প্যানেলের সাহায্যে রোবটকে নির্দেশনা পাঠাতে পারেন।

চিকিত্সকেদের দাবি, হাঁটু ও ব্লাডার প্রতিস্থাপনসহ জটিল অস্ত্রোপচারে রোবটিক সার্জারিতে কম ব্যথা অনুভূত হয় এবং পরবর্তীতে রোগী দ্রুত সুস্থ হয়ে ওঠে।

শনিবার সকালে একদিনের সফরে চট্টগ্রামে আসেন দুই চিকিৎসক। তারা নগরীর একটি হোটেলে চট্টগ্রামের চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পার্কওয়ে হসপিটালস সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেডের সিনিয়র মার্কেটিং ম্যানেজার শ্রাধা গুপ্ত, পেশেন্ট এসিস্ট্যান্ট সেন্টার চট্টগ্রামের হেড অব মার্কেটিং সিদরাতুল মুনতাহা মিশমা।

সন্ধ্যায় পার্কওয়ে পেশেন্ট অ্যাসিস্ট্যান্ট সেন্টারের (চট্টগ্রাম) আয়োজনে ‘অস্থিরোগ ও মুত্রনালী রোগের প্রাক নিরুপণ ও চিকিৎসা পদ্ধতি’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।

পার্কওয়ে হসপিটাল সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেডের অধীনে মাউন্ট এলিজাবেথ হাসপাতালসহ মোট চারটি হাসপাতাল আছে। পাশাপাশি বিশ্বের ৩৫টি শহরে পেশেন্ট অ্যাসিস্ট্যান্ট সেন্টারের মাধ্যমে চিকিৎসা সেবা দেয় প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ১৮৫০ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৪

নিরঙ্কুশ জয়ের পথে বিজেপি, সমর্থকদের উল্লাস
রোজা রাখতে সম্পূর্ণ অক্ষম হলে ফিদিয়া দিতে হয়
ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয়: কাদের
পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান বসানোর কাজ শুরু শুক্রবার
সংবাদ সম্মেলন ডেকেছেন মির্জা ফখরুল


৪১৩ জন ড্রাইভার নিয়োগ দেবে বিআরটিসি
সাভারে নারীসহ ছিনতাইকারী চক্রের ৯ সদস্য আটক
জগন্নাথ হলের ফুটপাত থেকে নবজাতকের মরদেহ উদ্ধার
খালিদ হোসেনের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
গবেষণায় সময় দেয়ার আহ্বান সাঈদ আল নোমানের