সরকারি স্কুলে ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার শুরু

36 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ফটো/বাংলানিউজ

walton

চট্টগ্রাম নগরীর নয়টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে (প্রাথমিক সংযুক্ত) ২০১৩-১৪ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণীতে ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার থেকে শুরু হবে। এদিন দুই শিফটে ষষ্ঠ, সপ্তম এবং অষ্টম শ্রেণীর পরীক্ষা হবে। শনিবার হবে পঞ্চম শ্রেণীর পরীক্ষা।

php glass

চট্টগ্রাম: চট্টগ্রাম নগরীর নয়টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে (প্রাথমিক সংযুক্ত) ২০১৩-১৪ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণীতে ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার থেকে শুরু হবে। এদিন দুই শিফটে ষষ্ঠ, সপ্তম এবং অষ্টম শ্রেণীর পরীক্ষা হবে। শনিবার হবে পঞ্চম শ্রেণীর পরীক্ষা।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক মো. আজিজ উদ্দিন বাংলানিউজকে বলেন,‘সরকারি স্কুলগুলোতে তিনটি শ্রেণীতে ভর্তি পরীক্ষা দু’শিপটে বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। আর ২১ ডিসেম্বর পঞ্চম শ্রেণীতে ভর্তির পরীক্ষা হবে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার নগরীর নয়টি সরকারি স্কুলের মধ্যে পঞ্চম, ষষ্ঠ, সপ্তম এবং অষ্টম শ্রেণীতে ভর্তির জন্য ১৭ হাজার ৫৩১ টি আবেদন ফরম জমা পড়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি পড়েছে পঞ্চম শ্রেণীতে। এই শ্রেণীতে ৮হাজার ৪৯৪ জন শিক্ষার্থী ভর্তির আবেদন করেছে।

ষষ্ঠ শ্রেণীতে ৬৪৭ টি আসনের বিপরীতে আবেদন করেছে ৭হাজার ৪৭৬ জন, সপ্তমে ২৫ আসনের মধ্যে আবেদন জমা পড়েছে ৩৮৩টি এবং অষ্টম শ্রেণীতে ভর্তির জন্য ১হাজার১৭৮ শিক্ষার্থী আবেদন করেছেন। এই শ্রেণীতে ১২১ আসন রয়েছে।

এর আগে ২৫ নভেম্বর থেকে সরকারি বিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন ফরম বিতরণ শুরু হয়ে ৭ ডিসেম্বর পর্যন্ত চলে। ফরম পূরণ করে ১০ ডিসেম্বর পর্যন্ত জমা নেয়া হয়।

এদিকে ইতোমধ্যে ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জেলা প্রশাসনের শিক্ষা শাখা ও বিদ্যালয় সূত্র জানায়।

সূত্র জানায়, চার শ্রেণীতে ভর্তি পরীক্ষা নেয়া হলেও নবম শ্রেণীতে জুনিয়র স্কুল সার্টিফিকেট’র (জেএসসি) ফলাফল বিবেচনা করে শিক্ষার্থী ভর্তি করানো হবে। এই শ্রেণীতে ভর্তির ফরম বিতরণ চলছে। আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত জমাদান চলবে।

এদিকে আসন সীমিত থাকার কারণে কলেজিয়েট স্কুল, ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয় এবং চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে শুধু পঞ্চম শ্রেণীতে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক ও মাউশি’র উপ-পরিচালক মো. আজিজ উদ্দিন বলেন,‘কলেজিয়েট স্কুলে পঞ্চম শ্রেণীতে ৩শ’ ২০ আসন খালি আছে।’

একই কথা জানালেন ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমত জাহান।

এদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত ৪৬ টি বিদ্যালয়সহ নগরীর বিভিন্ন বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠানেও ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এরইমধ্যে এসব বিদ্যালয় ভর্তি ফরম বিতরণ শুরু করেছে।

চসিক’র প্রধান শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল্লাহ বাংলানিউজকে বলেন,‘কর্পোরেশন পরিচালিত বিভিন্ন স্কুলে ভর্তি পরীক্ষা ২৪ ডিসেম্বর নেয়া হবে। ’

বাংলাদেশ সময়: ১৩০৯ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৩

সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।

কেজি স্কুলেই সব কিছু শিখে যায় চীনা শিশুরা!
শ্রীলঙ্কায় মৃতের সংখ্যা কমে ২৫৩
প্রিয় নুসরাত | মুহম্মদ জাফর ইকবাল
৩ নেতাকে শো’কজ-অব্যাহতি, বগুড়া বিএনপি অফিসে তালা
কলকাতার শেষ চার কঠিন করে দিলো রাজস্থান


চেরনোবিল পারমাণবিক বিপর্যয়
মোবাইল টাওয়ারের রেডিয়েশন মাত্রার প্রতিবেদন চান হাইকোর্ট
সরকারি চাকরিতে বয়সসীমা বাড়ানোর প্রস্তাব সংসদে নাকচ
শুক্রবার বাংলাদেশে আসছে পাকিস্তানের যুবারা
নিষেধাজ্ঞা না মেনে ইলিশ ধরায় ১৩ জেলের কারাদণ্ড