কিশোর-কিশোরীর সুস্থ বিকাশের উপর নির্ভর করছে দেশের ভবিষ্যৎ

27 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সিটি করপোরেশন মেয়র মোহাম্মদ মনজুর আলম বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার একটি বড় অংশ কিশোর-কিশোরী ও যুবসমাজ। তাদের সুস্থ, সুন্দর ও স্বাভাবিক বিকাশের উপরই নির্ভর করছে দেশের ভবিষ্যৎ।

php glass

চট্টগ্রাম: সিটি করপোরেশন মেয়র মোহাম্মদ মনজুর আলম বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার একটি বড় অংশ কিশোর-কিশোরী ও যুবসমাজ। তাদের সুস্থ, সুন্দর ও স্বাভাবিক বিকাশের উপরই নির্ভর করছে দেশের ভবিষ্যৎ। এই তারুণ্যকে সঠিকভাবে পরিচর্যার মাধ্যমে বিকাশের সুযোগ করে দিতে হবে। তারা যেন সৃজনশীল বিকাশের মাধ্যমে নিজের শরীর, মন ও মানসের বেড়ে ওঠার সাথে পরিচিত হতে পারে, সেই পরিবেশ নিশ্চিত করা সকলের নৈতিক দায়িত্ব।

শনিবার নগরীর নন্দনকানন ফুলকি স্কুল মিলনায়তনে পপুলেশন সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টারের(পিএসটিসি) ‘ইউনাইট ফর বডি রাইটস’ প্রকল্পের উদ্যোগে আয়োজিত দিনব্যাপী যুব মেলা ২০১৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এর আগে জাতীয় পতাকা ও বেলুন উড়িয়ে দিনব্যাপী যুব মেলার উদ্বোধন করেন মেয়র। এরপর একটি র‌্যালী নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফুলকি প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

অনুষ্ঠানে সিটি মেয়র মনজুর আলম বলেন, প্রজননস্বাস্থ্য সংক্রান্ত তরুণদের জন্য এই কার্যক্রম যুগোপযোগী ও প্রয়োজনীয়। এই কার্যক্রমের মাধ্যমে তরুণরা জীবন দক্ষতা সম্পর্কে জানছেন, যার মাধ্যমে নিরাপদ কৈশোর ও তারুণ্য যেমন নিশ্চিত করতে পারবেন, তেমনি সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণেও সহায়তা পাবেন বলে আমি বিশ্বাস করি। আমি কিশোর-কিশোরী ও তরুণ- তরুণীদের দাবিনামা পাঠ করেছি এবং এ বিষয়ে আমিও আপনাদের সাথে একমত।

তিনি বলেন, একচল্লিশটি ওয়ার্ডের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে এ বিষয়ে কার্যক্রম পরিচালনার জন্য আহবান জানাচ্ছি এবং এ বিষয়ে আপনাদের সাহায্য কামনা করছি। যুবদের বিভিন্ন রকম সৃষ্টিশীল কার্যক্রমের সাথে যুক্ত করার জন্য এবং মাদকাসক্তি, ঝুঁকিপূর্ণ ও অনিরাপদ স্বাস্থ্য এবং কুরূচিপূর্ণ আচরণ হতে মুক্ত করে ইতিবাচক দৃষ্টিভঙ্গি সম্পন্ন সফল মানুষ গড়ে তুলতে সবাইকে কাজ করতে হবে।

পপুলেশন সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টারের এরিয়া কো-অর্ডিনেটর সৈয়দ মোহাম্মদ নুর উদ্দিন সাখাওয়াতের সভাপতিত্বে অনুষ্ঠানে সিটি মেয়রের একান্ত সচিব মনজুরুল ইসলাম, ফিজিসিয়ান ডা. শারমিন জাহান হক, নুর মো. ফেরদৌস, নাসিমা আকতারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তিনশতাধিক কিশোর-কিশোরী ও তরুণ-তরুণী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক, বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

দুপুরে ‘শিক্ষা প্রতিষ্ঠানে যৌন ও প্রজননস্বাস্থ্য বিষয়াবলী সিলেবাসে অন্তর্ভূক্তিকরণ’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময়ে অংশ নেন কবি ও সাংবাদিক আবুল মোমেন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. পীযুস দত্ত, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক মো. মোখলেসুর রহমান, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের উপ সচিব মাহবুব হাসান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ পরিচালক ডা. শেখ মো. রুকুনুদ্দিন, সাংবাদিক কামরুল হাসান বাদল, সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অঞ্জনা ভট্টাচার্য্য, সাংবাদিক কামরুল হাসান বাদল, চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রিমিয়ার কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হক, পাঁচলাইশ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মফিজুল ইসলাম।

মতবিনিময় সভায় বক্তারা যুবদের জন্য শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমেই যৌন ও প্রজননস্বাস্থ্য সংক্রান্ত শিক্ষা দেওয়ার উপর গুরুত্বারোপ করেন। এই বিষয়ে দেশের আর্থ-সামাজিক-ধর্মীয়-সাংস্কৃতিক প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে কার্যক্রম পরিচালনার বিষয়ে আলোকপাত করেন তারা। এসময় আলোচকরা যুবাদের বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।

চবির সাবেক শিক্ষার্থীদের পুনর্মিলনী ১৮ নভেম্বর
শাহবাগে চাকরির বয়স ৩৫ করার দাবিতে সমাবেশ, আটক ৭
আদিতমারীতে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার 
টাঙ্গাইলে ভুয়া চিকিৎসকের কারাদণ্ড
অনশনরত রোহিঙ্গাদের নির্যাতন করছে সৌদি আরব!


উন্নয়‌নের অগ্রযাত্রা ধরে রাখ‌তে শেখ হা‌সিনার বিকল্প নেই
গাজীপুরে অটো‌রিকশা-কভার্ডভ্যানের সংঘর্ষে নিহত ১, আহত ৫
বিদেশে নেওয়ার আশ্বাসে ৮ কোটি টাকা হাতিয়ে নিলেন তারা
‘ট্যাক্স না দেয়ার সংস্কৃতি থেকে বের হতে হবে’
২০৩০ সালের মধ্যে গুণগত শিক্ষা নিশ্চিত করতে হবে