php glass

‘ফ্লাইওভারের কোনটিই মাস্টারপ্ল্যানে ছিলনা’

95 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) নগরীতে যেসব উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে তার একটিও ১৯৯৫ সালে করা মাস্টার প্ল্যানে ছিলনা বলে অভিযোগ এসেছে একটি মুক্ত সংলাপের বক্তাদের কাছ থেকে।

চট্টগ্রাম: চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) নগরীতে যেসব উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে তার একটিও ১৯৯৫ সালে করা মাস্টার প্ল্যানে ছিলনা বলে অভিযোগ এসেছে একটি মুক্ত সংলাপের বক্তাদের কাছ থেকে।

শনিবার সন্ধ্যায় চট্টগ্রাম শিল্পকলা একাডেমির গ্যালারিতে এ মুক্ত সংলাপ অনুষ্ঠিত হয়। ‘পরিকল্পিত চট্টগ্রাম ফোরাম’ আয়োজিত ‘চট্টগ্রাম নগরের সড়ক যোগাযোগ ও যানবাহন ব্যবস্থাপনার সমস্যা ও সমাধান’ শীর্ষক মুক্ত সংলাপে মূল প্রবন্ধ পড়েন প্রকৌশলী সুভাষ বড়ুয়া।

মূল প্রবন্ধে তিনি চট্টগ্রাম নগরীর চলমান উন্নয়ন সম্পর্কে এ মত দিলে অংশগ্রহণকারী অন্যরাও তাতে সমর্থন জানান।

সুভাষ বড়ুয়া বলেন, নগরীতে নির্মিত বহদ্দারহাট ফ্লাইওভার এবং নির্মাণাধীন কদমতলি, দেওয়ানহাট ও মুরাদপুর ফ্লাইওভারের কোনোটিই মাস্টার প্ল্যানে ছিল না।

এছাড়া শাহ আমানত সেতু থেকে চট্টগ্রাম বন্দর পর্যন্ত প্রস্তাবিত ১৮ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেস ওয়ে এবং কর্ণফুলীর তলদেশে টানেল নির্মাণের বিষয়টিও মাস্টার প্ল্যানে ছিল না বলে জানান তিনি।

সংগঠনের সাবেক সভাপতি প্রয়াত ভৌতবিজ্ঞানী অধ্যাপক জামাল নজরুল ইসলামকে উৎসর্গ করে আয়োজিত এ সংলাপে সুভাষ বড়ুয়া বলেন, ১৯৬১, ১৯৬৫ ও ১৯৯৫ সালে মাস্টার প্ল্যান প্রণয়ন হলেও তা বাস্তবায়নে কোনো শক্তিশালী প্ল্যানিং অথরিটি নেই। উন্নয়নের নামে যেসব প্রকল্প বাস্তবায়িত হচ্ছে তাতে নগরী বসবাসের অযোগ্য হয়ে পড়ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের সভাপতি অধ্যাপক সিকান্দর খান।

প্রয়াত ভৌত বিজ্ঞানী জামাল নজরুল ইসলাম স্মরণে স্মৃতিচারণ করেন তার সহধর্মিণী ড. সুরাইয়া ইসলাম ও কন্যা সাদাদ সাজ সিদ্দিকী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শফিক হায়দার চৌধুরী।

প্রকৌশলী দেলোয়ার মজুমদারের সঞ্চালনায় প্রবন্ধ বিষয়ে আলোচনা করেন চট্টগ্রাম চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ, ফোরামের নির্বাহী সদস্য ইঞ্জিনিয়ার আলী আশরাফ, অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়া, মিডিয়া ব্যক্তিত্ব মুহাম্মদ জাহাঙ্গীর প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মার্চ ২২,২০১৪

পাথরঘাটায় বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সান্ত্বনা দিলেন নওফেল
বৈষম্য বিলোপের লক্ষ্যে মঙ্গলবার বিশ্ব পুরুষ দিবস
মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত
মেহেরপুরে পরোয়ানাভূক্ত ১২ আসামি গ্রেফতার, মাদক জব্দ
খুলনায় পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনেও দুর্ভোগে যাত্রীরা


বড় জয়ে গ্রুপ পর্ব শেষ করলো স্পেন
‘গুড নিউজ’ নিয়ে হাজির অক্ষয়-কারিনা
শাবিপ্রবিতে শূন্য আসনে ভর্তি শুরু
রাঙামাটিতে কমছে ম্যালেরিয়া রোগীর সংখ্যা, এখন আক্রান্ত ৬২৬
সম্মিলিত প্রচেষ্টায় দেশ এগিয়ে যাচ্ছে: গণপূর্তমন্ত্রী