php glass

চট্টগ্রাম বন্দরের ওয়াকিটকি অনুপ্রবেশকারীর হাতে!

134 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বন্দরের অভ্যন্তরে অবৈধভাবে প্রবেশ করা জুনায়েদ নামে এক ব্যক্তিকে বন্দরের ওয়াকিটকিসহ আটক করেছে নিরাপত্তা কর্মীরা। অবৈধ অনুপ্রবেশের দায়ে আটকের ঘটনা বন্দরে এটিই প্রথম নয়।

চট্টগ্রাম: বন্দরের অভ্যন্তরে অবৈধভাবে প্রবেশ করা জুনায়েদ নামে এক ব্যক্তিকে বন্দরের ওয়াকিটকিসহ আটক করেছে নিরাপত্তা কর্মীরা। অবৈধ অনুপ্রবেশের দায়ে আটকের ঘটনা বন্দরে এটিই প্রথম নয়। তবে একজন অনুপ্রবেশকারীর কাছে বন্দরের ওয়াকিটকি পাওয়ায় বিস্ময় প্রকাশ করেছেন বন্দরের কর্মকর্তারা। 

ওয়াকিটকিসহ ওই ব্যক্তি আটকের ঘটনায় চট্টগ্রাম বন্দরে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। বন্দরের মত একটি কী-পয়েন্ট ইনস্টলেশনের অভ্যন্তরে  ওয়াকিটকি পাওয়ার ঘটনায় উদ্বিগ্ন বন্দরের উর্ধ্বতন কর্মকর্তারা। তারা বলছেন, এ ধরণের ঘটনা বন্দরের নিরাপত্তার জন্য বড় ধরণের হুমকি।

চাঞ্চল্যকর এ ঘটনায় দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৪৮ ঘন্টার মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দরের ভারপ্রাপ্ত সচিব মহিবুল হক।

তিনি বাংলানিউজকে বলেন, বন্দরে কর্মরত নয় এমন লোকের কাছে কিভাবে বন্দরের ওয়াকিটকি গেল কমিটি তা তদন্ত করে দেখবে। এছাড়া পাশ না নিয়ে ওই ব্যক্তি বন্দর অভ্যন্তরে কিভাবে প্রবেশ করেছে সে বিষয়টিও খতিয়ে দেখবে কমিটি। 

চট্টগ্রাম বন্দরের প্রধান নিরীক্ষা কর্মকর্তা রফিকুল আলমকে তদন্ত কমিটির প্রধান করা হয়েছে বলে জানান তিনি।

সূত্র জানায়, সোমবার আইসিডি অভিমুখি কন্টেইনার ইয়ার্ড থেকে জুনায়েদকে আটকের পর বন্দরের একজন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। নিরাপত্তা জোরদার করা হয়েছে বন্দর অভ্যন্তরে।

তবে বন্দরের কোন কর্মকর্তাকে বরখাস্তের বিষয়টি নিশ্চিত করতে পারেননি ভারপ্রাপ্ত সচিব মহিবুল হক।

অনুসন্ধানে জানা গেছে, গ্যাটকো নামে একটি ঠিকাদারী  প্রতিষ্ঠান চট্টগ্রাম বন্দরের আইসিডি পয়েন্টে অপারেটরের কাজ করতো। বিভিন্ন ধরণের দুর্নীতির কারণে ওয়ান ইলেভেনের সামরিক সরকার গ্যাটকোকে চট্টগ্রাম বন্দরের কাজ থেকে বাদ দেয়। তখন গ্যাটকোর কর্মচারী ছিল মো. জুনাইদ ও মো. মোস্তাক নামে দুই ব্যক্তি। গ্যাটকো চলে গেলেও বন্দরের কিছু আটক ব্যক্তিসহ আরো কয়েকজন এ আইসিডিতে অবৈধভাবে কাজ করে আসছিল।

২০০৯ সালে গ্যাটকো চলে যাওয়ার পর এ পর্যন্ত বন্দর কর্তৃপক্ষের অনুমতি ও বৈধ পাশ ছাড়া কিভাবে তারা বন্দরের অভ্যন্তরে কন্টেইনার হ্যান্ডলিংয়ের মত গুরুত্বপূর্ণ কাজ করে আসছে তা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে।

বন্দর অভ্যন্তরে আইসিডি পয়েন্ট থেকে বন্দরের ওয়াকিটকিসহ জুনাইদ নামের এক ব্যক্তিকে আটক ও তার কাছে বন্দরের অভ্যন্তরে প্রবেশের কোন পাশ  ছিল না বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক নিরাপত্তা  কর্মকর্তা বাংলানিউজকে নিশ্চিত করেন।  

বাংলাদেশ সময়:২১৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৪

ঘোলা পানিতে মাছ শিকারিদের সতর্ক করলেন চেয়ারম্যান কালাম
মানিকগঞ্জে তৈরি পোশাকের শো-রুম মালিককে জরিমানা
মিলনের সঙ্গে প্রথমবার জুটি বাঁধলেন তানহা
১০ হাজার পিস ইয়াবাসহ গ্রেপ্তার আসামি একদিনের রিমান্ডে
সিলেট নগরে মিললো ৬ বিষধর সাপ


কমলাপুরে পরিত্যক্ত বগিতে মিললো মাদ্রাসাছাত্রীর মরদেহ
ডেঙ্গু আক্রান্তের সংখ্যায় নিম্নগতি: স্বাস্থ্য অধিদপ্তর
কোহলির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন স্মিথ
কুষ্টিয়ায় মাদক মামলায় একজনের যাবজ্জীবন 
নানা আয়োজনে ত্রিপুরার শেষ মহারাজার জন্মতিথি উদযাপন