উঁকি দিচ্ছে শীতের বার্তা

হাসান নাঈম, শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঘাসের ডগায় শিশিরবিন্দু। ছবি: বাংলানিউজ

walton

সিলেট, (শাবিপ্রবি): ভোরের শিশিরভেজা দূর্বাঘাসই বলে দিচ্ছে শীত আসতে আর বেশি বাকি নেই। রাত থেকে ভোর অবধি ঢাকা থাকে হালকা কুয়াশার চাদরে। পৌষ-মাঘ দু’মাস শীতকাল হলেও আমাদের দেশে শীত শুরু হয় কার্তিক মাসের মাঝামাঝি সময় থেকে। তবে, সিলেট জেলা ভারতের মেঘালয়, আসাম ও শিলংয়ের কাছাকাছি হওয়ায় একটু আগেই শীত পড়তে শুরু করেছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাসসহ সিলেটের সবখানেই শীতের আমেজ বইতে শুরু করেছে।

শীত এসেছে দরজার গোড়ায়। বেশিরভাগ শিক্ষার্থীরা এ সময়কে পছন্দের সময় হিসেবে গণ্য করে থাকেন। শীতের সময় ভ্রমণপ্রেমী শিক্ষার্থীরা দেশ-বিদেশের বিভিন্ন পর্যটনস্পটগুলোতে ভ্রমণ করে থাকেন।ঘাসের ডগায় শিশিরবিন্দু। ছবি: বাংলানিউজশীত মানে ভাপা পিঠার মধুর গন্ধ, বন্ধুদের সঙ্গে জমিয়ে আড্ডা দেওয়া, বিভিন্ন ধরনের শীতের খাবার, বারবিকিউ, পিঠা উৎসবসহ নানা ধরনের শীতকালীন আয়োজন। এ সময় এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মেতে উঠেন নানা আয়োজনে।

ক্যাম্পাস জীবনে শীত আসে কনকনে উত্তরে হাওয়া আর ঝরাপাতার মড়মড় শব্দ শুনিয়ে। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শীত ঋতু উপভোগ করার চেষ্টা করে নিজেদের মতো করে। সন্ধ্যায় ক্যাম্পাসের পিঠার দোকানে, মদিনা মার্কেট চায়ের টঙে বা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও প্রধান ফটকের রেস্টুরেন্টের আড্ডায় চায়ের কাপে ঝড় তুলে কাটে তাদের শীত।ঘাসের ডগায় শিশিরবিন্দু। ছবি: বাংলানিউজলোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী আশরাফুল আলম বাংলানিউজকে বলেন, বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়ে সময় কাটানোর উপযুক্ত সময় শীতকাল। চেতনা-৭১ চত্বর, শহীদ মিনার কিংবা গ্রন্থাগার ভবনের সামনে পড়ন্ত বিকেল অথবা সকালের নরম রোদে আড্ডা উপভোগ্য মনে হয়। শীতের সকালে সবচেয়ে কষ্টদায়ক ব্যাপার হলো ক্লাস। অনেককেই সকাল ৭টায় ঘুম থেকে উঠতে হয় ৮টার ক্লাসের প্রস্তুতি নেওয়ার জন্য। তাই এ সময়টা একটু কষ্টও বটে।হেমন্তের মিষ্টি রোদে ফুটবল খেলছেন শাবিপ্রবি ছাত্ররা। ছবি: বাংলানিউজঅর্থনীতি বিভাগের শিক্ষার্থী রাহাত হাসান মিশকাত বলেন, ক্যাম্পাসের সবুজ ঘাসের গালিচায় বিকেলের আড্ডা আর সন্ধ্যায় শীতের পিঠা খেয়ে বাসায় ফেরা, বন্ধুদের সঙ্গে সময় কাটাতে ভালো লাগে। ক্যাম্পাসে শীত মানেই বন্ধুদের নিয়ে পিঠা খাওয়া আর রংবেরংয়ের পোশাক গায়ে জড়িয়ে দলবেঁধে আড্ডা, বনভোজন আরও কত কী। অনেক শিক্ষার্থীর কাছেই শীত মানে ফ্যাশন। কেউ কেউ আবার ঘুরতে চলে যায় একেবারে নেটওয়ার্কের বাইরে।

ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মুয়িদ হাসান বলেন, বঙ্গোপসাগরে সর্বশেষ দু’টি নিম্নচাপ দীর্ঘস্থায়ী হওয়ার ফলে এবার একটু আগেভাগেই শীতের প্রভাবটা পড়ছে।

তিনি বলেন, আসাম মেঘালয়, শিলং বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি প্রবণ এলাকা। এ অঞ্চলগুলোর ভৌগোলিক সীমানায় সিলেটও অন্তর্ভুক্ত তাই এখানে অন্যান্য অঞ্চলের তুলনায় আবহাওয়া একটু শীতল থাকে।

তিনি আরও বলেন, এখন বিশ্বের জলবায়ু দিন দিন পরিবর্তন হচ্ছে। ঋতুগুলোর পরিবর্তন হয়ে যাচ্ছে। তাই ঋতু আগমনে বৈচিত্র্যপূর্ণ দৃষ্টিভঙ্গি পড়ে।

বাংলাদেশ সময়: ০৮২৫ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: সিলেট
বরিশালে ১০ টাকা কেজি দরের চাল বিক্রি শুরু রোববার
সিলেটে করোনা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন ৩ জন
বেওয়ারিশ কুকুরগুলোর খাবার দিচ্ছেন পটুয়াখালীর মেয়র
করোনা: আইনজীবীদের প্রণোদনা দেওয়ার দাবি
মোবাইল কলে জানালে পৌঁছে যা‌বে সহায়তা


ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের জন্য তহবিল গঠনের আহ্বান 
বরিশাল বিভাগে ২৪৬৪ জনের হোম কোয়ারেন্টিন সম্পন্ন
যুক্তরাষ্ট্রে করোনায় বিএনপি নেতার মৃত্যু, ফখরুলের শোক
সুন্দরগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল আরোহী নিহত
লোহাগাড়ায় আমিনুল ইসলামের ত্রাণ পেলো ১৮শ কর্মহীন শ্রমজীবী