php glass

হাটহাজারীতে মন্দাকিনী স্নান ও মেলা শুক্রবার

159 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
হাটহাজারীতে মধু কৃষ্ণা ত্রয়োদশী তিথি উপলক্ষে শুক্রবার উদযাপিত হবে সনাতন সম্প্রদায়ের মন্দাকিনী স্নান ও মেলা । এ উপলক্ষে আয়োজন করা হয়েছে দিনব্যাপী বিভিন্ন মাঙ্গলিক অনুষ্ঠানের।

চট্টগ্রাম: হাটহাজারীতে মধু কৃষ্ণা ত্রয়োদশী তিথি উপলক্ষে শুক্রবার উদযাপিত হবে সনাতন সম্প্রদায়ের মন্দাকিনী স্নান ও মেলা । এ উপলক্ষে আয়োজন করা হয়েছে দিনব্যাপী বিভিন্ন মাঙ্গলিক অনুষ্ঠানের।

মেলা উদযাপন কমিটির সভাপতি বাবুল বিশ্বাস বাংলানিউজকে  বলেন, ‘মেলার সকল প্রস্তুতি ইতোমধ্যে শেষ হয়েছে। বিভিন্ন সম্প্রদায়ের লাখো পূণ্যার্থীর উপস্থিতি আমরা কামনা করছি। মেলা উপলক্ষে গীতা পাঠ, ধর্মীয় সভা, কবিগান, উপজাতিদের সাংস্কৃতিক উৎসবসহ নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।’

প্রতি বছর এ তিথিতে ধর্ম-বর্ণ নির্বিশেষে বিভিন্ন ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীসহ লাখো পূর্ণার্থী মন্দাকিনী খালের পানিতে স্নান করতে আসে । এসময় প্রয়াত বাবা-মার উদ্দ্যেশে পিন্ড দানও করেন তারা । লোকে লোকারণ্য হয়ে উঠে মন্দাকিনীসহ পার্শ¦বর্তী এলাকা।

সনাতন লোক-বিশ্বাস মতে, মন্দাকিনীতে স্নান করলে মহা পূণ্যের অধিকারী হওয়া যায়। যুগ যুগ ধরে এ বিশ্বাসের সূত্র ধরে বংশানুক্রমে এ তিথিতে মন্দাকিনী খালে স্নান করলে মহা পূণ্য ছাড়াও শরীর, মন ও দেহ পবিত্র হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক শিপক নাথ বাংলানিউজকে বলেন, ‘মেলায় সকল সমপ্রদায়ের ভক্তদের সমাগম ঘটে। অসচ্ছল ও দরিদ্র মানুষরা তাদের প্রয়াত বাবা-মার উদ্দ্যেশে পিণ্ড দান করতে এ তীর্থে আসেন।’

শিপক নাথ জানান, যারা পরকালে তাদের সুখ-শান্তির জন্য সুদুর ধর্মীয় গয়া, কাশি, লাঙ্গলবন্ধ কিংবা অন্যত্র তীর্থস্থানে গিয়ে তীর্থ করতে পারে না সেই সব ভক্তরা এখানে এ তীর্থে স্নান তর্পণ ও পিণ্ড দান করেন।

হাটহাজারী মডেল থানার অফিস ইনচার্জ ইসমাইল বাংলানিউজকে বলেন, ‘অপ্রীতিকর কোন ঘটনা ছাড়াই শান্তিপূর্ণ ভাবে মেলার কার্যক্রম সম্পন্ন করতে আইন-শৃঙ্খলা বাহিনী তাদের সহাযোগিতা অব্যাহত রাখবে।’

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৪

ডিএসইর সূচক বাড়লেও কমেছে সিএসইতে
মাঠে সতীর্থকে মেরে বড় শাস্তির অপেক্ষায় শাহাদাত
দীপন হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ পিছিয়ে ১ ডিসেম্বর
নতুন বিয়ে, জরুরি ঘর আর অফিস ব্যালেন্স 
বন্দুকযুদ্ধে ‘আইজ্জা ডাকাত’ নিহত


‘রোহিঙ্গাদের ফেরত পাঠানো যাবে, কিন্তু রাতারাতি সম্ভব নয়’
২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনলেন সিসিক মেয়র
শিক্ষার্থীদের চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী করতে হবে   
দ্রব্যের মূল্যবৃদ্ধিতে বরিশালে বিএনপির বিক্ষোভ সমাবেশ
সরকারের প্রতি দেশের মানুষের সমর্থন নেই: মিনু