php glass

অটোমেশন প্রক্রিয়ায় সরকারে সমন্বয় নেই: গোলাম হোসেন

173 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
অটোমেশন প্রক্রিয়ায় সরকারের সমন্বয়হীনতার সমালোচনা করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব গোলাম হোসেন।

চট্টগ্রাম: অটোমেশন প্রক্রিয়ায় সরকারের সমন্বয়হীনতার সমালোচনা করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব গোলাম হোসেন।

বৃহস্পতিবার চট্টগ্রাম কাস্টমস হাউসে মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ৬০ মিলিয়ন ডলার ব্যয়ে এনবিআর-এ তিনভাবে অটোমেশন কার্যক্রম চলছে। অথচ একটি অটোমেশনের মাধ্যমে সবকিছু নিয়ন্ত্রণ করা গেলে আরো ইতিবাচক ফল পাওয়া যেতো।

এসব নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে সমন্বয়, আলোচনা কিংবা জবাবদিহিতা কোনোটাই নেই। তাদের মধ্যে বোঝাপড়াও নেই। আমরা এনবিআর এ প্রত্যেকটি উইং এ সমন্বয় দেখতে চাই।

চট্টগ্রাম কাস্টমস হাউস কর্তৃপক্ষের কাছে অ্যাসাইকুডা প্রযুক্তি হস্তান্তর উপলক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে দীর্ঘ পাঁচ বছর পর এ প্রযুক্তি হস্তান্তর করে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ।

এখন থেকে কাস্টমস হাউস সরাসরি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীনে অটোমেশন প্রক্রিয়া পরিচালনা করবে।

অ্যাসাইকুডা প্রযুক্তি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়াম্যান জানান, অ্যাসাইকুডা প্রযুক্তিকে একটি শক্তিশালী পর্যায়ে আনতেই ডাটা সফট এর সহযোগিতা নেওয়া হয়েছিলো।

চট্টগ্রাম কাস্টমস হাউসে ব্যবহৃত অ্যাসাইকুডা প্রযুক্তি আগামী ১৫ মে থেকে দেশের সবগুলো কাস্টমস হাউসে চালুর পরিকল্পনা রয়েছে বলে জানান এনবিআর সদস্য মো. নাসির উদ্দিন (শুল্ক, নীতি ও আইটি)। 
 
অনুষ্ঠানে চট্টগ্রাম চেম্বারের সভাপতি মো. মাহবুবুল আলম বলেন, স্বয়ংক্রিয় প্রযুক্তি (অটোমেশন) চালু হওয়ার পর চট্টগ্রাম বন্দরে কাজের ধারা ৪৩ ধাপ থেকে ১৩ ধাপে নেমে এসেছে। ব্যবসায়িদের সুখবর যে আমরা আরো উন্নত প্রযুক্তি এ্যাসাইকুডা ওয়ার্ল্ড এ প্রবেশ করেছি। 

চট্টগ্রাম কাস্টমস হাউসের কমিশনার মো. মাসুদ সাদিক এর সভাপতিত্বে আয়োজিত হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এনবিআর-এর সদস্য হুসেইন আহমদ, মো. নাসির উদ্দিন, কালিপদ হালদার, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মো. মাহবুবুল আলম, ডাটা সফট-এর সত্ত্বাধিকারি মো. মাহবুবুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বন্দর ব্যবহারকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, মার্চ ২৭,  ২০১৪

সিলেটে লবণ বিক্রেতাকে জরিমানা
লবণের কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা, হবিগঞ্জে আটক ৪
‘খালেদা জিয়াকে চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত করছে সরকার’
আবাসন খাতে সর্বোচ্চ করদাতা র‌্যাংগস প্রপার্টিজ লিমিটেড
‌সিলেটের বাজারে লব‌ণ সংকটের গুজব


মিরপুরে ছুরিকাঘাতে ২ শিক্ষার্থী আহত
লিবিয়ায় বিমান হামলায় এক বাংলাদেশি নিহত, আহত ১৫
৬০ বিঘা জমির আম গাছ কাটার ঘটনায় গ্রেফতার এক
গোলাপি বলে বাড়তি সুবিধা দেখছেন মিরাজ
সোনাগাজীতে বিয়ের প্রলোভনে ২ তরুণীকে ধর্ষণের অভিযোগ