ঋণখেলাপি আমদানিকারকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

29 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চেক প্রতারণার মাধ্যমে প্রায় ৭৭ কোটি টাকার খেলাপি ঋণের অভিযোগে মো.কামাল উদ্দিন (৪৭) নামে এক ভোগপণ্য আমদানিকারকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন চট্টগ্রামের একটি আদালত।
php glass

চট্টগ্রাম: চেক প্রতারণার মাধ্যমে প্রায় ৭৭ কোটি টাকার খেলাপি ঋণের অভিযোগে মো.কামাল উদ্দিন (৪৭) নামে এক ভোগপণ্য আমদানিকারকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন চট্টগ্রামের একটি আদালত।

পূবালী ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক রতন কুমার শীলের দায়ের করা দু’টি মামলায় রোববার চট্টগ্রাম মহানগর দায়রা জজ এস এম মুজিবুর রহমান এ পরোয়ানা জারি করেন।

অভিযুক্ত কামাল উদ্দিন ভোগ্যপণ্যের অন্যতম পাইকারি বাজার নগরীর  খাতুনগঞ্জের পার্শ্ববর্তী আছাদগঞ্জের মেসার্স তাবাসসুম এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী। খাতুনগঞ্জের ধনাঢ্য আমদানিকারক শেখ আহমদ সওদাগর তার পিতা।

পূবালী ব্যাংকের প্যানেল আইনজীবী জাফর ইকবাল বাংলানিউজকে বলেন, ঋণ পরিশোধের নামে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কয়েক দফা চেক দিলেও সেগুলো ডিজঅনার হয়। এক পর্যায়ে তাদের ঋণ খেলাপি ঋণে পরিণত হলে ব্যাংক কর্তৃপক্ষ মামলা দায়ের করেন। মামলায় অভিযুক্তের বিরুদ্ধে আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

আদালত সূত্রে জানা গেছে, মেসার্স তাবাসুস এন্টাপ্রাইজের নামে নেয়ার ঋণ পরিশোধের অংশ হিসেবে ২০১৩ সালের ২ অক্টোবর ১৮ কোটি ৩৯ লক্ষ ৪৬ হাজার ৫’শ টাকার একটি চেক দেন কামাল উদ্দিন। চেকটি সংশ্লিষ্ট ডাচ বাংলা ব্যাংকে ৩ অক্টোবর জমা দিতে গেলে সেটি ডিজঅনার হয়। 

৩১ অক্টোবর অভিযুক্তকে ঋণ পরিশোধের বিষয়ে তাগাদা দিয়ে নোটিশ দেয়া হয়। কিন্তু তার কাছ থেকে কোন সাড়া না পাওয়ায় এ ঋণ খেলাপি ঋণে পরিণত করে ব্যাংক কর্তৃপক্ষ।

২০১৩ সালের ২ ডিসেম্বর আদালতে মামলা দায়ের করেন পূবালী ব্যাংকের চাক্তাই মডেল শাখার সহকারী মহাব্যবস্থাপক রতন কুমার শীল।

এদিকে ঋণ পরিশোধের অংশ হিসেবে ৩ অক্টোবর ৫৮ কোটি ৪৫ লক্ষ ৮১ হাজার ২৫২ টাকার আরও একটি চেক পূবালী ব্যাংকে দেন কামাল উদ্দিন। চেকটি সংশ্লিষ্ট ডাচ বাংলা ব্যাংকে ৯ অক্টোবর জমা দিতে গেলে সেটি ডিজঅনার হয়। 

৩১ অক্টোবর অভিযুক্তকে ঋণ পরিশোধের বিষয়ে তাগাদা দিয়ে নোটিশ দেয়া হয়। কিন্তু তার কাছ থেকে কোন সাড়া না পাওয়ায় এ ঋণ খেলাপি ঋণে পরিণত করে ব্যাংক কর্তৃপক্ষ।

২০১৩ সালের ১৪ নভেম্বর রতন কুমার শীল বাদি হয়ে আদালতে একটি মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ঘণ্টা, মার্চ ০২,২০১৪

ভূমধ্যসাগর থেকে ১৪ বাংলাদেশিসহ ২৯০ অভিবাসী উদ্ধার
পিকআপের নিচে চাপা পড়া সেই চালকের মৃত্যু
গ্রিন বন্ডে বিদেশি বিনিয়োগ বাড়বে
পেস বোলারদের ভালো করতেই হবে: রুবেল
পুলিশি অভিযানে মৃত্যু, এসআইসহ ৬ পুলিশ প্রত্যাহার


মহাখালীতে ৬ তলা ভবনে আগুন 
টেলিভিশন বিস্ফোরণে স্বামীর পর মারা গেলেন স্ত্রীও
বেকারত্বের কারণে শিক্ষা বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহ কমছে
আম পাড়া নিয়ে ঝগড়া, বড় ভাইকে কোপালো ছোট ভাই
কাজী নজরুল ইসলামের জন্ম
ইতিহাসের এই দিনে

কাজী নজরুল ইসলামের জন্ম