সুন্দরবন-পার্বত্য এলাকার জীববৈচিত্র্য সংরক্ষণে ইউএসএআইডি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দ্বিপাক্ষিক সভা, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বাংলাদেশের উত্তর-পূর্ব অঞ্চল, চট্টগ্রাম পার্বত্য এলাকা, টেকনাফ ও সুন্দরবন এলাকার প্রতিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করবে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) বাংলাদেশ মিশন।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিনের সঙ্গে দ্বিপাক্ষিক সভায় ইউএসআইডির বাংলাদেশ মিশনের ডিরেক্টর ডেরিক এস ব্রাউন এ বিষয়ে আশ্বাস দেন।

এসময় পরিবেশ মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান, প্রধান বন সংরক্ষক মো. সফিউল আলম চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. একেএম রফিক আহাম্মদ, ইউএসএআইডি বাংলাদেশের ইকোনমিক গ্রোথ অফিসের অফিস ডিরেক্টর ড. জন স্মিথ স্রিন, ডেপুটি অফিস ডিরেক্টর (এনভায়রনমেন্ট, এনার্জি অ্যান্ড এন্টারপ্রাইজ টিম) ড. প্যাট্রিক মেয়ারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেরিক এস ব্রাউন বলেন, তার সংস্থাটি আগামী ৫ বছর বন ব্যবস্থাপনা, বন্যপ্রাণী চোরাচালান রোধ, মনিটরিং, ইউএসএআইডি বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায়। এক্ষেত্রে ইউএস ডিপার্টমেন্ট অভ এগ্রিকালচার/ফরেস্ট সার্ভিস এবং ইউএসএআইডির সঙ্গে বাংলাদেশ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সঙ্গে একটি সমঝোতা স্মারক সইয়ের লক্ষ্যে কাজ করছে তার সংস্থা। এছাড়াও সংশ্লিষ্ট ডাটাবেইজ প্রতিষ্ঠা, কর্মকর্তাদের সক্ষমতা ও দক্ষতা বাড়াতে কাজ করবে।

তিনি আরও জানান, ইউএসএআইডি বাংলাদেশের উত্তর-পূর্ব অঞ্চল, চট্টগ্রাম পার্বত্য এলাকা, টেকনাফ ও সুন্দরবন এলাকার প্রতিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করা হবে।

পরিবেশমন্ত্রী বলেন, সব প্রকার দূষণরোধ এবং জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় সরকার আন্তরিকভাবে কাজ করছে। এক্ষেত্রে দীর্ঘ দিনের উন্নয়ন সহযোগী ইউএসএআইডির সহায়তা পেলে বন ব্যবস্থাপনা ও বনায়ন, দূষণ নিয়ন্ত্রণ কার্যক্রম আরও জোরদার হবে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২০
এমআইএইচ/ওএইচ/

ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক
কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের
আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত
প্লেন চলবে, বন্ধ থাকছে গণপরিবহন


আখাউড়ায় ঝড়ে অর্ধশত ঘর লণ্ডভণ্ড, ভেঙে পড়েছে গাছপালা
আদিতমারীতে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, চলবে ভার্চ্যুয়াল ক্লাস
গণপরিবহন বন্ধ, যাত্রীদের ভরসা অটোরিকশা-ভ্যান-মোটরসাইকেল
ইয়ামাহা রাইডার্স ক্লাবের আয়োজনে ‘ঈদ মিউজিক্যাল নাইট’