নির্ভয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার শপথ ১৭ ম্যাজিস্ট্রেট

50 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
সামাজিক অপরাধ দমনে নির্ভয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনার শপথ নিয়েছেন পার্বত্য জেলা খাগড়াছড়ির নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।
php glass

চট্টগ্রাম: সামাজিক অপরাধ দমনে নির্ভয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনার শপথ নিয়েছেন পার্বত্য জেলা খাগড়াছড়ির নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার উপর দু’দিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী দিনে রোববার তারা এ শপথ নেন। খাগড়াছড়ির জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ করিম এ প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন করেন।

চট্টগ্রামের সাবেক ম্যাজিস্ট্রেট ও বর্তমানে মিল্ক ভিটার ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী মোবাইল কোর্ট আইন ২০১০, ফৌজদারী কার্যবিধি, নির্বাহী ম্যজিস্ট্রেটদের আচরণ বিধি, বিভিন্ন পরিস্থিতি মোকাবেলা, খাদ্যে ভেজাল ও পরিবেশ দূষণ রোধ, অবৈধ দখল উচ্ছেদ, নাগরিক জীবনে স্বস্তি ও শান্তি রক্ষাসহ বিভিন্ন বিষয়ে এ প্রশিক্ষণ প্রদান করেন।

মুনীর চৌধুরী নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশ্যে বক্তব্যে বহুমাত্রিক সামাজিক অপরাধ দমনে মোবাইল কোর্টকে শক্তিশালী হাতিয়ারে পরিণত করার আহবান জানান। তিনি বর্তমান প্রেক্ষাপটে খাদ্যে ও ওষুধে ভেজাল এবং প্রকৃতি ও পরিবেশ ধ্বংসকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে অভিহিত করে এসব অপরাধে জড়িতদের আইনের শৃঙ্খলে বন্দি করে দৃষ্টান্তমূলক  শাস্তি প্রদানের আহবান জানান।

তিনি বলেন, অপরাধী যত বড়ই শক্তিশালী, বিত্তশালী কিংবা প্রভাবশালী হোক না কেন, তাদের বিরুদ্ধে আইন প্রয়োগে কঠোর ও নির্ভয় থাকতে হবে। কোন রক্তচক্ষু, হুমকি কিংবা  প্রলোভনের কাছে পরাজিত হওয়া যাবে না। বিশেষ করে পার্বত্য এলাকায় ইট ভাটাকে পরিবেশের সবচেয়ে বড় শক্রু হিসেবে অভিহিত করে তিনি ইটভাটার পরিবেশ বিধ্বংসী প্রভাব থকে পাহাড়ের নৈস্বর্গিক প্রকৃতি ও জীব বৈচিত্র্য রক্ষা করে ইটভাটার পরিবর্তে দুগ্ধ খামার প্রতিষ্ঠার উপর গুরুত্ব আরোপ করেন।

প্রশিক্ষণ শেষে জেলা প্রশাসকের নেতৃত্বে অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ প্রশাসনের ১৭জন কর্মকর্তা সব ধরনের প্রতিকূলতা অতিক্রম করে সাহসিকতা ও সততার সাথে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা এবং প্রশাসনিক কর্তব্য পালনকালে নিবেদিতপ্রাণ হয়ে জনস্বার্থরক্ষার শপথ নেন। মুনীর চৌধুরী এ শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।

বাংলাদেশ সময়: ২২৫২ ঘণ্টা, ফেব্রুয়ারী ০২, ২০১৪

তাকে চাই আগে | আলেক্স আলীম
নিহত ১২ বাংলাদেশি শান্তিরক্ষীকে সম্মান জানালো জাতিসংঘ
স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে শিক্ষক গ্রেফতার
বাসে নারীকে যৌন হয়রানি, গোল্ডেন লাইনের চালক আটক
ফ্রান্সে পার্সেল বোমা হামলা, আহত ১৩


ভূমধ্যসাগর থেকে ১৪ বাংলাদেশিসহ ২৯০ অভিবাসী উদ্ধার
পিকআপের নিচে চাপা পড়া সেই চালকের মৃত্যু
গ্রিন বন্ডে বিদেশি বিনিয়োগ বাড়বে
পেস বোলারদের ভালো করতেই হবে: রুবেল
পুলিশি অভিযানে মৃত্যু, এসআইসহ ৬ পুলিশ প্রত্যাহার