php glass

নতুন বই হাতে উল্লসিত শিক্ষার্থীরা

91 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বছরের প্রথম কর্ম দিবসে উৎসমূখর পরিবেশে সারাদেশের মত চট্টগ্রামের বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে নতু্ন বই তুলে দেয়া হয়েছে।

চট্টগ্রাম: বছরের প্রথম কর্ম দিবসে উৎসমূখর পরিবেশে সারাদেশের মত চট্টগ্রামের বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে নতু্ন বই তুলে দেয়া হয়েছে।

শিক্ষাপঞ্জী শুরুর প্রথম দিনই রং-বেরঙের মলাটের নতুন বই হাতে পেয়ে ছেলে-মেয়েদের উল্লাসের সঙ্গে বেজায় খুশি অভিভাবক এবং শিক্ষকরাও।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকেই বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হাতে বই বিতরণ শুরু করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে সকাল সোয়া ১১টার দিকে কলেজিয়েট স্কুলে শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবদুল মান্নান।

এসময় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক ও স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ আজিজ উদ্দিন এবং জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হোসনে আরা প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, মহাজোট সরকার ক্ষমতায় আসার পর গত দু’বছর ধরে ১ জানুয়ারি বই উৎসব পালন করে আসছে। তবে এবার নির্বাচনকালীন সরকারের সময়ে ওই দিন সরকারি ছুটির দিন থাকায় বছরের প্রথম কর্ম দিবস বৃহস্পতিবার সারা দেশে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দেয়া হচ্ছে।

নগরীর বিভিন্ন স্কুল ঘুরে দেখা গেছে, প্রথম শ্রেণী থেকে শুরু করে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদেরকে নতুন বই দেয়া হচ্ছে। চার রঙের ও আকর্ষনীয় মলাটের এসব বই পেয়ে বেজায় খুশি শিশু-কিশোররা।

বছরের প্রথম দিনে বই বিতরণ উৎসবকে কেন্দ্র করে শিক্ষার্থীরো একে অন্যের সাথে খুনসুটিতে মেতে উঠেছে। নতুন কাগজে পাঠ্যপুস্তকের পাতা উল্টিয়ে কেউ ব্যস্ত সহপাঠীদের নিয়ে পাঠ্যপুস্তকের পাতা উল্টিয়ে নতুন ঘ্রাণ নিচ্ছে।

নগরীর মিউনিসিপ্যাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণীর ছাত্র মো. জুনায়েল বাশার বলে,‘মায়ের হাত ধরে স্কুলে এসেছি। নতুন বই হাতে বাড়ি ফিরবো।’

এদিকে বই বিতরণ উপলক্ষে নগরীর ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং কলেজিয়েটসহ বিভিন্ন স্কুলে আলাদা আমেজ বিরাজ করছে।  

ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসমত জাহান বাংলানিউজকে বলেন,‘পঞ্চম থেকে নবম শ্রেণীর ছাত্রীদের হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দেয়া হচ্ছে।’
 
এবছর চট্টগ্রাম জেলায় প্রাথমিকে ৫৩ লাখ ১৩ হাজার ৫শ` ১৩ এবং মাধ্যমিক স্তরে এ অঞ্চলের সাত জেলায় (বাংলা ও ইংরেজি মাধ্যম) ১৫ কোটি ১ লাখ ৫হাজার ৩২৫টি বই বরাদ্ধ করা হয়েছে।

এরইমধ্যে এসব স্কুলে বরাদ্দপ্রাপ্ত বই এসে পৌঁছেছে। কিছু ঐচ্ছিক বিষয় বাকি থাকলেও তা দু’একদিনে মধ্যে দেয়া সম্ভব হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হোসনে আরা বাংলানিউজকে বলেন,‘জেলার প্রতিটি উপজেলার বিভিন্ন কেন্দ্রে আজ (বৃহস্পতিবার) শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া দেওয়া হচ্ছে।`

‌তিনি বলেন, ‌‘প্রায় সব বই-ই সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছানো হয়েছে। যদি কোন বিষয়ের বই বাকি থাকলেও তাও দু’একদিনের মধ্যেই আশা করছি দেয়া সম্ভব হবে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ‌প্রায় ১৭ বছর পর গতবছর জাতীয় শিক্ষানীতির আলোকে নতুন পাঠ্যক্রমে এবার প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সব ধারার শিক্ষার্থীদেরকে (সাধারণ, মাদ্রাসা এবং ইংরেজি ভার্সনসহ) বাংলা, ইংরেজি, গণিতসহ বিভিন্ন আবশ্যিক বিষয়গুলো অভিন্ন পদ্ধতিতে পড়ানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২০৮ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৪
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর

শাহবাগ ছেড়েছেন আন্দোলনকারীরা
মৎস্য সম্পদে ঘাটতি নয়, উদ্বৃত্ত থাকবে: খসরু
দালাইলামার জন্মদিন: ভারতে ঢুকে শাসিয়ে গেলো চীনা সৈন্যরা
 মেসি ফুটবলের আদর্শ: গ্রিজম্যান
গণতন্ত্র পুনরুদ্ধারে খালেদার মুক্তির বিকল্প নেই


তীব্র স্রোতে ফেরি চলাচলে বাধা
‘গণমাধ্যমের সমস্যা সমাধানে কাজ করছে সরকার’
কুমিল্লা বোর্ডের ৩ কলেজে পাস করেনি কেউ-ই
লাল কার্ড বাতিল করতে মেসি-আর্জেন্টিনার আপিল
আয়-ব্যয় নির্বাহ করতে না পারলে পৌরসভা থাকবে না: তাজুল