ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে আগ্রহী তানজানিয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৪
বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে আগ্রহী তানজানিয়া

চট্টগ্রাম: বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে চট্টগ্রামে তানজানিয়ার কনস্যুলেট অফিস স্থাপনে আগ্রহী বলে জানিয়েছেন তানজানিয়ার দার-এস-সালাম’র রিজিওনাল কমিশনার সাঈদী ম্যাক সাদিক।

মঙ্গলবার সকালে চট্টগ্রাম চেম্বার নেতাদের সঙ্গে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ কথা জানান তিনি।

নগরীর আগ্রাবাদে ওয়াল্ড ট্রেড সেন্টারের চেম্বার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময়কালে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, মুসলিম দেশ হিসেবে বাংলাদেশ ও তানজানিয়ার সম্পর্ক অত্যন্ত গভীর এবং ঐতিহ্যবাহী। এ দু’দেশের অর্থনৈতিক সম্ভাবনা অসীম।

এসব সম্ভাবনাকে কাজে লাগিয়ে অর্থনৈতিকভাবে উভয়পক্ষ লাভবান হওয়ার সুযোগ রয়েছে মন্তব্য করে চেম্বার সভাপতি বাংলাদেশ থেকে ঔষধ, তৈরী পোশাকসহ মানসম্পন্ন পণ্য সামগ্রী আমদানির আহবান জানান।

চট্টগ্রামে তানজানিয়ার কনস্যুলেট স্থাপনের জন্য প্রয়োজনে চেম্বারের পক্ষ থেকে বিনামূল্যে জায়গা বরাদ্দ দেয়ারও ঘোষণা দেন তিনি।

দার-এস-সালাম আফ্রিকার ৮টি দেশের যোগাযোগের কেন্দ্রবিন্দু উল্লেখ করে সাঈদী ম্যাক সাদিক বলেন,  তানজানিয়ার মাধ্যমে এসব দেশের সাথেও বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক তৈরি হবে।

তানজানিয়ায় সম্ভাবনাময় খনিজ সম্পদের বিশদ বর্ণনা দিয়ে সেখানে প্রচুর পরিমাণ তুলা উৎপন্ন হয় বলে জানান তিনি। টেক্সাটাইল ইন্ডাষ্ট্রিতে বাংলাদেশের সক্ষমতা ও বড় অর্জন থাকায় এ সুযোগ কাজে লাগাতে তানজানিয়ায় বাংলাদেশী টেক্সটাইল কারখানা স্থাপনের আহবান জানান।

চিটাগাং চেম্বারের নেতৃত্বে বিভিন্ন সেক্টরের সমন্বয়ে একটি বাণিজ্য প্রতিনিধি দলকে তানজানিয়া ভ্রমণের জন্য ম্যাক সাদিক আমন্ত্রণ জানান।    

সভায় অন্যান্যদের মধ্যে চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, তানজানিয়ার মিনিস্ট্রি অব ওয়ার্ক্সর টেকনিক্যাল সার্ভিস ডাইরেক্টর ড. উইলিয়াম এমই শামা, ডেনমার্কের শিপ বিল্ডিং এক্সপার্ট মাইকেল এবং ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ম্যানেজিং ডাইরেক্টর সাখাওয়াত হোসাইন উপস্থিত ছিলেন।

এদিকে মঙ্গলবার সকালে নগরীর আগ্রাবাদে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি নেতাদের সঙ্গেও বৈঠক করেছেন তানজানিয়ার দার-এস-সালাম‘র রিজিওনাল কমিশনার সাঈদী ম্যাক সাদিক।

বাংলাদেশ সময়: ২০১৫ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa