php glass

কনফিডেন্স সিমেন্টের সেমিনার

নিম্নমানের সিমেন্ট উৎপাদকদের শাস্তির আওতায় আনার দাবি

190 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
‘নির্মাণগত ত্রুটির কারণে কোনো ভবন ক্ষতিগ্রস্ত হলে অনেকের শাস্তি হয় কিন্তু যারা নিম্নমানের সিমেন্ট কিনে ওই ক্ষতির কারণ ঘটিয়েছে তাদের শাস্তি হয় না। ক্রেতারা দোকানদারদের দ্বারা প্রভাবিত হন। তাই সিমেন্ট বিক্রেতারা বেশি মুনাফার আশায় ক্রেতাদের নিম্নমানের সিমেন্ট কিনতে উৎসাহিত করে ঠকিয়ে থাকে।

চট্টগ্রাম: ‘নির্মাণগত ত্রুটির কারণে কোনো ভবন ক্ষতিগ্রস্ত হলে অনেকের শাস্তি হয় কিন্তু যারা নিম্নমানের সিমেন্ট কিনে ওই ক্ষতির কারণ ঘটিয়েছে তাদের শাস্তি হয় না। ক্রেতারা দোকানদারদের দ্বারা প্রভাবিত হন। তাই সিমেন্ট বিক্রেতারা বেশি মুনাফার আশায় ক্রেতাদের নিম্নমানের সিমেন্ট কিনতে উৎসাহিত করে ঠকিয়ে থাকে। এ কারণে তৈরি হয় দুর্বল স্থাপনা।’  কনফিডেন্স সিমেন্ট আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

কনফিডেন্স সিমেন্ট ‘সাসটেইনঅ্যাবল সিমেন্টিশাস ম্যাটেরিয়ালস অ্যান্ড কনস্ট্রাকশন ক্যারি আউট’ শীর্ষক সেমিনারের আয়োজন করে। বুধবার পতেঙ্গায় সিবিসি-কনফিডেন্স সিমেন্ট কনভেনশন সেন্টারে দিনব্যাপী ‘ইঞ্জিনিয়ার্স মিট অ্যান্ড ফ্যামিলি কার্নিভাল’-এর অংশ হিসেবে সন্ধ্যায় এ সেমিনারের আয়োজন করে।

মাঝারি মানের ভূমিকম্পে হাজারটা ভবন রানা প্লাজার মতো ধসে পড়তে পারে আশঙ্কা প্রকাশ করে বক্তারা বলেন,‘দুর্বল স্থাপনার কারণে আমরা আরেকটি রানা প্লাজা দেখতে চাই না। আমরা গুণগত মানসম্পন্ন পণ্য ক্রেতাদের দোরগোড়ায় পৌঁছাতে চাই।’ তারা কনফিডেন্স সিমেন্টের উৎপাদন ক্ষমতা ২০১৭ সাল নাগাদ ২ হাজার মেট্রিক টন বাড়ানো হবে বলে জানান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক ড. জি এম সাদিকুল ইসলাম পরিবেশ নষ্ট না করে দীর্ঘমেয়াদী কাঠামো নির্মাণের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

কনফিডেন্স সিমেন্টের এক্সিকিউটিভ ডিরেক্টর (সেলস অ্যান্ড মার্কেটিং) জহির উদ্দিন আহমেদের সঞ্চালনায় সেমিনারে অন্যান্যের মধ্যে এক্সিকিউটিভ ডিরেক্টর (প্ল্যান্ট) আবদুল্লাহ আল মাহমুদ, কোম্পানি সেক্রেটারি নেওয়াজ মো. ইকবাল ইউসুফ, পরিচালক এস এম হাসান বক্তব্য রাখেন। ধন্যবাদ জ্ঞাপন করেন রিজিওনাল ইনচার্জ (সেলস অ্যান্ড মার্কেটিং) মো. কামরুল হোসেন।

প্রায় ২৫০ জন প্রকৌশলী ও তাদের পরিবারের সদস্যদের অংশগ্রহণে দিনব্যাপী এ অনুষ্ঠানে আরো ছিল রিভার ক্রুজিং, কিডস অ্যান্ড ফান গেম ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক পর্বে চ্যানেল আই সেরা কণ্ঠ তারকা কোনাল ও কোজ আপ ওয়ান তারকা কিশোর সঙ্গীত পরিবেশন করেন।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৪

খুলনায় আ’লীগের তৃণমূল নেতাকর্মীদের প্রযুক্তির প্রশিক্ষণ
সিলেটে লবণ বিক্রেতাকে জরিমানা
লবণের কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা, হবিগঞ্জে আটক ৪
‘খালেদা জিয়াকে চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত করছে সরকার’
আবাসন খাতে সর্বোচ্চ করদাতা র‌্যাংগস প্রপার্টিজ লিমিটেড


‌সিলেটের বাজারে লব‌ণ সংকটের গুজব
মিরপুরে ছুরিকাঘাতে ২ শিক্ষার্থী আহত
লিবিয়ায় বিমান হামলায় এক বাংলাদেশি নিহত, আহত ১৫
৬০ বিঘা জমির আম গাছ কাটার ঘটনায় গ্রেফতার এক
গোলাপি বলে বাড়তি সুবিধা দেখছেন মিরাজ