ঢাকা, বুধবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

শনিবার বিকেল থেকে কমে আসতে পারে বৃষ্টি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
শনিবার বিকেল থেকে কমে আসতে পারে বৃষ্টি ফাইল ছবি

ঢাকা: নিম্নচাপের প্রভাবে শনিবারও (২৪ অক্টোবর) ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।  

শনিবার (২৪ অক্টোবর) আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়, শনিবার সকালে ঢাকায় ঝিরঝিরে বৃষ্টি হলেও বর্তমানে আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। রাজধানীতে দুপুর পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হতে পারে। তবে ঢাকায় বিকেল থেকে বৃষ্টি কমে আসতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ফরিদপুর মাদারীপুর অঞ্চল তৎসংলগ্ন এলাকায় অবস্থিত স্থল নিম্নচাপটি আরও উত্তর দিকে সরে গেছে। শুক্রবার (২৩ অক্টোবর) মধ্যরাতে এটি স্থল নিম্নচাপ আকারে মানিকগঞ্জ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এটি আরও উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হতে পারে।

পূর্বাভাসে বলা হয়, নিম্নচাপটির সঙ্গে মৌসুমি বায়ুও বাংলাদেশ থেকে বিদায় নিতে শুরু করেছে। এরই মধ্যে মৌসুমি বায়ু রংপুর ও রাজশাহী বিভাগ থেকে বিদায় নিয়েছে। মৌসুমি বায়ু বিদায় নেওয়ার পর থেকেই তাপমাত্রা দ্রুত কমতে থাকবে। শুরু হবে শীতের আমেজ। নভেম্বরের মাঝামাঝি সময় থেকে শীত জেঁকে বসবে। তবে অন্য বছরগুলোর তুলনায় এবারের শীতে বৃষ্টি কিছুটা বেশি হবে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, আগামী নভেম্বর পর্যন্ত এ ধরনের নিম্নচাপ আরও তৈরি হতে পারে। আর অক্টোবর-নভেম্বর মাসে ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে।

বাংলাদেশ সময়: ১০৪১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
টিএম/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa