php glass

আট গুণীকে চসিকের স্বাধীনতা সম্মাননা, যাননি খসরু

96 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
মুক্তিযুদ্ধসহ বিভিন্ন ক্ষেত্রে ‍অবদানের জন্য চট্টগ্রামের বিশিষ্ট আট ব্যক্তিকে ‘স্বাধীনতা স্মারক সম্মাননা পদক’ দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। তবে স্বাধীনতা পদক নিতে যাননি নগর বিএনপির সভাপতি আমির খসরু মাহমুদ চৌধুরী।

চট্টগ্রাম: মুক্তিযুদ্ধসহ বিভিন্ন ক্ষেত্রে ‍অবদানের জন্য চট্টগ্রামের বিশিষ্ট আট ব্যক্তিকে ‘স্বাধীনতা স্মারক সম্মাননা পদক’ দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। তবে স্বাধীনতা পদক নিতে যাননি নগর বিএনপির সভাপতি আমির খসরু মাহমুদ চৌধুরী।

বুধবার বিকেলে নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে সম্মাননা স্মারক তুলে দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম মনজুর আলম।

স্বাধীনতা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সমাজ সেবা, সাংবাদিকতা এবং ক্রীড়া ক্ষেত্রে অবদান রাখায় এ সম্মাননা দেওয়া হয় বলে অনুষ্ঠানে জানানো হয়। 

যারা সম্মাননা পেয়েছেন তারা হলেন- জনসেবায় সাবেক প্রধান বিচারপতি মোহাম্মদ ফজলুল করিম, স্বাধীনতা আন্দোলন ও মুক্তিযুদ্ধে সাবেক গণ পরিষদ ও সংসদ সদস্য মোহাম্মদ ইসহাক মিয়া, মুক্তিযুদ্ধে ডা. মাহফুজুর রহমান ও আবুল হাসেম, সমাজ সেবায় সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাবেক কমিশনার মোহাম্মদ রাজা মিয়া (মরণোত্তর), সাংবাদিকতায় সাধন কুমার ধর(মরণোত্তর) এবং ক্রীড়া সংগঠক হাজী রফিক আহমদ।

সমাজ সেবায় অবদানের জন্য সম্মাননা পদকের জন্য মনোনীত হলেও অনুষ্ঠানে যাননি বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী। তার পক্ষেও কেউ সম্মাননা গ্রহণও করেননি।

একাত্তরে শান্তি কমিটির চেয়ারম্যান মাহমুদুন্নবী চৌধুরীর ছেলে আমির খসরুকে স্বাধীনতা সম্মাননার জন্য মনোনীত করার পর চট্টগ্রামে সমালোচনা শুরু হয়। মুক্তিযুদ্ধে কোন অবদান না থাকা আমির খসরুকে স্বাধীনতা পদক দেয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেন মুক্তিযোদ্ধারাও।

সমালোচনা এড়াতে আমির খসরু বুধবার স্বাধীনতা পদক গ্রহণ যাননি বলে অনুষ্ঠানস্থলে গুঞ্জণ ছিল।

সাবেক গণপরিষদ সদস্য ইসহাক মিয়ার পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার নাতি শাফায়াত মারুফ।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র এম মনজুর আলম বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে আমরা স্বাধীন দেশ পেয়েছি।

যাদের ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন দেশ পেয়েছি তাদের স্মরণ এবং যারা বেঁচে আছেন তাদের প্রতি শ্রদ্ধা জানাতে চাই। প্রতি বছরের ন্যায় এবছরও আমরা সম্মাননা প্রদানের আয়োজন করেছি।

তাদের সম্মান জানাতে পেরে আমরা গর্বিত।

স্বাধীনতা পূর্বে বাংলাদেশের জনগণ শোষিত এবং বঞ্চিত ছিল উল্লেখ করে মেয়র বলেন,‘বাংলাদেশ এখন বিশ্বের মানচিত্রে স্থান করে নিয়েছে। বাংলাদেশ সম্পর্কে এখন অনেক উচ্চ ধারণা বিশ্ববাসীর।’

সম্পাদনা প্রদান অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সাবেক বিচারপতি মোহাম্মদ ফজলুল করিম, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহি আলী আহমদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠান শেষে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত সাংস্কৃতিক প্রতিগোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়:২১০৪ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৪

টেস্টে আমি যা ভেবেছিলাম এর চেয়ে খারাপ হয়েছে: পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
মওলানা ভাসানীর প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মওলানা ভাসানীর প্রয়াণ



পাহাড়ের মাটি যাচ্ছে ইটভাটায়
গভীর রাতে উন্নয়ন কাজ তদারকিতে মেয়র নাসির
আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সৌদিতে নারী কর্মী পাঠানো নিয়ে বিপাকে সরকার
রোববার প্রধানমন্ত্রীকে চিঠি দেবে বিএনপি