php glass

নতুন বছরে পরিবেশ বদলে দেয়ার শপথ

65 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বছরের শেষদিনে মঙ্গলবার চট্টগ্রাম নগরীর মেহেদিবাগ এলাকায় বিশদ বাঙলার পরম্পরা কক্ষে ব্যতিক্রমধর্মী প্রদর্শনীর আয়োজন করেছে পরিবেশ বিষয়ক সংগঠন ‘অব্যয়’।

চট্টগ্রাম: বছরের শেষদিনে মঙ্গলবার চট্টগ্রাম নগরীর মেহেদিবাগ এলাকায় বিশদ বাঙলার পরম্পরা কক্ষে ব্যতিক্রমধর্মী প্রদর্শনীর আয়োজন করেছে পরিবেশ বিষয়ক সংগঠন ‘অব্যয়’। দিনব্যাপী এ আয়োজনে দর্শনার্থীরা নতুন বছরে পরিবেশের জন্য নিজেদের করণীয় এবং পরিবেশ বাঁচাতে নিজেদের ভাবনাগুলো লিখে দেন শপথ ব্যানারে।

সকালে পরম্পরা কক্ষে ঢুকতেই চোখ কপালে উঠে সবার। ঢোকার সময়েই চোখে পড়ে ঝুড়িভর্তি ময়লা নেমে এসেছে উপর থেকে। দর্শনার্থীরা সেই ঝুড়ি থেকে প্রতিকী ময়লা হাতে করে নিয়ে যাচ্ছে নির্দিষ্ট ডাস্টবিনে ফেলতে। সঙ্গে করে যাচ্ছে নতুন বছরে পরিবেশ গড়ার নতুন শপথ। এছাড়াও দেয়ালে শোভা পাচ্ছে পরিবেশ রক্ষার বিভিন্ন স্লোগান সম্বলিত হরেক রকম পোষ্টার।

বছরের শেষ দিনে অব্যয়ের উদ্যেগে আয়োজিত এ প্রদর্শনীর শিরোনাম দেয়া হয় ‘এ প্লেজ টুয়ার্ডস গ্রীন ২০১৪’। বিশদ বাঙলার সহযোগিতায় এ আয়োজনে ছিল পরিবেশ বিষয়ক নানা পোষ্টারের নান্দনিক প্রদর্শনী ও শপথ গ্রহনের আয়োজন।

নিজের করা শপথ প্রসঙ্গে অব্যয়ের সহ-সভাপতি মার্জিয়া শাফিন বলেন, ‘আমি নতুন বছরে পানির পুন:ব্যবহার করার মাধ্যমে পানির অপচয় রোধ করে পরিবেশ রক্ষার শপথ করেছি। এভাবেই সকলের একটি করে শপথ বদলে দিতে পারে দেশের পরিবেশ।’

অব্যয়ের সাধারণ সম্পাদক শিহাব জিশান বলেন, পরিবেশ রক্ষায় সকলকে সচেতন করে তোলা এ আয়োজনের লক্ষ্য। সন্ধ্যায় ছিল এ ব্যতিক্রমী আয়োজনের সমাপনী অনুষ্ঠান।

আয়োজন সমন্বয়কারী সোহানা ইয়াসমিন মিতুর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন বিশদ বাঙলার পরিচালক আলম খোরশেদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন অব্যয়ের প্রচার ও প্রকাশনা সম্পাদক শুভাশীষ পাল এবং সদস্য নূর আনাস আবীর।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রিপন পাল এ আয়োজনে অংশ নিয়ে জানান এ ধরণের আয়োজনের মাধ্যমে পরিবেশ সংরক্ষণের জন্য আমাদের সকলকে সচেতনভাবে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, ‘শিক্ষার্থীরা খুব সহজেই পরিবেশ সংরক্ষনে সবচেয়ে বেশী ভূমিকা রাখতে পারে এ আয়োজনে এসে এটিই শিখলাম।’

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩
টিসি

চাঁপাইনবাবগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২
সেভিয়ার কাছে লিভারপুলের হার
রাজধানীতে ৫ ডাকাত আটক
ধোবাউড়ায় গণধর্ষণ মামলার অন্যতম আসামি গ্রেফতার
বরিশালে কলেজছাত্রীর আত্মহত্যা


ঝুঁকিপূর্ণ ভবনের বারান্দায় শিশুদের পাঠদান
ছোটপর্দায় আজকের খেলা
জমতে শুরু করেছে ভাসমান পেয়ারার বাজার
টানা বৃষ্টিতে লোকসানে মরিচ চাষিরা
১১ ঘণ্টায়ও মেলেনি তুরাগে পড়া ট্যাক্সিক্যাব