php glass

জাতীয় সংগীতে কণ্ঠ মেলালেন চট্টগ্রাম কারাগারের বন্দিরাও

197 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ঢাকায় ‘লাখো কন্ঠে সোনার বাংলা’ কর্মসূচীতে একাত্মতা প্রকাশ করেছে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের বন্দিরাও। কারা কর্মকর্তা আর বন্দিরা মিলে মঙ্গলবার সমস্বরে গেয়েছেন জাতীয় সংগীত।

চট্টগ্রাম: ঢাকায় ‘লাখো কন্ঠে সোনার বাংলা’ কর্মসূচীতে একাত্মতা প্রকাশ করেছে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের বন্দিরাও। কারা কর্মকর্তা আর বন্দিরা মিলে মঙ্গলবার সমস্বরে গেয়েছেন জাতীয় সংগীত।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জাতীয় সংগীত পরিবেশনের জন্য কারাগারে মাঠে বিশাল সামিয়ানা টানিয়ে কয়েক হাজার বন্দির দাঁড়ানোর ব্যবস্থা করা হয়। মাঠের চারদিকে স্থাপন করা হয় চারটি প্রজেক্টর। বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত সরাসরি ‘লাখো কণ্ঠে সোনার বাংলা’ দেখানো হয় প্রজেক্টরে।

চট্টগ্রাম কারাগারে বর্তমানে প্রায় পাঁচ হাজার বন্দি আছে। এর মধ্যে প্রায় দু’হাজার বন্দি মাঠে দাঁড়িয়ে জাতীয় সংগীতে কণ্ঠ মেলান। সাউণ্ডবক্সে ছড়িয়ে পড়া সেই সুরের সঙ্গে কণ্ঠ মেলান বিভিন্ন সেলে ও ওয়ার্ডে থাকা আরও শ’পাঁচেক বন্দি।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ছগীর মিয়া বাংলানিউজকে বলেন, ‘গতকাল (মঙ্গলবার) আমরা বন্দিদের নোটিশ দিয়েছিলাম। কাউকে চাপ দিইনি। সকালে আমরা যখন আয়োজন শুরু করি দেখা গেছে, প্রায় দু’হাজার বন্দি নিজ থেকেই এসে মাঠে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে গেছেন। আরও শ’পাঁচেক বন্দি নিজ নিজ অবস্থান থেকে জাতীয় সংগীত গেয়েছেন।’

সংশ্লিষ্ট সূত্র জানায়, কারাগারে থাকা জামায়াত-শিবিরের নেতাকর্মীরা জাতীয় সংগীত পরিবেশনের এ কর্মসূচীতে অংশ নেননি। কিন্তু তাদের সঙ্গে একই মামলায় কারাবন্দি থাকা অনেকে জাতীয় সংগীত গেয়েছেন।

সিনিয়র জেল সুপার ছগীর মিয়া বাংলানিউজকে বলেন, অনেকে জামায়াত-শিবিরের সঙ্গে ভাংচুর-নাশকতার মামলায় আসামী হলেও তারা হয়ত সেভাবে ওই রাজনীতি ধারণ করেনা। হয়ত ভুলভাবে গ্রেপ্তার হয়ে কিংবা আসামী হয়ে কারাগারে আছেন। তারা জাতীয় সঙ্গীত গেয়েছেন।

কারাগারে জাতীয় সংগীত গাওয়ার এ কর্মসূচীতে প্রধান অতিথি ছিলেন ডিআইজি (প্রজিন) অসীম চন্দ্র পাল। কর্মসূচীতে কারা কর্মকর্তা এবং কারারক্ষীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯২০ঘণ্টা, মার্চ ২৬,২০১৪

মারাত্মক ঝুঁকিতে উন্নয়নশীল দেশের স্যানিটেশন শ্রমিকরা
পাথরঘাটায় বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সান্ত্বনা দিলেন নওফেল
বৈষম্য বিলোপের লক্ষ্যে মঙ্গলবার বিশ্ব পুরুষ দিবস
মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত
মেহেরপুরে পরোয়ানাভুক্ত ১২ আসামি গ্রেফতার, মাদক জব্দ


খুলনায় পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনেও দুর্ভোগে যাত্রীরা
বড় জয়ে গ্রুপ পর্ব শেষ করলো স্পেন
‘গুড নিউজ’ নিয়ে হাজির অক্ষয়-কারিনা
শাবিপ্রবিতে শূন্য আসনে ভর্তি শুরু
রাঙামাটিতে কমছে ম্যালেরিয়া রোগীর সংখ্যা, এখন আক্রান্ত ৬২৬