চট্টগ্রামে এবারও সেরা ডা.খাস্তগীর

37 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জেএসসি পরীক্ষায় সামগ্রিক ফলাফল বিচারে গতবারের মতো এবারো চট্টগ্রামে সেরা ২০ প্রতিষ্ঠানের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ডা.খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

php glass

চট্টগ্রাম: জেএসসি পরীক্ষায় সামগ্রিক ফলাফল বিচারে গতবারের মতো এবারো চট্টগ্রামে সেরা ২০ প্রতিষ্ঠানের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ডা.খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

এ প্রতিষ্ঠান থেকে ৩২২ জন পরীক্ষার্থী নিবন্ধন করে সবাই পরীক্ষায় অংশ নেয়। ৩২০ জন জিপিএ-৫ পেয়ে পাশ করেছে সবাই। গত বছরও এ প্রতিষ্ঠানটি চট্টগ্রাম শিক্ষাবোর্ডে প্রথম হয়েছিল।

এবারো পাঁচটি মানদন্ডের ভিত্তিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সেরা ২০ বিশ স্কুল নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড.পিযূষ দত্ত।

প্রতিষ্ঠানে নিবন্ধিত শিক্ষার্থীর সংখ্যার মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, মোট পরীক্ষার্থীর শতকরা পাশের হার, জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা, জিপিএ’র গড় এবং প্রতিষ্ঠানের মোট পরীক্ষার্থীর মোট সংখ্যার পয়েন্ট মিলিয়ে তা নির্ধারণ করা হয়েছে।

সে হিসেবে ডা.খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পয়েন্ট ৯৫ দশমিক ৮০।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মেনেই এ বিচার করা হয় বলে জানান পিযূষ দত্ত। তিনি বলেন, কয়েকভাবে সেরা প্রতিষ্ঠান নির্বাচন করলে বিভ্রান্তি দেখা দেয়। তাই গত বছর থেকে মন্ত্রণালয় কেবল সামগ্রিক ফল বিচারে সেরা ২০ প্রতিষ্ঠান নির্ধারণ করার নির্দেশনা দিয়েছে।

সে নির্দেশান মতেই চট্টগ্রাম শিক্ষাবোর্ডে সেরা ২০ প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে। পাঁচটি মানদন্ডে এ নির্বাচন করা হয় বলে জানান তিনি।

শীর্ষ বিশের অন্য বিদ্যালয়গুলো হলো (ক্রমানুসারে)- চট্টগ্রাম কলেজিয়েট স্কুল(৯৫ দশমিক ৫২), বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়(৯৪ দশমিক ৬০), সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়(৯৪ দশমিক ৬০), সিলবার বেলস বালিকা উচ্চ বিদ্যালয় ( ৯২ দশমিক ০৮), চিটাগাং পাবলিক স্কুল এন্ড কলেজ(৯১ দশমিক ৭৩), ফৌজদারহাট ক্যাডেট কলেজ (৯১ পয়েন্ট),  ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ(৯০ দশমিক ৭৯), নৌ বাহিনী স্কুল এন্ড কলেজ(৯০ দশমিক ৪৫), চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় (৮৯ দশমিক ৪৫),  চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (৮৯ দশমিক ৫৮), চিটাগাং ইংলিশ স্কুল (৮৯ দশমিক ২৭), কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়(৮৮ দশমিক ৫৭), অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়(৮৬ দশমিক ৮৭),  চকরিয়া কোরক বিদ্যাপীঠ (৮৬ দশমিক ৬৪), বান্দরবান ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ(৮৬ দশমিক ২৬), বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়(৮৬ দশমিক ২৩), সেন্ট প্লাসিডস উচ্চ বিদ্যালয় (৮৫ দশমিক ১৫), রেডিয়েন্ট স্কুল এন্ড কলেজ(৮৫ দশমিক ১২)।  

বাংলাদেশ সময়:১৬০০ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর

পরিবারের মধ্যমনি ছিলো ‘নুসরাত’
 প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ নুসরাতের বাবা
হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ
রমজানে পণ্যমূল্য সহনীয় রাখার নির্দেশ বাণিজ্যমন্ত্রীর
গোবিন্দগঞ্জে বাল্যবিয়ের দায়ে কাজীর কারাদণ্ড


বিএনপির নির্বাচিতদের শপথ নেওয়ার আহবান ডেপুটি স্পিকারের
চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় উন্নয়নকর্মী নিহত
সোহেল হত্যা মামলার আসামি জাবেদ ‘বন্দুকযুদ্ধে’ নিহত
ময়মনসিংহে প্রাইভেটকার চোরসহ আটক ৯
নবাবগঞ্জে ইছামতি নদী থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার