ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

ঢাকার আকাশে দেখা যাচ্ছে অতি বিরল ধূমকেতু নিওয়াজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
ঢাকার আকাশে দেখা যাচ্ছে অতি বিরল ধূমকেতু নিওয়াজ

ঢাকা: ঢাকার আকাশে দেখা যাচ্ছে ধূমকেতু নিওয়াজ। ধূমকেতুটি বর্তমানে সূর্যকে প্রদক্ষিণ করে বহিঃসৌরজগতের দিকে ধাবিত হচ্ছে। খালি চোখে এটি দেখা কষ্টকর, তবে সূর্যাস্তের পরে অন্ধকার হয়ে এলে উত্তর-পূর্ব আকাশে দিগন্তের কাছে সাধারণ বাইনোকুলার ব্যবহার করে একে দেখা যাবে।

এর আগে গতকাল শুক্রবার (১৭ জুলাই) সন্ধ্যায় ঢাকার দক্ষিণ মুগদাপাড়া থেকে ধূমকেতু নিওয়াজের ছবি তুলতে সক্ষম হন বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান’র সদস্য অরুণাভ ব্রুনো।  

অরুণাভ ২.৫ সেকেন্ড এক্সপোজারের ৩২টি ছবি তুলে সেগুলোকে একত্রিত (স্ট্যাক) করে নিওয়াজের একটি ছবি তৈরি করেছেন।

জ্যোতির্বিদ্যার কাজে ভালো ছবি তোলার অন্যতম পদ্ধতি এ ধরনের একত্রিতকরণ।

অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান জানায়, আগামী ২২ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে নিওয়াজ, কিন্তু ক্রমে সূর্যের থেকে দূরে সরে যাওয়ার কারণে ধীরে ধীরে এর ঔজ্জ্বল্য কমে যাচ্ছে।  

এরপর সুদীর্ঘ ৬৮০০ বছর পর এ ধূমকেতুকে দেখার সুযোগ পাবে পৃথিবীবাসী। এটির কেন্দ্র মাত্র পাঁচ কিলোমিটার আকারের পাথর-ধূলা-বরফের একটি পিণ্ড, কিন্তু সূর্যালোকের চাপে এর ধূলার লেজটি প্রায় এক কোটি কিলোমিটার দীর্ঘ।

ধূমকেতু পর্যবেক্ষণ সম্পর্কিত তথ্যের জন্য সর্বসাধারণকে অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠনের কেন্দ্রীয় দপ্তর: ৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা অথবা ই-মেইল: [email protected], www.achokro.org, ফেসবুক ঠিকানা- www.facebook.com/Anushandhitshuchokro বা মুঠোফোনে ০১৯১৫-৯২১৬৬৬ নম্বরে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
আরকেআর/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa