ঢাকা, বুধবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

পরিবেশবাদীরা রয়েছেন বলেই পৃথিবী টিকে আছে: সুলতানা কামাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
পরিবেশবাদীরা রয়েছেন বলেই পৃথিবী টিকে আছে: সুলতানা কামাল সুলতানা কামাল। ফাইল ফটো

ঢাকা: পৃথিবীতে পরিবেশবাদীরা রয়েছেন বলেই পৃথিবী টিকে আছে বলে উল্লেখ করেছেন অ্যাডভোকেট সুলতানা কামাল।     

শনিবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্কের (বেন) যৌথ উদ্যোগে ‘বাংলাদেশ পরিবেশ সম্পর্কিত চতুর্থ আন্তর্জাতিক সম্মেলন (আইসিবিএন-৪) ২০২০’ বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

 

সুলতানা কামাল বলেন, বর্তমান সময়ে পরিবেশ বিরাট একটা ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে। আমাদের জীবনের যা কিছু সুখ, দুঃখ, ব্যক্তিগত, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক সবকিছুর মধ্যেই পরিবেশের বিরাট একটা ভূমিকা রয়েছে। আমরা সেটা হয়তো অনেক সময় দেখতে ও শুনতে পাইনা। দেখতে ও শুনতে চাইলেও অনেক সময় বিশ্বাস করতে চাইনা। বিশ্বাস করলেও আমারা সেইভাবে কাজ করতে চাইনা।

তিনি আরও বলেন, পরিবেশ রক্ষা এবং পরিবেশকে প্রতিপালন, লালন-পালন করে নিয়ে যাওয়া আমাদের প্রতিটা মানুষের ব্যক্তিগত, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক দায়িত্ব রয়েছে। আর সেই দায়িত্ববোধটা যেন আমরা আবার নতুন করে জাগ্রত করতে পারি, সেজন্য এবারের পরিবেশ সম্মেলন আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।
সুলতানা কামাল বলেন, এ বছর বাপারও ২০ বছর পূর্তি। তাই আমি সম্মেলন সম্পর্কে যে কথা বলি মানুষ মানুষের কাছাকাছি আসে, মানুষ মানুষের ছোঁয়া পায়। যদিও এবারের সম্মেলনে সেভাবে একে অপরের কাছাকাছি আসার সুযোগ নেই, তারপরেও একত্রে মিলিত হওয়ার মধ্যে দিয়ে নিজেকে উজ্জীবিত করার যে বিষয় থাকে, আশাকরি এবারের সম্মেলনের মধ্যে দিয়ে যতোই হতাশা আসুক আমরা নতুন উদ্যোমে কাজ করবো।  মাঝে মাঝে আমাদের মনে হয়, এতো কাজ করছি তার কোন ফলাফল পাচ্ছি না, কিন্তু তারপরেও পরিবেশবাদীরা রয়েছেন বলেই পৃথিবী টিকে আছে।   

সংবাদ সম্মেলন সভাপতিত্ব করেন সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান ও বাপার সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল। পরিচালনা করেন বাপার সাধারণ সম্পাদক শরিপ জামিল। মুল বক্তব্য উপস্থাপন করেন যৌথভাবে বেন প্রতিষ্ঠাতা ও বাপার সহ-সভাপতি অধ্যাপক ড. নজরুল ইসলাম এবং সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব ও বাপার নির্বাহী সহ সভাপতি ডা. মো. আব্দুল মতিন।

এছাড়াও সংবাদ সম্মেলনে বাপা এবং বেনের অন্যান্য নেতারা, সংশ্লিষ্ট গবেষক, বিশিষ্ট ব্যক্তিবর্গ, বিভিন্ন পরিবেশবাদী ও সামাজিক সংগঠনের প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন।     

‘বাংলাদেশ পরিবেশ সম্পর্কিত চতুর্থ আন্তর্জাতিক সম্মেলন (আইসিবিএন-৪) ২০২০’ ডিসেম্বর মাসের ২৬ এবং ২৭ তারিখে ঢাকায় অনলাইন মাধ্যমে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa