php glass

আদীবাসী সমাজের দুঃখগাঁথা ‘বনদুখ’

106 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দিগন্ত বিস্তৃত সবুজ প্রান্তর আর আকাশ দখল নেওয়ার প্রতিযোগিতায় নিমগ্ন উঁচু উঁচু দালানকোঠা দেখতে দেখতে ক্লান্ত চোখ। শিপ ইয়ার্ডের জন্য উজাড় উপকুলীয় বন।

চট্টগ্রাম: দিগন্ত বিস্তৃত সবুজ প্রান্তর আর আকাশ দখল নেওয়ার প্রতিযোগিতায় নিমগ্ন উঁচু উঁচু দালানকোঠা দেখতে দেখতে ক্লান্ত চোখ। শিপ ইয়ার্ডের জন্য উজাড় উপকুলীয় বন। বিদ্যুৎকেন্দ্রের নামে বৃহৎ ম্যানোগ্রোভ বনকে ধ্বংস। অসাম্প্রদায়িক সমাজে মাথা উঁচু করে রামু কিংবা দীঘিনালা-বাঘাইছড়ির সহিংসতা। প্রকৃতি আর সমাজকে এভাবে ধ্বংসের প্রতিবাদী নাটক ‘বনদুখ’।

শুক্রবার বিকালে নগরীর নজরুল স্কয়ারে (ডিসি হিল) স্বাধীনতা উৎসব বইমেলার সাংস্কৃতিক পরিবেশনায় নাটকটি ষষ্ট মঞ্চায়ন করলো ‘আলোর খোঁজে নাট্য পরিবার’।

নাটকটির রচনা, পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন ইফতেখার আহমদ সায়মন।

তিনি বাংলানিউজকে জানান,‘আদীবাসী সমাজের দুঃখ গাঁথার পাশাপাশি অর্থ লোলুপ কিছু অসাধু মানুষের লোভে প্রকৃতি ধ্বংসের চিত্র তুলে ধরা হয়েছে ‘বনদুখ’ নাটকে। নাটকটি সবাক হলেও নিরীক্ষাধর্মী। নাটকে সৌকর্য আনতে মুকাভিনয়েরও ব্যাপক ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন,‘একটি ছবিকে সামনে দাঁড় করানো হলেও আমরা মূলত নাটকটির মধ্য দিয়ে প্রকৃতি ধ্বংসের যোগসূত্রটি নির্ণয় করতে চেয়েছি।’

নাটকটিতে অভিনয় করেন, ইমরান, নীলাঞ্জনা বড়ুয়া, মাহফুজ, ফরহাদ, সঞ্জিত, শিমুল ও নাদিম। সহযোগিতায় ছিলেন জিহাদ, খোকন ও খোরশেদুল আলম।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৪

বসুন্ধরা কিংসের জার্সিতে মাঠ মাতানোর অপেক্ষায় তারিক কাজী
নড়াইলে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে যুবকের মৃত্যু
তিনি ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব’, চাকরি দেন পুলিশে!
সিলেটে ৫ দিনে সোয়া ২৮ কোটি টাকার কর আদায়
পেঁয়াজের দাম বাড়ার প্রতিবাদে সিপিবির বিক্ষোভ


চালের বাজারে মনিটরিং জোরদারের নির্দেশ
ফতুল্লায় দু’পক্ষের সংঘর্ষে আহত ১০, আটক ২
গবেষণাপত্র ছড়িয়ে দিতে যৌথভাবে কাজ করবে গ্রন্থবিপণি বাতিঘর
‘আ’লীগ পেঁয়াজ ছাড়া খেলেও মানুষ পেঁয়াজ দিয়েই রান্না করে’ 
রাজস্থলীতে জেএসএসের দু’গ্রুপে সংঘর্ষে নিহত ৩