২০ হাজার নির্বাচনী কর্মকর্তার প্রশিক্ষণ শুরু বৃহস্পতিবার

19 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চট্টগ্রামে প্রায় ২০ হাজার নির্বাচনী কর্মকর্তার প্রশিক্ষণ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। প্রথমদিন চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনের নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে। 

php glass

চট্টগ্রাম: চট্টগ্রামে প্রায় ২০ হাজার নির্বাচনী কর্মকর্তার প্রশিক্ষণ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। প্রথমদিন চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনের নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে।  

বিভিন্ন সরকারী, বেসরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান থেকে নিয়োগ পাওয়া নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবেন জেলা নির্বাচন অফিসের কর্মকর্তারা। এসময় রিটার্ণিং অফিসার, সহকারী রিটার্ণিং অফিসার, পুলিশের ডিআইজিসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

জেলা নির্বাচন কর্মকর্তা খোরশেদ আলম বাংলানিউজকে বলেন, ‘২৬ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত প্রশিক্ষণ কার্যক্রম চলবে। যেসব উপজেলায় নির্বাচন হবে সংশ্লিষ্ট এলাকায় গিয়ে প্রশিক্ষণ দেয়া হবে।’

চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে এবার নয়টি আসনে নির্বাচন হবে। আসনগুলো হচ্ছে, চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ), চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড), চট্টগ্রাম-৯ (কোতয়ালী-বাকলিয়া), চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা), চট্টগ্রাম-১২ (পটিয়া), চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-পশ্চিম পটিয়া), চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) এবং চট্টগ্রাম-১৬ (বাঁশখালী)।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নয়টি আসনে ভোটগ্রহণের জন্য পাঁচ শতাংশ অতিরিক্তসহ ৬ হাজার ৯৫৬ জন প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১১ হাজার ৭২৮ জন পোলিং অফিসার চূড়ান্ত করা হয়েছে।

সন্দ্বীপ আসনে ভোটগ্রহণের জন্য ৪৬০ জন প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৭৫৬ জন পোলিং অফিসার চূড়ান্ত করা হয়েছে। তাদের প্রশিক্ষণ হবে বৃহস্পতিবার দিনব্যাপী।

ফটিকছড়ি আসনে ভোটগ্রহণের জন্য ৭৬৭ জন প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ২৫৪ জন পোলিং অফিসার চূড়ান্ত করা হয়েছে। তাদের প্রশিক্ষণ হবে ২৭ ডিসেম্বর।

সাতকানিয়া-লোহাগাড়া আসনে ভোটগ্রহণের জন্য ৮৩৫ জন প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ৫০৩ জন পোলিং অফিসার চূড়ান্ত করা হয়েছে। তাদের প্রশিক্ষণ হবে ২৮ ডিসেম্বর।

বাঁশখালী আসনে প্রশিক্ষণ হবে ২৯ ডিসেম্বর। এ আসনে ৬৯৮ জন প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ১৬৫ জন পোলিং অফিসার চূড়ান্ত করা হয়েছে।

পটিয়া আসনে প্রশিক্ষণ হবে ৩০ ডিসেম্বর। এ আসনে ৬৫৬ জন প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ১০৫ জন পোলিং অফিসার চূড়ান্ত করা হয়েছে।

আনোয়ারা-পশ্চিম পটিয়া আসনে প্রশিক্ষণ হবে ৩১ ডিসেম্বর। এ আসনে ৭০৫ জন প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ২০৭ জন পোলিং অফিসার চূড়ান্ত করা হয়েছে।

সীতাকুণ্ড আসনে ভোটগ্রহণের জন্য ৮১৫ জন প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ৪১৫ জন পোলিং অফিসার চূড়ান্ত করা হয়েছে। তাদের প্রশিক্ষণ হবে ১ জানুয়ারি।

কোতয়ালী-বাকলিয়া আসনে ভোটগ্রহণের জন্য ৫৮৫ জন প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৯৩৫ জন পোলিং অফিসার চূড়ান্ত করা হয়েছে। তাদের প্রশিক্ষণ হবে ২ জানুয়ারি।

বন্দর-পতেঙ্গা আসনে ভোটগ্রহণের জন্য ৬১২ জন প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১ হাজার ৫৪ জন পোলিং অফিসার চূড়ান্ত করা হয়েছে। তাদের প্রশিক্ষণ হবে ৩ জানুয়ারি।

জেলা নির্বাচন কর্মকর্তারা জানান, নগরীতে প্রশিক্ষণ হবে ডা.খাস্তগীর সরকারী উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়সহ চারটি প্রতিষ্ঠানে। আর উপজেলায় নির্বাচনী প্রশিক্ষণের ব্যবস্থা করবেন সংশ্লিষ্ট সহকারী রিটার্ণিং অফিসার। প্রশিক্ষক হিসেবে জেলা নির্বাচন অফিসের কর্মকর্তারা এবং প্রশাসনের শীর্ষস্থানীয়রা পর্যবেক্ষণ ও প্রয়োজনীয় পরামর্শের জন্য সেখানে যাবেন।  

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ২৫,২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।

পরিবারের মধ্যমনি ছিলো ‘নুসরাত’
 প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ নুসরাতের বাবা
হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ
রমজানে পণ্যমূল্য সহনীয় রাখার নির্দেশ বাণিজ্যমন্ত্রীর
গোবিন্দগঞ্জে বাল্যবিয়ের দায়ে কাজীর কারাদণ্ড


বিএনপির নির্বাচিতদের শপথ নেওয়ার আহবান ডেপুটি স্পিকারের
চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় উন্নয়নকর্মী নিহত
সোহেল হত্যা মামলার আসামি জাবেদ ‘বন্দুকযুদ্ধে’ নিহত
ময়মনসিংহে প্রাইভেটকার চোরসহ আটক ৯
নবাবগঞ্জে ইছামতি নদী থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার