মুন্সিগঞ্জে রাসেল ভাইপার উদ্ধার, বংশ বিস্তারের সম্ভাবনা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উদ্ধার হওয়া রাসেল ভাইপার সাপ। ছবি: বাংলানিউজ

walton

মুন্সিগঞ্জ: পদ্মা নদীতে ভেসে ভয়ঙ্কর বিষধর ফিমেল রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ এসেছে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায়। বাচ্চা প্রসবের মাধ্যমে কয়েকটি স্থানে বংশ বিস্তারও করেছে। স্থানীয়দের সঙ্গে কথা বলে ও তাদের দেওয়া ভিডিও ফুটেজে তিনটি রাসেল ভাইপার সাপের উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। 

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দুপুরে মালিরঅংক গ্রাম থেকে সাপটি উদ্ধার শেষে ঢাকায় নেওয়ার পথে এমনটি বলছিলেন ঢাকার বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এর বন্যপ্রাণী পরিদর্শক অসীম মল্লিক।

তিনি বাংলানিউজকে বলেন, মুন্সিগঞ্জের লৌহজংয়ে তিনটি রাসেল ভাইপার সাপের উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। উদ্ধারকৃত বিষধর সাপটির দৈর্ঘ্য ৪ ফুট। মুন্সিগঞ্জ থেকে এটিই প্রথম উদ্ধার করা হয়। ঢাকার আগারগাঁও এর বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট, বন বিভাগের কার্যালয়ে নিয়ে যাওয়া হচ্ছে। তিনটির মধ্যে একটি উদ্ধার হয়েছে, একটি স্থানীয়রা মেরে ফেলেছে এবং আরেকটি নিখোঁজ রয়েছে।
 
তিনি আরও বলেন, ২০১৮ সালের নভেম্বর-ডিসেম্বর মাসে পদ্মার চর থেকে রাসেল ভাইপারকে অজগর ভেবে এক ব্যক্তি বাড়িতে নিয়ে এসেছিলেন। এরপর রাসেল ভাইপারের কামড়ে তিনি মারা যান। মুন্সিগঞ্জে রাসেল ভাইপারের কামড়ে এটিই প্রথম মৃত্যু বলে ধারণা করা হচ্ছে।

প্রাথমিকভাবে ধারণা করা যাচ্ছে, বন্যায় পদ্মার চরে একটি ফিমেল রাসেল ভাইপার ভেসে এসে বাচ্চা দিয়েছে। তিনটি সাপের আকৃতিগত পার্থক্য রয়েছে। গেল ২-৩ বছর ধরে রাসেল ভাইপার দেশের বিভিন্ন অঞ্চলে দেখা যাচ্ছে। প্রথমত হয়ত পূর্বে গ্রামাঞ্চলে রাসেল ভাইপার সম্পর্কে কোনো ধারণা ছিল না, এখন সাধারণ মানুষ সচেতন হয়েছে।

লৌহজং বন বিভাগের বন কর্মকর্তা আমান উল্লাহ বাংলানিউজকে জানান, ২৬ নভেম্বর মালিরঅংক গ্রামের একটি পরিত্যক্ত ডোবার কাছ থেকে রাসেলভাইপার সাপটির সন্ধান পাওয়া যায়। এরপর স্থানীয় একজন হেফাজতে রেখে সংশ্লিষ্টদের জানানো হয়। বেলা পৌনে ১২টার দিকে ঢাকা থেকে বন বিভাগের একটি ইউনিট এসে সাপটি উদ্ধার করে নিয়ে যায়।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন: মুন্সিগঞ্জ
রাজধানীতে বাড়ছে মানুষের চলাচল
থ্রি-হু্ইলার ও মোটরসাইকেলে স্বাস্থ্যবিধি লঙ্ঘনের অভিযোগ
পুলিশের কোয়ারেন্টিন কেন্দ্র প্রিমিয়ারের ছাত্রীনিবাস
যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ-সহিংসতায় নিহত ১১
বোরহানউদ্দিনে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু


বাশারের সেরা টাইগার টেস্ট একাদশে সাকিব-তামিম-মুশফিক
নাটোরে ইটভাটা শ্রমিককে শ্বাস রোধে হত্যা
আল্লাহ ব্যতিত কারও কাছে জবাব দিতে বাধ্য নই: জাইরা ওয়াসিম
চাঁদপুরে করোনা উপসর্গে ১২ ঘণ্টায় নারীসহ ৫ জনের মৃত্যু
দ্বিতীয় সন্তানকে স্বাগত জানাতে প্রথম টেস্টে নেই রুট