নিরুত্তাপ অবরোধে মধ্যরাতে নাশকতার চেষ্টা

17 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কঠোর নিরাপত্তার মধ্যে বন্দরনগরীতে চলছে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা চতুর্থ দফা ৭২ ঘণ্টা অবরোধের শেষ দিন। এর আগে অবরোধের দ্বিতীয়দিনেও চট্টগ্রামে পিকেটারদের তেমন মাঠে লক্ষ্য করা যায়নি।

php glass

চট্টগ্রাম: কঠোর নিরাপত্তার মধ্যে বন্দরনগরীতে চলছে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা চতুর্থ দফা ৭২ ঘণ্টা অবরোধের শেষ দিন। এর আগে অবরোধের দ্বিতীয়দিনেও চট্টগ্রামে পিকেটারদের তেমন মাঠে লক্ষ্য করা যায়নি।

তবে গত দু’দিন ধরে মধ্যরাতে বিভিন্ন কাভার্ড ভ্যানে আগুন দিয়ে নাশকতার চেষ্টা করেছে অবরোধ সমর্থকরা। এছাড়া বৃহস্পতিবার সকাল পর্যন্ত নগরী কিংবা জেলার কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

অবরোধের কারণে নগরীতে প্রয়োজনের তুলনায় গণপরিবহন কম চলাচল করায় কর্মমুখী মানুষদের বেশ দুর্ভোগ পোহাতে হচ্ছে।

পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, অবরোধের সময় বুধবার গভীর রাতে নগরীর হালিশহর থানার নয়াবাজার বিশ্বরোড এলাকায় একটি মালবাহী কাভার্ডভ্যানে (ঢাকা মেট্রো-ট-১১-৫৪৪৭) আগুন ধরিয়ে দেয় পিকেটাররা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের বন্দর স্টেশনের একটি গাড়ি ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দায়িত্বর টেলিফোন অপারেটর মো. ফজলুল কাদের চৌধুরী বাংলানিউজকে জানান, আড়াইটার দিকে রাস্তায় দঁড়ানো অবস্থায় একটি মালবাহী কাভার্ডভ্যানে আগুন ধরিয়ে দিলে ফায়ার সার্ভিসের কর্মীরা ভোর ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন।

এঘটনায় কাভার্ডভ্যানের বিভিন্ন মালামাল পুড়ে গেছে বলে তিনি জানান।

নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অবরোধের কারণে রাস্তায় গণপরিবহন সংখ্যায় কম হলেও টেম্পু, সিএনজি চালিত অটোরিকশা এবং টেক্সিসহ হিউম্যান হলার চলাচল করতে দেখা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সড়কে বাড়তে থাকতে ব্যাক্তিগত গাড়ির সংখ্যাও।

তবে গণপরিবহন অপর্যাপ্ততায় চরম দুর্ভোগে পড়েছেন কর্মস্থলগামী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। তবে চট্টগ্রামের সঙ্গে দেশের বিভিন্ন এলাকার রেল যোগাযোগ স্বাভাবিক রয়েছে। চালু রয়েছে কল-কারখানা। খুলতে শুরু করেছে বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস।

নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) হারুন-অর রশিদ হাজারী বলেন, নগরীতে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাইনি।

তবে নগরীর বিভিন্ন পয়েন্টে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি।

৭২ঘণ্টার অবরোধের শেষ দিনে সকাল সাড়ে ৮টার দিকে দলীয় কার্যালয় নগরীর কাজির দেউড়িতে নাসিমন ভবন এলাকায় বিক্ষোভ ও সমাবেশ করেছেন বিএনপির নেতাকর্মীরা। এসব কর্মসূচিতে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সাবেক হুইপ ওয়াহিদুল আলম এবং নগর বিএনপির সহ-সভাপতি আবু সুফিয়ান নেতৃত্ব দিচ্ছেন।

চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরীণ কার্যক্রম চললেও বাইরে পণ্য পরিবহন সীমিত আকারে চালু রয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে জেলার কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। মহাসড়কে সীমিত যান চলাচল করলেও দূরপাল্লার গাড়ি বন্ধ রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জেলার মহাসড়কে তিন হাজার অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সীতাকুণ্ডে সার্বক্ষণিকভাবে বিজিবি মোতায়েন আছে। অন্যান্য উপজেলার জন্যও বিজিবি প্রস্তুত রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৩, আপডেট: ০৯৩৫ ঘণ্টা,

সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।

আইএসের পেছনে যুক্তরাষ্ট্রের হাত!
‘শহরগুলো পরিকল্পনার অভিধান মেনে চলে না’
কিরগিজস্তানকে হারিয়ে গ্রুপ সেরা বাংলাদেশের মেয়েরা
ড. কামাল নাটক করেছেন, এ দলই করবো না: পথিক
বিএনপি দল হিসেবে টিকবে, প্রশ্ন শেখ হাসিনার


সাগরে নিম্নচাপ, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে
নেত্রকোণায় পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু
ঢাকাস্থ বারহাট্টা ছাত্রকল্যাণ পরিষদের নতুন কমিটি
আলিয়ার উড়ন্ত যোগাভ্যাস
বৌ-ভাত খাওয়া হলো না শিশু মুনতাহার!