৫ ডিগ্রিরও নিচে নামবে কুড়িগ্রামের তাপমাত্রা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুড়িগ্রাম। ছবি: বাংলানিউজ

walton

কুড়িগ্রাম: দেশের উত্তরাঞ্চলীয় জেলা কুড়িগ্রামে তাপমাত্রা নেমেছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। ঘন কুয়াশার সঙ্গে মৃদু শৈত্যপ্রবাহসহ কনকনে হিমেল হাওয়া বয়ে যাওয়ায় জনজীবনে নেমে এসেছে স্থবিরতা।

চলতি মাসেই সেখানকার তাপমাত্রা ৫ ডিগ্রির নিচে নামার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অধিদফতর।

এদিকে বিগত দুই দিন ধরে ঘন কুয়াশার কারণে দিনের বেলায় সূর্যের দেখা না মেলায় বাড়ছে তীব্র শীতের প্রকোপ। ঘন কুয়াশার কারণে যেকোনো ধরনের দুর্ঘটনা এড়াতে দিনের বেলাতেও ছোট-বড় যানবাহনগুলো হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে।

মঙ্গলবার (৭ জানুয়ারি) সকাল ৯টায় কুড়িগ্রামের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সোমবার (৬ জানুয়ারি) জেলার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস।

শৈত্যপ্রবাহে তাপমাত্রা নামতে শুরু করায় চরম বিপাকে পড়েছে জেলার নিম্নবিত্ত মানুষেরা। সরকারি বা বেসরকারিভাবে শীতবস্ত্র বিতরণের কার্যক্রম চলমান থাকলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

নতুন করে শৈত্যপ্রবাহ দেখা দেওয়ায় কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা, দুধকুমরসহ ১৬টি নদ-নদীর অববাহিকার প্রায় ৪ শতাধিক চরাঞ্চলের মানুষ খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা চালাচ্ছে।

ব্রহ্মপুত্র অববাহিকার হাতিয়া ইউনিয়নের চেয়ারম্যান বিএম আবুল হোসেন ও ধরলা অববাহিকার ভোগডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান সাইদুল ইসলাম বাংলানিউজকে বলেন, সরকারি ও বেসরকারিভাবে শীতবস্ত্র বিতরণ শুরু হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। একটি শীতবস্ত্রের জন্য অসহায়-দরিদ্র মানুষগুলো প্রতিদিন আমাদের বাড়িতে ভিড় করছে।

এসময় বিত্তবানদের সহায়তার হাত বাড়িয়ে শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তারা।

রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র রায় বাংলানিউজকে বলেন, হিমালয়ের পাদদেশে অবস্থান করায় কুড়িগ্রাম অঞ্চলে বেশি শীত অনুভূত হচ্ছে। মঙ্গলবার জেলার তাপমাত্রা সর্বনিম্ন ৮ দশমিক ৫ ডিগ্রিতে নেমেছে। জানুয়ারিতে প্রথম দফায় শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। যা আরও ৩-৪ দিন অব্যাহত থাকবে। এমাসে আরও দুটি শৈত্যপ্রবাহ আসবে। 

সব মিলিয়ে তামমাত্রা ৫ ডিগ্রির নিচে নামার সম্ভাবনা রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২০
এফইএস/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন: কুড়িগ্রাম
Nagad
সোনাইমুড়ীতে চাঁদাবাজির প্রতিবাদ করায় আ'লীগ নেতাকে গুলি
ঘরের মাঠে ফিরেই জয় পেল চ্যাম্পিয়ন লিভারপুল
গুলশানে ট্রাক চাপায় বাইসাইকেল চালকের মৃত্যু
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়
করোনায় মারা গেলেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক ডিজি


করোনায় মারা গেলেন ফেনীর সাংবাদিকতার বাতিঘর করিম মজুমদার
অক্সিমিটারসহ ১০০ অক্সিজেন  সিলিন্ডার দিল সাইফ পাওয়ারটেক
বগুড়ায় করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু
ইয়াবা বিক্রি করতে এসে র‌্যাবের হাতে আটক
বর্ষাকালে ইচ্ছে আমার | শাহজাহান সিরাজ