খাঁচায় ডিম দিল ‘বেগুনি কালেম’

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

 ডিমে তা দিচ্ছে ‘বেগুনি কালেম’। ছবি: বাংলানিউজ

walton

মৌলভীবাজার: ডিমে তা দিতে বসেছে প্রাকৃতিক জলজপাখি বেগুনি কালেম (Purple Swamphen)। এখন থেকে প্রায় তিন সপ্তাহের প্রতীক্ষা। তারপর কালেম পরিবারে আসবে নতুন অতিথি। 

শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) থেকে ডিমে তা দিতে বসেছে মা কালেম। গত পাঁচদিন ধরে ডিম দিচ্ছে সে।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বাংলানিউজকে বলেন, ২০১১ সালের জুন মাসে আমাদের বন্যপ্রাণী সেবাকেন্দ্রে প্রথম ৭টি ডিম দিয়েছিল বেগুনি কালেম। এরপর চলতি বছরের ফেব্রুয়ারি ৫টি ডিম দিল অপর একটি কালেম। একটি বাঁশের টুকরিতে শুকনো খড়-পাতা দিয়ে রাখা হয়েছে। 

 ডিমে তা দিচ্ছে ‘বেগুনি কালেম’। ছবি: বাংলানিউজবেগুনি কালেম পাখিটি যাতে নির্বিঘ্নে ডিম থেকে বাচ্চা ফোটাতে পারে সেজন্য বন্যপ্রাণী সেবাশ্রমে তাকে একটি বিশেষ খাঁচায় রেখে উপযুক্ত পরিচর্যা ও দেখভাল করা হচ্ছে বলে জানান তিনি।

নীলাভ-বেগুনি রঙের পাখি কালেম। ঠোঁটের গোড়া থেকে মাথার পিছন পর্যন্ত রয়েছে লাল রঙের বর্ম। এদের দৈর্ঘ্য ৪৫ সেন্টিমিটার এবং ওজন প্রায় সাড়ে ৬শ’ গ্রাম। সাধারণ এরা দিবাচর। একা, জোড়ায় বা ছোট দলে ঘুরে বেড়ায়। এপ্রিল-সেপ্টেম্বর মাস এদের প্রজনন কাল। বাংলাদেশে এরা স্থানীয় জলচর পাখি হিসেবে পরিচিত।
 
বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা ফেব্রুয়ারি ২০, ২০২০
বিবিবি/এএ

লাম্পি স্কিন রোগে ২০ গরুর মৃত্যু, দিশেহারা খামারিরা
আগরতলায় ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি
আম্পানে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামত করা হবে
অপ্রয়োজনে ঘোরাঘুরি না করতে তথ্যমন্ত্রীর অনুরোধ
নিয়ম মেনে সীমিত অফিস ১৫ জুন পর্যন্ত, অন্য নিষেধাজ্ঞা বহাল


দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থান করা বিএনপির রাজনীতি
ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক
কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের
আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত