চট্টগ্রাম কলেজ অব টেকনোলজি

এইচএসসি পরীক্ষায় অংশ নিতে পারছে না ৭ শিক্ষার্থী

147 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
প্রতিষ্ঠানের ভুলে এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) পরীক্ষায় অংশ নিতে পারছে না চট্টগ্রাম কলেজ অব টেকনোলজি’র দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে আগামীকাল থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও প্রবেশ পত্র হাতে পাননি কোন শিক্ষার্থী।
php glass

চট্টগ্রাম: প্রতিষ্ঠানের ভুলে এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) পরীক্ষায় অংশ নিতে পারছে না চট্টগ্রাম কলেজ অব টেকনোলজি’র দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে আগামীকাল থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও প্রবেশ পত্র হাতে পাননি কোন শিক্ষার্থী।

শিক্ষার্থীদের অভিযোগ, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মকর্তাদের গাফেলতির কারণে তাদের শিক্ষাজীবনের একটি বছর হুমকির মুখে পড়েছে।

কলেজটির অধ্যক্ষ মাহফুজুর রহমান এ প্রসঙ্গে বাংলানিউজকে বলেন, ‘এখন অনলাইনে পরীক্ষার ফরম পূরণ করতে হয়। এ প্রক্রিয়ার সঙ্গে আমরা অভ্যস্ত না। ফলে, অনেক সময় ভুল হয়ে যায়। তবে, ঠিক কী কারণে শিক্ষার্থীদের প্রবেশ পত্র আসেনি তা বলতে পারছি না।’

তিনি বলেন, ‘আমরা কারিগরি শিক্ষা বোর্ডে লোক পাঠিয়েছি। তারা দেখছে কিছু করা যায় কিনা। তারা যদি পরীক্ষার আগে কিছু করতে পারে তবে শিক্ষার্থীদের একটি বছর নষ্ট হবে না।’

কলেজ সূত্র জানায়, শিক্ষা প্রতিষ্ঠানটিতে একাদশ ও দ্বাদশ শ্রেণীতে নিয়মিত-অনিয়মিত মিলিয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা ২৬ জন। এদের মধ্যে একাদশ শ্রেণী থেকে ১৯ জন শিক্ষার্থী এবং দ্বাদশ শ্রেণী থেকে ২ জন অনিয়মিত শিক্ষার্থীসহ ৭ জন এইএসসি পরীক্ষায় অংশ নেওয়ার কথা। কিন্তু সপ্তাহখানেক আগে শিক্ষা বোর্ড থেকে একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের প্রবেশ পত্র আসলেও, দ্বাদশ শ্রেণীর কোন শিক্ষার্থীর কোন প্রবেশ পত্র পাওয়া যায়নি।

প্রবেশ পত্র না পাওয়া নিয়মিত শিক্ষার্থীরা হলেন, মোশারফ হোসেন, শাহাদাত হোসেন, থোয়াই সিং, আবদুল্লাহ আহমেদ, আবদুল্লাহ রিপন। এছাড়া, ভুক্তভোগী দুই অনিয়মিত শিক্ষার্থী হলেন হাবিবুর রহমান ও শফিকুল ইসলাম।

দুপুর তিনটার দিকে নগরীর চৌমুহনীতে অবস্থিত কলেজটি পরিদর্শনকালে দেখা যায়, দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা সকলে কলেজে অবস্থান করে প্রবেশ পত্রের জন্য শিক্ষকদের কাছে ধরণা দিচ্ছেন। শিক্ষকরা এসময় শিক্ষা বোর্ডের উপর দোষ চাপিয়ে তাদের বিভিন্নভাবে আশ্বস্থ করার চেষ্টা করছেন।

এসময় মোশারফ ‍নামের ভুক্তভোগী এক শিক্ষার্থী বাংলানিউজকে বলেন, ‘পরীক্ষায় অংশ গ্রহণের আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষ করেছি। সকালে প্রবেশ পত্র নিতে এসে শুনি আমাদের প্রবেশ পত্র আসেনি।’

তিনি বলেন,‘আমরা সকলেই ফার্স্ট ইয়ারে (একাদশ শ্রেণী) ভালো ফলাফল করেছি। কিন্তু সেকেন্ড ইয়ারে এসে প্রতিষ্ঠানের ভুলে নিজেদের শিক্ষা জীবন এখন হুমকির সম্মুখিন।’

শিক্ষার্থীরা জানায়, গত জানুয়ারি মাসে এইএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিল তারা। অনলাইনে ফরম পূরণের নিয়ম থাকায় কলেজ কর্তৃপক্ষ ফরম পূরণ সমন্বয় করে। আগামীকাল পরীক্ষার প্রথম দিনে বাংলা-২ (বিষয় কোড-১৬২১) এর পরীক্ষা ‍অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৪

অস্বাস্থ্যকর পরিবেশে পণ্য তৈরি, ১২ লাখ টাকা জরিমানা
পলাশবাড়িতে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১
শ্রীমঙ্গল থেকে বিশালাকৃতির ‘শঙ্খিনী’ সাপ উদ্ধার
মহম্মদপুরে আম পাড়া নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ১৫, আটক ৪
নিম্নমানের চাল কেনায় গোডাউন সিলগালা


পাকিস্তানের ভিসা বন্ধ করে দিলো বাংলাদেশ
‘ভোরের পাখি’ বিহারীলালের জন্ম
ছাত্রলীগের বহিষ্কারাদেশ প্রত্যাখ্যান করেছে পদবঞ্চিতরা
‘সমৃদ্ধ বাংলাদেশ গঠনে শেখ হাসিনার বিকল্প নেই’
খাদ্যে ভেজাল মিশ্রণকারীদের মৃত্যুদণ্ড দাবি নাসিমের