ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

‘ঘূর্ণিঝড়গুলোই প্রমাণ করেছে সুন্দরবন কতটা উপকারী’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৯
‘ঘূর্ণিঝড়গুলোই প্রমাণ করেছে সুন্দরবন কতটা উপকারী’

খুলনা: ‘সুন্দরবন আমাদের বিশ্ব ঐতিহ্যের অংশ। সিডর, বুলবুলের মতো প্রবল ঘূর্ণিঝড়গুলোই প্রমাণ করেছে আমাদের জন্য সুন্দরবন কতটা উপকারী। কিন্তু এরপরও একটি পক্ষ মানুষের কথা না ভেবে সুন্দরবনের আশপাশে বিদ্যুৎ প্রকল্পসহ বিভিন্ন বড় বড় শিল্প কারখানা গড়ে তুলছে। এতে সুন্দরবনের অস্তিত্ব হুমকিতে পড়ছে।’

শুক্রবার (২২ নভেম্বর) বিকেলে খুলনা প্রেসক্লাবে আয়োজিত তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির খুলনা বিভাগীয় প্রতিনিধি সভায় এসব কথা বলেন সংগঠনটির সদস্যসচিব অধ্যাপক আনু মোহাম্মদ।

এসময় তিনি দেশি-বিদেশি গোষ্ঠীকে খুশি করা আর ক্ষমতায় থাকার জন্য সুন্দরবন ধ্বংস না করতে সরকারের প্রতি আহ্বান জানান।

আগামী ৬ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠেয় জাতীয় কনভেনশনকে সামনে রেখে এই বিভাগীয় প্রতিনিধি সভার আয়োজন করা হয়েছিল। সভায় প্রধান অতিথি ছিলেন আনু মোহাম্মদ।

সুন্দরবনসহ জাতীয় সম্পদ রক্ষা এবং সব সম্পদ দেশ ও জনগণের স্বার্থে কাজে লাগাতে কার্যকর পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি। পাশাপাশি দেশের সম্পদ রক্ষায় সাধারণ মানুষকে প্রহরীর ভূমিকা রাখতে হবে বলেও জানান আনু মোহাম্মদ।

রামপাল বিদ্যুৎকেন্দ্র ও রূপপূরে পরিবেশবিরোধী প্রকল্প বাতিলের দাবি জানিয়ে তিনি বলেন, জাতীয় কমিটি আগামী ৬ ডিসেম্বর অনুষ্ঠেয় জাতীয় কনভেনশন থেকে ওইসব ক্ষতিকর প্রকল্প বাতিলের দাবিতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবে।

তিনি আরও বলেন, ভারতসহ অন্যান্য দেশে যখন কয়লাভিত্তিক প্রকল্প বাতিল করা হচ্ছে ও বিকল্প জ্বালানির পথে এগোচ্ছে, তখন দেশের দক্ষিণাঞ্চলজুড়ে উন্নয়ন উন্মাদনায় যে কয়লা প্রকল্প হচ্ছে, তা সুন্দরবনের ধ্বংসযজ্ঞ ডেকে আনবে। স্থানীয় জনগণের সম্মতি নিয়ে পরিবেশ রক্ষা করে সমগ্র উন্নয়ন কর্মকাণ্ড গড়ে তুলতে হবে।

সভায় সভাপতিত্ব করেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির খুলনা জেলার আহ্বায়ক এসএ রশিদ, সভা পরিচালনা করেন খুলনা জেলা সদস্য জনার্দন দত্ত।

এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- সিপিবি’র কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য রুহিন হোসেন প্রিন্স, ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য রনজিত চট্টপাধ্যায়, সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির খুলনা জেলা আহ্বায়ক শাহনওয়াজ আলী, খুলনার নাগরিক নেতা কুদরত-ই খুদা, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির মতাদর্শ রক্ষা সমন্বয় কমিটির আহ্বায়ক ইকবাল কবির প্রমুখ।

সভায় বিভাগের ১০ জেলা ও বিভিন্ন উপজেলার প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৯
এমআরএম/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa