ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি

ফরাসি রাষ্ট্রদূতের সঙ্গে সাঈদ আল নোমানের সাক্ষাৎ

67 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত মিশেল ত্রাঁকিয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইসচেয়ারম্যান সাঈদ আল নোমান।
php glass

চট্টগ্রাম: বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত মিশেল ত্রাঁকিয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইসচেয়ারম্যান সাঈদ আল নোমান। এই সময় ফ্র্যাঞ্চ ভাষায় দক্ষতা বৃদ্ধি, দুই দেশের কৃষ্টি, কালচার, ঐতিহ্য ও রুচির সঙ্গে যোগসূত্র স্থাপন করতে ইউনিভার্সিটির শিক্ষার্থীদের আগ্রহ নিয়ে আলোচনা করেন তারা।

সম্প্রতি ঢাকায় ফরাসী রাষ্ট্রদূতের বাসায় সৌজন্য সাক্ষাৎ করেন সাঈদ আল নোমান। এসময় উপস্থিত ছিলেন ফ্রান্স দূতাবাসের কালচারাল অ্যাটাশে এমিলি সাসানিয়া, ফাস্ট কাউন্সিলর কামচেতি বাবু।

ঢাকায় মতবিনিময়কালে ফরাসী রাষ্ট্রদূত মিশেল ত্রাঁকিয়ে বলেন,‘ফ্র্যাঞ্চ ভাষা কেবল শেখার জন্য নয়, ক্যারিয়ার গড়ার জন্যও সহায়ক। এই বিদ্যাপীঠের প্রচুর ছেলে মেয়ে ভাষাগত দক্ষতা বৃদ্ধি করেছে ফ্র্যাঞ্চ ল্যাঙ্গুয়েজে। আমি তাদের সাফল্য কামনা করি। সামনের দিনগুলোতে উচ্চ শিক্ষা, ক্যারিয়ার কিংবা গবেষণায় তাদের জন্য অফুরন্ত সুযোগ অপেক্ষা করছে।’

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন,‘ফ্র্যাঞ্চ ভাষা শেখার মাধ্যমে ইস্ট ডেল্টার ছেলে মেয়েরা দুই দেশের মধ্যে ভাষাগত একটি সেতুবন্ধন তৈরি করছে। পাশাপাশি ছেলে মেয়েদের জানাশোনা বাড়ছে। জ্ঞানের পরিধিও বিস্তৃতি হচ্ছে। আমরা তাদের সঙ্গে নিয়মিতভাবে সেমিনার, সিম্পোজিয়াম ও ওয়ার্কশপ করছি। কিভাবে ছাত্র-ছাত্রীরা ফ্রান্সে গিয়ে উচ্চ শিক্ষার পথ সুগম করতে পারবে সেদিকে বিশেষভাবে সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন ফরাসী রাষ্ট্রদূত।’

বাংলাদেশ সময়: ১৮০৭ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৪

‘অম্ল-মধুর ধারণা’ চার মাসে কিছুটা হলেও পরিবর্তন হয়েছে
পুলিশের সঙ্গে বন্দুক যুদ্ধে মাদক চোরাকারবারি নিহত
তিন মাসে সাড়ে ২২ হাজার পর্নো সাইট বন্ধ: মোস্তাফা জব্বার
লোকসভা নির্বাচনে ঐতিহাসিক বিজয়ে মোদীকে জাসদের অভিনন্দন
বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: দেশের মানুষের চোখে-জাফর ইকবাল


নকল ও বিক্রয় নিষিদ্ধ ঔষধ জব্দ, ২৪ লাখ টাকা জরিমানা
মার্কিন গায়ক বব ডিলানের জন্ম
ঢাকাস্থ মার্কিন দূতাবাস বন্ধ থাকবে রোববার
খালিদ হোসেনের দাফন সম্পন্ন
খুলনার স্টার জুট মিলে আগুন, এক ঘণ্টা পর নিয়ন্ত্রণে