ঢাকা, শুক্রবার, ১৪ কার্তিক ১৪২৭, ৩০ অক্টোবর ২০২০, ১২ রবিউল আউয়াল ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

রংপুরের নদ-নদীর প্রাণ ফেরাতে কার্যক্রম শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০
রংপুরের নদ-নদীর প্রাণ ফেরাতে কার্যক্রম শুরু ছবি: বাংলানিউজ

রংপুর: রংপুর জেলার নদ-নদীর তথ্য সংগ্রহ, অবস্থা পরিদর্শনসহ সবগুলো নদী তালিকাভুক্ত করার সরেজমিন কাজ শুরু করা হয়েছে। এতে নদ-নদীগুলো স্বাভাবিক প্রাণ ফিরে পাবে আশা সংশ্লিষ্টদের।

মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) রংপুরের কাউনিয়া উপজেলার মানাস-বুড়াইল ও রংপুর-পীরগাছা উপজেলা দিয়ে প্রবাহিত বুড়াইল নদ সরেজমিন পরিদর্শন করা হয়।  

এতে প্রবাহমান নদ-নদীর তালিকা তৈরি, পুস্তক আকারে প্রকাশ, সংরক্ষণ ও ওয়েবসাইটে প্রকাশনাসহ বিভিন্ন কার্যক্রম শুরু করা হয়। এ  সংক্রান্ত সম্পাদনা পরিষদ  কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা প্রশাসক শুকরিয়া পারভীন, সদস্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ও রিভারাইন পিপলের পরিচালক ড. তুহিন ওয়াদুদ, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের সিনিয়র উপ-সহকারী প্রকৌশলী ফজলুল হক উপস্থিত ছিলেন।

ড. তুহিন ওয়াদুদ বলেন, জেলাভিত্তিক সরেজমিন অনুসন্ধান সাপেক্ষে নদীগুলো তালিকাভুক্ত করা গেলে দেশের প্রায় বিলুপ্ত হওয়া নদীগুলো সরকারি পরিচর্যার আওতায় আনা সম্ভব। এ কাজটি বাংলাদেশে একটি দৃষ্টান্ত হবে।  

এ বিষয়ে জেলা প্রশাসক ও জেলা নদী রক্ষা কমিটির সভাপতি আসিব আহসান বলেন, নদীর বর্তমান ও অতীত অবস্থা তুলে ধরা ও পুনরুদ্ধার করার লক্ষ্যে এ কাজ করা হচ্ছে। পরবর্তী প্রজন্মও নদীর সংখ্যা, নদীর ইতিবৃত্ত জানতে পারবে। একইসঙ্গে নদীগুলোর একটি ভিডিও ডকুমেন্টারি গঠনের কাজও সম্পন্ন হবে।

বাংলাদেশ সময়: ০৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa