চট্টগ্রামে গণজাগরণ মঞ্চের বিক্ষোভ সমাবেশ, শুক্রবার পতাকা মিছিল

43 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবিতে ঢাকায় গণজাগরণ মঞ্চের মিছিলে পুলিশি হামলার প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে।

চট্টগ্রাম: পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবিতে ঢাকায় গণজাগরণ মঞ্চের মিছিলে পুলিশি হামলার প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে।

নগরীর চেরাগি পাহাড় মোড়ে গণজাগরণ মঞ্চ আয়োজিত এ সমাবেশে হামলাকারী পুলিশ সদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়। অন্যথায় চট্টগ্রামেও গণজাগরণ মঞ্চের পক্ষ থেকে কঠোর কর্মসূচী ঘোষণ‍া করা হবে বলে জানিয়েছেন সংগঠকরা।

সমাবেশে গণজাগরণ মঞ্চ, চট্টগ্রামের সদস্য সচিব ডা চন্দন দাশ বলেন, যুদ্ধাপরাধীদের বিচার বাংলাদেশের মানুষের প্রাণের দাবি। এ দাবির বিরুদ্ধে অবস্থান নেয়ায় সারা দেশের মানুষ আজ পাকিস্তানের বিরুদ্ধে ফুঁসে উঠেছে।

তিনি বলেন, দেশের মুক্তিযুদ্ধের পক্ষের আপামর মানুষ এখন পাকিস্তানের সঙ্গে সকল কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবিতে সোচ্চার। ঢাকায় গণজাগরণ মঞ্চ এ দাবিতে কর্মসূচী পালন করতে গিয়ে পুলিশের নির্যাতনের শিকার হয়েছে। পুলিশের এ আচরণ মুক্তিযুদ্ধের সপক্ষের নাগরিকরা মেনে নিতে পারেনা।

তিনি বলেন, গণজাগরণ মঞ্চের সংগঠকদের উপর হামলার জন্য অবিলম্বে দোষী পুলিশ সদস্যদের শাস্তি দিতে হবে। আর কাদের মোল্লার ফাঁসি নিয়ে ধৃষ্টতাপূর্ণ মন্তব্য প্রত্যাহার না করলে বাংলাদেশ থেকে পাকিস্তানের রাষ্ট্রদূতকে বহিস্কার করুন। পাকিস্তানের দূতাবাস বন্ধ করে দিন।

সমাবেশের পর চেরাগি মোড় থেকে একটি মিছিল নিয়ে গণজারগরণ মঞ্চের সংগঠকরা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

মিছিলে অন্যান্যের মধ্যে ছিলেন গণজাগরণ মঞ্চের সদস্য সচিব ডা চন্দন দাশ, সমন্বয়কারী শরীফ চৌহান, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক সুনীল ধর, সাবেক ছাত্রনেতা রিপায়ন বড়ুয়া প্রমুখ।

সমাবেশ থেকে পাকিস্তানের সঙ্গে কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবিতে শুক্রবার বিকেল ৩টায় নগরীর চেরাগির মোড় থেকে পতাকা মিছিলের কর্মসূচী ঘোষণা করা হয়েছে। কর্মসূচীতে মুক্তিযুদ্ধের সপক্ষের সকল রাজনৈতিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীদের পতাকা নিয়ে মিছিল সহকারে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন গণজাগরণ মঞ্চ, চট্টগ্রামের সমন্বয়কারী শরীফ চৌহান।

বাংলাদেশ সময়: ১৭৪০ঘণ্টা, ডিসেম্বর ১৯,২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।

সেই গাপটিলেই আটকে গেলেন মাশরাফিরা
খুলনায় মাদক বিক্রেতাসহ গ্রেফতার ৯৪
আত্মসমর্পণে প্রস্তুত ১০২ ইয়াবা কারবারি
বিশ্ব ইজতেমা: চলছে হেদায়েতি বয়ান
বিশ্ব ইজতেমা: ময়দানমুখী জনস্রোত


যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৫
প্রস্তুত মঞ্চ, এখন শুধু আত্মসমর্পণের পালা
ছোটপর্দায় আজকের খেলা
আত্মসমর্পণ অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি বদি
মাগুরায় আগুনে পুড়ে ২৩ দিনের নবজাতকের মৃত্যু