php glass

সাতকানিয়ায় দু’পক্ষে গোলাগুলি, ব্যালটবক্স ছিনতাই

104 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের ছোটহাতিয়া হাজী লক্ষ্মী বিবি আদর্শ এবতাদিয়া মাদ্রাসা ভোটকেন্দ্রে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে দু’প্রার্থীর সমর্থকদের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। এসময় এক শিবির কর্মী গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে।

সাতকানিয়া থেকে: উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের ছোটহাতিয়া হাজী লক্ষ্মী বিবি আদর্শ এবতাদিয়া মাদ্রাসা ভোটকেন্দ্রে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে দু’প্রার্থীর সমর্থকদের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। এসময় এক শিবির কর্মী গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে।

রোববার সকাল সাড়ে দশটার দিকে আওয়ামী লীগ সমর্থিত নুরুল আবছার চৌধুরী (কাপ-পিরিচ) এবং জামায়াত সমর্থিত মোহাম্মদ জসিম উদ্দিনের (মোটর সাইকেল) সমর্থকদের মধ্যে এ ঘটনা ঘটে।

এসময়, ভোটকেন্দ্রে প্রবেশ করে ব্যাপকভাবে ব্যালট ছিনতাইয়ের ঘটনাও ঘটেছে। ঘটনার পর থেকে কেন্দ্রটিতে ভোটগ্রহণ বন্ধ রয়েছে।

কেন্দ্রের প্রিজাইডিং অফিসার বেলাল মোহাম্মদ চৌধুরী বাংলানিউজকে জানান, কেন্দ্রের ৬টি বুথে সকাল সাড়ে দশটা পর্যন্ত প্রায় ৬০০ ভোট কাস্ট হয়েছিল।

তিনি বলেন, ‘গন্ডগোল শুরু হওয়ার পর আমরা বিষয়টি সহকারি রিটার্নিং কর্মকর্তাকে অবহিত করেছি। তিনি আমাদের ভোটকেন্দ্রে অপেক্ষা করতে বলেছেন। কিন্তু, আমরা নিরাপত্তা নিয়ে খুবই শঙ্কিত’

কেন্দ্রটি পরিদর্শনকালে দেখা যায়, কেন্দ্রের ভিতরে কেবল ১টি ব্যালট বক্স অবশিষ্ট আছে। কেন্দ্রের মেঝেতে ছড়িয়ে ছিটিয়ে আছে অনেকগুলো সিল মারা ও খালি ব্যালট। আতঙ্কিত নির্বাচনী কর্মকর্তারা সকলে একটি কক্ষে অবস্থান নিয়েছেন।

কেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের নায়েক জ্যোতির্ময় চাকমা বাংলানিউজকে বলেন, ‘আমাদের গুলির কোন নির্দেশ ছিল না। তাই ঝামেলা শুরু হওয়ার পর তারা গুলি করলেও আমরা পাল্টা গুলি না চালিয়ে নিজেদের প্রাণ রক্ষা করেছি।’

এদিকে, ঘটনার পর কেন্দ্রটিতে পুলিশের অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে। এছাড়াও বিজিবির টহল টিমের পাশাপাশি ঘটনাস্থলে গেছে একটি অতিরিক্ত মোবাইল টিম।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি রিটার্নিং কর্মকর্তা শরিফুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘কেন্দ্রে হামলার কথা শুনেছি। তবে, এখনো কোন লিখিত অভিযোগ পাইনি।’

প্রসঙ্গত, জামায়াত-শিবিরের ঘাঁটি হিসেবে পরিচিত সাতকানিয়া উপজেলায় মোট ১১১টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। ভোটগ্রহণের জন্য ১১৭ জন প্রিসাইডিং অফিসার, ৭৫৭ জন সহকারী প্রিসাইডিং অফিসার এবং ১ হাজার ৫১৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করছেন।

ছদাহায় ১০৯টি ব্যালট ছিনতাই

সাতকানিয়া উপজেলার ছদাহা ইউনিয়নের কেফায়াতুল্লাহ কবির আহমদ উচ্চ বিদ্যালয় নামে একটি ভোটকেন্দ্রে ১০৯টি ব্যালট ছিনতাইয়ের ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, ব্যালট ছিনতাইকারীরা আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর নুরুল আবছার চৌধুরীর সমর্থক।

কেন্দ্রের প্রিজাইডিং অফিসার অজিত কান্তি দাশ বাংলানিউজকে জানান, বেলা সাড়ে বারোটার দিকে কিছু যুবক আকস্মিকভাবে ২, ৪ এবং ৫ নম্বর বুথে ঢুকে ব্যালট বক্স ছিনতাইয়ের চেষ্টা করে। পুলিশী বাধায় ব্যালট বক্স ছিনতাই সম্ভব না হলেও তারা যাওয়ার সময় ১০৯টি খালি ব্যালট নিয়ে যায়। ছিনতাই হওয়া ব্যালটগুলোকে বাতিল করা হয়েছে বলেও জানান তিনি।

কর্তব্যরত পুলিশ কর্মকর্তারা জানান, ব্যালটবক্স ছিনতাইয়ের চেষ্টাকালে তারা ১ রাউন্ড ফাঁকা গুলি ছোঁড়েন। গুলি ছোঁড়ার পরপরই ছিনতাইকারীরা পালিয়ে যায়।

মির্জারখিলে সাংবাদিক লাঞ্চিত, ক্যামেরা ছিনতাই

উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের মির্জারখিল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দায়িত্ব পালনকালে দৈনিক কালের কণ্ঠের স্টাফ রিপোর্টার এসএম রানার ক্যামেরা ছিনিয়ে নিয়েছে আওয়ামী সমর্থিত প্রার্থীর সমর্থকরা।

সকালে ভোট কেন্দ্র দখল করে জোরপূর্ব্বক ব্যালটে সীল মারার অভিযোগ পেয়ে সাংবাদিকরা সেখানে গেলে এ ঘটনা ঘটে।

এসময় রানা ছাড়াও কয়েকজন সাংবাদিককে লাঞ্চিত করা হয়।

এ বিষয়ে তাৎক্ষনিক প্রশাসনের উর্ধ্বতনদের অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন সাংবাদিক জাহাঙ্গীর আলম।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৪

আসছে শীত, বাড়ছে খেজুরগাছের পরিচর্যা
ছোটপর্দায় আজকের খেলা
৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টা, বখাটে আটক
মানহীন ইনসুলিনে ঝুঁকিতে রোগীরা
ভৈরবে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর মৃত্যু


১৫ নভেম্বর পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা
বানিয়াচংয়ে ফজলু হত্যার ঘটনায় আরেকজন গ্রেফতার
বগুড়ায় শিশু ধর্ষণের অভিযোগে পান ব্যবসায়ী আটক
বেনাপোলে রজনী ক্লিনিকে অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ
পটুয়াখালীতে বুদ্ধি প্রতিবন্ধী দুইজনের বিবাহ দিলো প্রশাসন