রাজশাহীতে শিকারির হাত থেকে পরিযায়ী পাখি উদ্ধার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পরিযায়ী পাখি, ছবি: বাংলানিউজ

walton

রাজশাহী: রাজশাহীতে অভিযান চালিয়ে শিকারিদের কাছ থেকে পরিযায়ী পাখি উদ্ধার করা হয়েছে।

বুধবার (২২ জানুয়ারি) দুপুরে পবা উপজেলার হরিপুর এলাকায় অভিযান চালিয়ে ২৯টি খয়রা চখাচখি পাখি উদ্ধার করে রাজশাহী বিভাগীয় বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। পাখিগুলো রাজশাহীর বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে।

প্রতি বছরের মতো এবারও শীত শুরুর আগেই রাজশাহীর পদ্মার চর সংলগ্ন বিভিন্ন এলাকায় ঝাঁকে ঝাঁকে আসতে শুরু করে পরিযায়ী পাখি। পদ্মার পাড়জুড়ে এসব পাখির কলতানে মুখরিত হয়ে ওঠেছে ওইসব এলাকা। এ সুযোগে সৌখিন ও পেশাদার শিকারিরা বন্দুক, বিষটোপ ও বিভিন্ন ধরনের ফাঁদ পেতে এসব পাখি নিধন করে। পরিযায়ী পাখি শিকার আইনগতভাবে নিষিদ্ধ থাকলেও শিকারিরা তা মানছেন না।

বুধবার পবা উপজেলার হরিপুর এলাকায় অভিযান চলাকালে এক ব্যক্তিকে দু’টি বস্তা নিয়ে হেঁটে যেতে দেখেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা। এসময় সন্দেহের ভিত্তিতে ওই ব্যক্তিকে থামার জন্য সংকেত দিলে তিনি পালিয়ে যান। পরে বস্তা দু'টি থেকে আহতাবস্থায় ২৯টি খয়রা চখাচখি পাখি উদ্ধার করা হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রাজশাহী শাখার জুনিয়র ওয়াইল্ডলাইফ স্কাউট মিজানুর রহমান জানান, পরিযায়ী পাখি রক্ষায় রাজশাহীর বিভিন্ন এলাকায় নিয়মিত অভিযান পরিচালনা করা হয়ে থাকে। উদ্ধার করা পাখিগুলো পরিযায়ী পাখি। সাধারণত শীতের সময়ে খাবার বা প্রজননের উদ্দেশ্যে পৃথিবীর বিভিন্ন অঞ্চল থেকে এখানে আসে।

তিনি আরও জানান, উদ্ধার করা পাখিগুলোর মধ্যে কয়েকটি আহত হওয়ায় বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে চিকিৎসা করা হচ্ছে। পুরোপুরি সুস্থ হলে নিরাপদ পরিবেশে অবমুক্ত করা হবে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২০
এসএস/ওএইচ/

নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন
মঈনুল আহসান সাবেরের জন্ম
ইতিহাসের এই দিনে

মঈনুল আহসান সাবেরের জন্ম

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন
গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল


দেশবাসীকে ঘরে থাকার আহবান খালেদা জিয়ার
নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত
আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার
গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত
৫ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন সালমান খান