মহাবিপন্ন বনরুইটি সাতছড়িতে অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বনরুই

walton

হবিগঞ্জ: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার নালুয়া চা বাগানের গোলাটিলা এলাকার লোকালয় থেকে উদ্ধার বনরুইটি সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইউসিএন) ঘোষিত বিশ্বব্যাপী মহাবিপন্ন প্রাণীর তালিকায় রয়েছে বনরুই। 

বুধবার (৪ মার্চ) দুপুরে স্থানীয়দের কাছ থেকে উদ্ধার করে বনরুইটি অবমুক্ত করে বন বিভাগ। এর আগে গোলাটিলা এলাকার বাবুল মিয়ার পানির কূপ থেকে প্রাণীকে ধরেন স্থানীয়রা। পরে বন বিভাগকে খবর দেওয়া হয়।

অবমুক্ত করার সময় সাতছড়ি উদ্যানের সহ-ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি সাংবাদিক আবুল কালাম আজাদ, হবিগঞ্জের রেঞ্জ অফিসার রেহান মাহমুদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

হবিগঞ্জ: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার নালুয়া চা বাগানের গোলাটিলা এলাকার লোকালয় থেকে উদ্ধার বনরুইটি সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইউসিএন) ঘোষিত বিশ্বব্যাপী মহাবিপন্ন প্রাণীর তালিকায় রয়েছে বনরুই। বন বিভাগ জানায়, বনরুইয়ের ইংরেজি নাম Pangolin। আঁশযুক্ত এই প্রাণীর মুখে দাঁত না থাকায় আগে এদের অন্তর্ভুক্ত করা হতো দাঁতহীন স্তন্যপায়ী প্রাণীর দলে। কিন্তু কিছু বিশেষ বৈশিষ্ট্যের কারণে বর্তমানে এদের আলাদা একটি দল ফোলিডোটার অন্তর্ভুক্ত করা হয়েছে। যার একমাত্র সদস্য বনরুই।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল বাংলানিউজকে বলেন, মহাবিপন্ন এ প্রাণী আমাদের দেশে অত্যন্ত সীমিত। যেগুলো রয়েছে সেগুলোও ঝুঁকিপূর্ণ। স্তন্যপায়ী প্রজাতির এই প্রাণী সংরক্ষণে সংশ্লিষ্ট বিভাগকে আরো তৎপর থাকতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মার্চ ০৪, ২০২০
এএ

মঠবাড়িয়ায় তরুণীকে অপহরণ ও ধর্ষণ মামলায় যুবক গ্রেফতার
ঈদের দিনেও বিষোদগারের রাজনীতি থেকে বের হয়নি বিএনপি
ঈদেও থেমে নেই সিএমপির সদস্যরা
প্রকৌশলী দেলোয়ারের হত্যাকারীদের বিচার চায় টিআইবি
ভোলায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩


বরগুনায় প্রকাশ্যে পিটিয়ে কিশোর হত্যা
'শহরতলী চুপ' ও 'মেঘ বালিকা' নিয়ে ঈদে সমরজিৎ
বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় শিশুর মৃত্যু
শিক্ষাবিদ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
আরও শান্ত ঢাকা