php glass

ইবতেদায়ীতে প্রথম হয়েছে ডবলমুরিংয়ের শিক্ষার্থীরা

19 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চট্টগ্রামে ২০১৩ সালের ইবতেদায়ী পরীক্ষার ফলাফলে শতভাগ পাশ করে প্রথম হয়েছে নগরীর ডবলমুরিং থানার শিক্ষার্থীরা। এবছর এই থানার বিভিন্ন মাদ্রাসা থেকে ৩৩২ শিক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১৫১জন। পাশের হার শতভাগ।

চট্টগ্রাম: চট্টগ্রামে ২০১৩ সালের ইবতেদায়ী পরীক্ষার ফলাফলে শতভাগ পাশ করে প্রথম হয়েছে নগরীর ডবলমুরিং থানার শিক্ষার্থীরা। এবছর এই থানার বিভিন্ন মাদ্রাসা থেকে ৩৩২ শিক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১৫১জন। পাশের হার শতভাগ।

সোমবার দুপুরে চট্টগ্রাম জেলা প্রশাসক আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন। এসময় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

এবছর ইবতেদায়ীতে চট্টগ্রাম জেলায় ২৩ হাজার ৩১৪জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে ১২ হাজার ৫৫ জন ছেলে এবং মেয়ে ১১হাজার ২৫৯জন।

ফলাফলে দেখা যায়, এবার নগরীর ৬টি এবং জেলায় ১৪টি থানার মধ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৫০২ জন শিক্ষার্থী।

জিপিএ-৫ প্রাপ্তির দিক দিয়ে এগিয়ে আছে লোহাগাড়া। এ উপজেলায় জিপিএ-৫ পেয়েছে ৬৪০ জন। পাশের হার ৯৬ দশমিক ৮৪।

তবে ফলাফল ও শিক্ষার্থীর উপস্থিতিসহ সার্বিক দিক দিয়ে জেলায় প্রথম হয়েছে নগরীর ডবলমুরিং থানার বিভিন্ন মাদ্রাসার খুদে শিক্ষার্থীরা। দ্বিতীয় হয়েছে জেলার একমাত্র দ্বীপ উপজেলা সন্দ্বীপ। এখানে ৫৫৬জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ৫৫৫। জিপিএ-৫ পেয়েছে ২৫জন। পাশের হার ৯৯ দশমিক ৮২ শতাংশ।

অন্যদিকে জেলায় তৃতীয় অবস্থানে আছে নগরীর বন্দর থানা। এই এলাকার বিভিন্ন মাদ্রাসা থেকে ৩৭৩জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৬২ শিক্ষার্থী। পাশের হার ৯৯ দশমিক ২০ শতাংশ।

ফলাফল ঘোষণা অনুষ্ঠানে জেলা প্রশাসক আবদুল মান্নান বলেন,‘সার্বিকভাবে জেলায় ইবতেদায়ীয়ে সন্তোষজনক ফলাফল করেছে মাদ্রসার শিক্ষার্থীরা। নানা প্রতিকূল পরিবেশের মধ্যেও মফস্বলের শিক্ষার্থীরা উল্লেখ্যযোগ্য সাফল্য অর্জন করেছে।’

এছাড়া জেলার বাঁশখালীতে ৯১দশমিক ১৩, রাউজানে ৯৬ দশমিক ৯৫, ফটিকছড়িতে ৮৬ দশমিক ৪৭, পটিয়ায় ৯০ দশমিক ৮১, আনোয়ারায় ৯৩দশমিক ৮০, বোয়ালখালীতে ৯০দশমিক৮৮, চন্দনাইশে ৯২ দশমিক ৪৭, হাটহাজারীতে ৮৬দশমিক ২২, রাঙ্গুনিয়ায় ৯৬ দশমিক ১০, মীরসরাইয়ে ৯৭ দশমিক ৬০, সীতকুণ্ডে ৯০ দশমিক ৬৬, পাহাড়তলীতে ৯৬ দশমিক ৮৬, পাঁচলাইশে ৯৫ দশমিক ৫০, চান্দগাঁওয়ে ৯৯ দশমকি৮৪, কোতোয়ালিতে ৯৬ দশমিক ৯৬ শতাংশ এবং সাতকানিয়ায় ৯৭ দশমিক ৪২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘন্টা, ডিসেম্বর ৩০ , ২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর

ইনডোর এশিয়া কাপ হকিতে বাংলাদেশের বড় পরাজয়
বাংলাদেশে পুরুষদের জন্য এলো রোমানোর বডি-স্প্রে 
মেহেরপুরে বাস ধর্মঘট প্রত্যাহার
বায়েজিদে শিক্ষার্থীদের ধর্ষণ বিরোধী মানববন্ধন
১৭ পদে নিয়োগ দেবে জিটিসিএল


আড়াইহাজারে শ্বশুরবাড়ি থেকে জামাতার মরদেহ উদ্ধার
আনু মুহাম্মদের হুমকিদাতাকে গ্রেফতার দাবি
অব্যাহত দরপতনে বিনিয়োগকারীদের ফের বিক্ষোভ
পল্লীনিবাসেই এরশাদকে দাফনের সিদ্ধান্ত, জানালেন কাদের
বড়াইগ্রামে পানি নিষ্কাশনের পথ বন্ধ, ভাসছে পৌরবাসী