চট্টগ্রামে ১৩ লাখ শিশুকে খাওয়ানো হবে পোলিও টিকা

35 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় টিকা দিবসে চট্টগ্রাম নগর ও উপজেলায় প্রায় ১৩ লাখ শিশুকে পোলিও টিকা খাওয়ানোর প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও জেলা সিভিল সার্জন কার্যালয়।

চট্টগ্রাম: জাতীয় টিকা দিবসে চট্টগ্রাম নগর ও উপজেলায় প্রায় ১৩ লাখ শিশুকে পোলিও টিকা খাওয়ানোর প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও জেলা সিভিল সার্জন কার্যালয়।

এজন্য শিক্ষাপ্রতিষ্ঠানসহ স্থায়ী ও অস্থায়ী ২১ হাজার চার’শ ৬৪টি কেন্দ্রে শনিবার সকাল আটটা থেকে বিকেল ৪টা পর্যন্ত পাঁচ বছরের কম বয়সী শিশুদের এ টিকা খাওয়ানো হবে।

সিটি কর্পোরেশন সুত্র জানায়, নগরের স্থায়ী ও অস্থায়ী এক হাজার ২৮৮টি কেন্দ্রে পাঁচ বছরের কম বয়সী পাঁচ লাখ শিশুকে দুই ফোঁটা করে পোলিও টিকা খাওয়ানো হবে।

শনিবার সকাল সাড়ে ৯ টায় উত্তর কাট্টলী মোস্তফা হাকিম সিটি কর্পোরেশন মাতৃসদন হাসপাতালে জাতীয় টিকা দিবসের উদ্বোধন করবেন মেয়র মোহাম্মদ মনজুর আলম।

কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বাংলানিউজকে জানান, শনিবার সকাল আটটা থেকে চারটা পর্যন্ত নগরীর প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলরদের সহযোগিতায় সরকারি সংস্থার সংশ্লিষ্ট কর্মকর্তা ছাড়াও প্রায় ৬ হাজার ৪শ ৪০ জন স্বেচ্ছাসেবক, কর্পোরেশনের জোনাল মেডিকেল অফিসার, ইপিআই টেকনিশিয়ান, সুপারভাইজার, স্বাস্থ্য সহকারী, টিকাদান ও স্বাস্থ্য কর্মী পোলিও টিকা খাওয়ানো কর্মসূচিতে নিয়োজিত থাকবেন।

এমনকি ক্যাম্পেইনের পরবর্তী চারদিনও বাদ পড়ে যাওয়া শিশুদের অনুসন্ধান করে পোলিও টিকা খাওয়ানো হবে বলেও তিনি জানান।

সিভিল সার্জন কার্যালয় সুত্র জানায়, চট্টগ্রামের ১৪ উপজেলার ২০০টি ইউনিয়নের ৬০০টি ওয়ার্ডে ৯ হাজার ৮শ ৪৯টি টিকা কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৭ লাখ ৯০ হাজার ১১৯জন শিশুকে পোলিও টিকা খাওয়ানো হবে।

এসব কেন্দ্রের মধ্যে ১৬টি স্থায়ী, অস্থায়ী ৪ হাজার ৭শ ২৬টি এবং অতিরিক্ত ৩৮১টিকেন্দ্র রয়েছে। এছাড়া জেলার ৫ হাজার ২শ ৪টি শিক্ষা প্রতিষ্ঠানেও টিকা খাওয়ানো হবে।

চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. মোহাম্মদ সরফরাজ খান চৌধুরী বাংলানিউজকে জানান, সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকা কেন্দ্রগুলোতে ৫৯৭ জন সুপারভাইজার, ১ লক্ষ ৪ হাজার ৮১১ জন স্বেচ্ছাসেবক ও ১ হাজার ৪শ ৬৩ জন মাঠ কর্মী দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।

জলমহালে দুদকের অভিযান, রক্ষা পেল ৭০ একর জমির ফসল
সিলেটের নয়াসড়ক এখন থেকে ‘মাদানী চত্বর’
খালের পাড়ে ভাঙনে গ্যাসের পাইপলাইন বসানো যায়নি
ভারতে ‘নিষিদ্ধ’ পাকিস্তানি শিল্পীরা
হামলার নিন্দায় পাকিস্তান রাষ্ট্রদূতকে ইরানের তলব


রাজধানীতে সাড়ে ১৮ হাজার পিস ইয়াবাসহ আটক ৩
আবাহনীর জয় রথ চলছেই
শুধু জামায়াত নয় বিএনপিকেও ক্ষমা চাইতে হবে
রাজধানীতে জাল সনদ তৈরি চক্রের ৩ সদস্য আটক
মাধবপুরে ১১ লক্ষাধিক টাকার ওষুধ জব্দ