php glass

ব্যাপক সাড়া মার্কস অলরাউন্ডার প্রতিযোগিতায়

244 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
খুদে শিক্ষার্থীদের অংশগ্রহণে ব্যাপক সাড়া পড়েছে স্কুল ভিত্তিক প্রতিভা যাচাই প্রতিযোগিতা মার্কস অলরাউন্ডারে। শুক্রবার এ প্রতিযোগিতার চট্টগ্রাম অঞ্চল-২ এর বাছাই পর্বকে ঘিরে নগরীর সিলভার বেলস বালিকা উচ্চ বিদ্যালয় হয়ে উঠে প্রতিভাবানদের মিলনমেলায়।

চট্টগ্রাম: খুদে শিক্ষার্থীদের অংশগ্রহণে ব্যাপক সাড়া পড়েছে স্কুল ভিত্তিক প্রতিভা যাচাই প্রতিযোগিতা মার্কস অলরাউন্ডারে। শুক্রবার এ প্রতিযোগিতার চট্টগ্রাম অঞ্চল-২ এর বাছাই পর্বকে ঘিরে নগরীর সিলভার বেলস বালিকা উচ্চ বিদ্যালয় হয়ে উঠে প্রতিভাবানদের মিলনমেলায়।

সকাল সাড়ে নয়টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের পর বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে বাছাই পর্বের উদ্বোধন করেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। এসময় নাট্যকার, অভিনেতা তানভীর হোসেন প্রবাল, সিলভার বেলস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মাহমুদা হক, মার্কস অলরাউন্ডার প্রতিযোগিতার পৃষ্ঠপোষক আবুল খায়ের গ্রুপের পরামর্শক তাসনিম এ করিম প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ‘কাঙ্ক্ষিত বাংলাদেশ গড়ার উপযুক্ত মানুষ তৈরি করার জন্য সাংস্কৃতিক বোধ সম্পন্ন ব্যক্তি তৈরির বিকল্প নেই। সুস্থ ধারার প্রতিযোগিতার মাধ্যমে ‍তৃণমূল থেকে প্রতিভাবানদের বের করে আনতে হবে, যাতে অন্যরাও সাংস্কৃতিক কর্মকাণ্ডে উৎসাহিত হয়। এ ধরণের প্রতিযোগিতা শিশুদের আগামী দিনের নেতৃত্বের জন্য যোগ্য করে তুলবে।’

‘প্রতিভার ঝলকে সেরা হও পলকে‘ স্লোগানে শুরু হওয়া এ প্রতিযোগিতার চট্টগ্রাম অঞ্চল-২ এর বাছাই পর্বে অংশ নেয় ২০৫টি স্কুলের প্রায় সাড়ে সাত হাজার শিক্ষার্থী। বিভিন্ন স্কুল থেকে প্রাথমিক (প্রথম থেকে পঞ্চম শ্রেণী) এবং মাধ্যমিক (ষষ্ঠ থেকে দশম শ্রেণী) এই দুটি গ্রুপের শিক্ষার্থীদের নিয়ে বাছাই পর্ব চলছে। প্রতিযোগিতার বিষয়গুলো হলো—নৃত্য, গান, অভিনয় (একক), চিত্রাঙ্কন, আবৃত্তি, গল্প বলা,  উপস্থিত বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতা।

এর আগে গত শুক্রবার এ প্রতিযোগিতার বাছাই পর্ব শুরু হয়। ওই দিন চট্টগ্রামে সরকারি কলেজিয়েট স্কুল প্রাঙ্গনে অঞ্চল-১ এর বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছিল।

প্রসঙ্গত, আবুল খায়ের গ্রুপের মার্কস ফুলক্রিম মিল্ক পাউডারের আয়োজনে এ প্রতিযোগিতায় দেশের সাতটি বিভাগকে ১৫টি অঞ্চলে বিভক্ত করে বাছাই পর্ব অনুষ্ঠিত হচ্ছে। এ ক্ষেত্রে ঢাকাকে ১৩, চট্টগ্রাম ৫, সিলেট ২, রাজশাহী ১, খুলনা ২, রংপুর ১ ও বরিশালকে ১টি অঞলে ভাগ করা হয়েছে।

প্রতিযোগিতায় দুটি গ্রুপের প্রত্যেক সেরা অলরাউন্ডারের জন্য রয়েছে ১০ লাখ টাকার বৃত্তি অথবা একটি গাড়ি। গ্র্যান্ড ফাইনালে রানারআপ চারজনের প্রত্যেকে পাবেন ১ লাখ টাকা করে বৃত্তি। সেরা ১০০ জন অলরাউন্ডারের স্কুল পাবে একটি করে কম্পিউটার। দুটি গ্রুপের সাতটি বিষয়ের প্রত্যেকটিতে সেরা তিনজন করে ৪২ জন দেশ সেরা পারফর্মারের প্রত্যেকে পাবেন যথাক্রমে স্বর্ণ, রোপ্য ও ব্রোঞ্জ পদক। এছাড়াও বাছাই পর্বেরে বিভিন্ন ধাপে বিজয়ীদের জন্যও রয়েছে আকর্ষণীয় পুরষ্কার।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৪

ksrm
চাটখিলে পাঁচগাঁও ইউনিয়নে আ’লীগ জয়ী
মেয়র নাছিরের বিরুদ্ধে অভিযোগ নেই দুদকের গণশুনানিতে
উপজেলা চেয়ারম্যানের ছেলেকে কাজ পাইয়ে দিতে...
রাজশাহীতে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে মঙ্গলবার
সম্রাটের ২ মামলা ডিবিতে হস্তান্তর


খুঁটি হেলে পড়া নিয়ে পিডিবি-সিসিক রশি টানাটানি!
ষড়যন্ত্রকারীদের হাড় ভেঙে গুঁড়িয়ে দেওয়া হবে: শি জিনপিং 
মেহেন্দিগঞ্জে স্বতন্ত্র প্রার্থী লিটন জয়ী
শতাধিক স্থানীয় ভোট: ট্রাইব্যুনালে যেতে পারবেন ক্ষুব্ধরা
লক্ষ্মীপুরে গৃহবধূর মরদেহ উদ্ধার, স্বামী আটক