আবাসিক থেকে স্কুল, কোচিং সেন্টার সরিয়ে নেয়ার দাবি

32 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বন্দর নগরী চট্টগ্রামে অভিজাত এলাকা হিসেবে পরিচিত ওআর নিজাম রোড আবাসিক এলাকা। কিন্তু সেখানে অপরিকল্পিতভাবে স্কুল, কলেজ, কোচিং সেন্টা, হাসপাতালসহ বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে উঠায় নিত্য যানজট আর বখাটের উতপাতে অতীষ্ট বাসিন্দারা।

php glass

চট্টগ্রাম: বন্দর নগরী চট্টগ্রামে অভিজাত এলাকা হিসেবে পরিচিত ওআর নিজাম রোড আবাসিক এলাকা। কিন্তু সেখানে অপরিকল্পিতভাবে স্কুল, কলেজ, কোচিং সেন্টা, হাসপাতালসহ বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে উঠায় নিত্য যানজট আর বখাটের উতপাতে অতীষ্ট বাসিন্দারা।

বাসিন্দাদের অভিযোগ, আবাসিক এলাকায় গড়ে উঠা বাণিজ্যিক প্রতিষ্ঠানের কারণে আবাসিক এলাকার পরিবেশ নষ্ট হয়ে গেছে। বহিরাগতদের আনাগোনা আর গাড়ির কারণে যানজট লেগে থাকে। ফলে সেখানে চলাফেরা করাই মুশকিল হয়ে পড়েছে।  

ওআর নিজাম রোড আবাসিক এলাকার ৮ নম্বর রোডের ইক্যুইটি গ্রিন ভবনের বাসিন্দা ব্যবসায়ী মো.আলী বাংলানিউজকে বলেন, আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান করার কোন নিয়ম নেই। কিন্তু এখানে স্কুল, কলেজ, কোচিং সেন্টার, ক্লিনিকসহ বিভিন্ন ধরণের বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে উঠেছে।

তিনি বলেন,‘এসব প্রতিষ্ঠানে বিভিন্ন ধরণের ছেলে মেয়েরা আসে। সঙ্গে বহিরাগতরাও ঢুকে পড়ে। ফলে এলাকার পরিবেশ নষ্ট হয়।‘

জিইসি ওআর নিজাম রোড আবাসিক এলাকায় সানমার গার্ডেন ভবনের বাসিন্দা মো.শাহীন চৌধুরী। তিনি জানালেন ভবনটি সড়কের পাশে হওয়াতে গভীর রাতেও গাড়ির উচ্চ আওয়াজে ঘুমাতে পারেন না ওই ভবনের বাসিন্দারা।

শাহীন বাংলানিউজকে বলেন,‘ আবাসিক এলাকায় অপরিকল্পিতভাবে শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। দিনে এসব প্রতিষ্ঠানে আসা গাড়ির যানজটে চলা মুশকিল হয়ে পড়ে। গভীর রাত পর্যন্ত গাড়ির উচ্চ আওয়াজে এখানকার বাসিন্দাদের রাতের ঘুম এখনা হারাম হয়ে গেছে।’
এলাকার বাসিন্দা মো. আরিফ ইফতেখার বাংলানিউজকে বলেন,‘ আবাসিক এলাকা থাকবে যানজট মুক্ত। থাকবে নিরাপত্তা। চলাফেরায় থাকবে শৃঙ্খলা। কিন্তু বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে উঠার কারণে জিইসি ওআর নিজাম রোড আবাসিক এলাকার চিত্র ভিন্ন।‘

এলাকার পরিবেশ ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযত হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

মানববন্ধন কমূসূচি:
এদিকে আবাসিক এলাকা থেকে স্কুল, কলেজ, কোচিং সেন্টারসহ সব ধরণের বাণিজ্যিক প্রতিষ্ঠান অপসারণের দাবিতে বুধবার সকালে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকার বাসিন্দারা।

এসময় তারা আবাসিক এলাকায় সুন্দর পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর

প্রধানমন্ত্রীর নির্দেশে নিরপেক্ষ ছিল পুলিশ-প্রশাসন
‘যুব সমাজকে জনসম্পদে রূপান্তর করাই বড় চ্যালেঞ্জ’
শ্রীলঙ্কায় শেখ সেলিমের মেয়ে জামাই আহত, নাতি নিখোঁজ 
ডোনাল্ড ট্রাম্পের কাণ্ডজ্ঞান!
ওয়ার্নার-বেয়ারস্টোর ব্যাটে জয় পেল হায়দ্রাবাদ


নুসরাতকে পুড়িয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন
এসআই আমির হামজার বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পেল কমিটি
নদীর একইঞ্চি জমিও দখল করতে দেওয়া হবে না
যেকোনো পরিস্থিতি মোকাবেলায় নিরাপত্তা বাহিনী সজাগ
সন্ত্রাসীদের ধর্ম নেই, সবাইকে সোচ্চার হতে হবে