‘মার্চ ফর ডেমোক্রেসি‘ কৌশলে ঢাকা যাচ্ছেন নেতা-কর্মীরা

34 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রোববারের ‘মার্চ ফর ডেমোক্রেসি‘ কর্মসূচিতে অংশ নিতে  কৌশলে চট্টগ্রাম থেকে ঢাকা যাচ্ছেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। 

php glass

চট্টগ্রাম: রোববারের ‘মার্চ ফর ডেমোক্রেসি‘ কর্মসূচিতে অংশ নিতে  কৌশলে চট্টগ্রাম থেকে ঢাকা যাচ্ছেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা।  

সরকার ঢাকায় আসতে বাধা দেবে এমনটি ধরে নিয়েই গত বুধবার রাত থেকে চট্টগ্রাম ছাড়ছেন বিএনপি নেতা-কর্মীরা। এরই মধ্যে ছাত্রদলের একটি বড় অংশ ঢাকা পৌঁছে গেছে বলে সূত্র নিশ্চিত করেছে ।

নগর বিএনপির একটি সূত্র জানায়, যে কোনভাবে ঢাকা যাওয়ার প্রস্তুতি রয়েছে তাদের। তবে সরকারের কঠোর অবস্থানের কারণে কৌশল অবলম্বন করতে হচ্ছে।

স্থানীয় নেতারা জানান, সরকার কঠোর অবস্থানে থাকলেও বিএনপি নেতা-কর্মী ছাড়াও সাধারণ মানুষ নিজ উদ্যোগেই ঢাকা যাচ্ছেন। বুধবার রাত থেকে বৃহস্পতিবার পর্যন্ত চট্টগ্রামের বড় একটি ‍অংশ ঢাকায় পৌঁছে গেছে।

গণপরিবহন ও ট্রেনে করেই অধিকাংশ নেতা-কর্মী ঢাকা যাচ্ছেন বলে জানা গেছে।

নগর ছাত্রদলের একটি সূত্র জানিয়েছে, বুধবার রাত থেকেই চট্টগ্রাম থেকে ঢাকা উদ্দ্যেশ্যে রওয়ানা দিয়েছে নেতা-কর্মীরা। বৃহস্পতিবারও নগরীর ডবলমুরিং, বন্দর, পাহাড়তলী, কোতোয়ালী থানা থেকে নেতা-কর্মীরা ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয়েছে। অনেকে পৌঁছে গেছে আবার অনেকে পথেই রয়েছে।

নগর বিএনপির সিনিয়র সহ- সভাপতি আবু সুফিয়ান বাংলানিউজকে বলেন, যতোই বাধা আসুক আমরা ঢাকা যাবো। বাধা উপেক্ষা করেই নেতা-কর্মীরা ঢাকা পৌঁছবে।

তিনি বলেন,‘অন্যান্যবার একত্রিত করে ঢাকায় পাঠানোর ব্যবস্থা করতে হলেও এবার নেতা-কর্মীদের পাশাপাশি সাধারণ মানুষ নিজ উদ্যোগে ঢাকা যাচ্ছেন।’

তিনি যোগ করে বলেন, কর্মী ও সাধারণ মানুষ বলছে, ‘আমরা চলে যাচ্ছি, ঢাকা দেখা হবে।’

দলীয় সূত্রে জানা গেছে, ঢাকায় যাওয়ার পথে যেখানে বাধা দেওয়া হবে, সেখানেই প্রতিরোধ গড়ে তোলা হবে। যাঁরা আগেই ঢাকায় পৌঁছাবেন, তাঁদের হোটেলে না থেকে আত্মীয়স্বজন বা পরিচিতদের বাসায় ওঠার পরামর্শ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ছাত্রদলের চট্টগ্রাম বিভাগের দায়িত্ব প্রাপ্ত সহ-সাধারণ সম্পাদক এসএম সালাউদ্দিন বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম উত্তর, দক্ষিণ ও মহানগর থেকে ১৫ থেকে ২০ হাজার নেতা-কর্মী ঢাকা যাবেন।

সরকার বিরোধী দলের ডাকা অবরোধের সমালোচনা করলেও বিএনপির কর্মসূচি বাধাগ্রস্থ করতে নিজেরাই অবরোধ সৃষ্টি করছে বলে অভিযোগ করে তিনি বলেন,‘সরকার বাধা দিলেও আমরা ঢাকা যাবো।’

নগর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক এইচ এম রাশেদ খান বাংলানিউজকে বলেন, পথে যতো বাধাই আসুক না কেন আমরা ঢাকা যাবো। এরই মধ্যে অনেক নেতা-কর্মী চলে গেছেন।

কর্মসূচিতে চট্টগ্রাম ছাত্রদলের একটি বড় উপস্থিতি থাকবে উল্লেখ করে তিনি বলেন, চট্টগ্রাম থেকে যারা যাবে সবাই এক সঙ্গেই থাকবো।

সূত্র জানায়, বিরোধী দলীয় নেত্রী কর্মসূচি ঘোষণা দেয়ার পর থেকেই ঢাকা থেকে চট্টগ্রামের নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ করে ঢাকায় যাওয়ার জন্য দিক নির্দেশনা দিচ্ছেন নগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী। তার নির্দেশনা মতেই কাজ করছেন নগর বিএনপির নেতারা।

কর্মসূচিতে অংশ নিতে বৃহস্পতিবার ঢাকা পৌঁছেছেন নগর ছাত্রদলের সহ-সভাপতি আলী মর্তুজা। তার সঙ্গে রয়েছেন আরো বেশ কিছু কর্মী।

তিনি বাংলানিউজকে বলেন, কর্মসূচিতে অংশ নিতে বুধবার রাতেই কর্মীদের নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দিয়ে বৃহস্পতিবার সকালে পৌঁছেছি। ২৯ ডিসেম্বরের আগেই সবাই ঢাকা পৌঁছবেন।

তিনি জানান, একজন নেতার তত্বাবধানে বেশ কিছু কর্মী থাকছেন। এভাবেই কর্মসূচি সফল করতে তারা ঢাকা যাওয়ার কৌশল নিয়েছেন।

তবে সর্বশেষ শুক্রবারই নেতা-কর্মীরা ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হবেন। কারণ শনিবার থেকে সরকার ঢাকা যেতে বাধা দেবেন এমনটিই ধরে নিয়েছেন তারা।

এদিকে বৃহস্পতিবার বিকেলে নগর বিএনপির দলীয় কার্যালয় নাসিমন ভবনের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে নগর বিএনপি। ‘মার্চ ফর ডেমোক্রেসি‘ সফল করতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ সমাবেশ করা হয়।

নগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলম।

বাংলাদেশ সময়: ২১৫০ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর

অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার
স্বামী-স্ত্রীর ঝগড়া থামাতে গিয়ে সংঘর্ষ, আহত ১১
রোহিঙ্গা সংকট: সম্মিলিত সব ধরনের উদ্যোগ চায় ব্রুনেই
মহাদেবপুরে পাহারাদারের মরদেহ উদ্ধার
আফগানদের বিশ্বকাপ দলে আসগর-হামিদ


নালিতাবাড়ীতে নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
ভিটে ছাড়লেন বৃদ্ধ নিরঞ্জন, নেপথ্যে সাত ভূমিদস্যু
নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে বরিশালে মানববন্ধন
বালি দ্বীপে অগ্ন্যুৎপাত, আটকা পড়েছেন অসংখ্য পর্যটক
রোনালদোকে টপকে গেলেন বেনজেমা